ফেডারেল রাজধানী অঞ্চল (পাকিস্তান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেডারেল রাজধানী অঞ্চল
পাকিস্তানের Subdivision
১৯৪৮–১৯৫৮
ফেডারেল রাজধানী অঞ্চলের পতাকা
পতাকা

ফেডারেল রাজধানী অঞ্চলকে চিহ্নিত করে পাকিস্তানের মানচিত্র
রাজধানীকরাচি
আয়তন 
• 
২,১০৩ বর্গকিলোমিটার (৮১২ বর্গমাইল)
ইতিহাস 
• প্রতিষ্ঠিত
১৯৪৮
• বিলুপ্ত
১৯৫৮
উত্তরসূরী
সিন্ধ
বর্তমানে যার অংশ পাকিস্তান

ফেডারেল রাজধানী অঞ্চল (এফসিটি) বা ফেডারেল ক্যাপিটাল টেরিটরি ছিল বর্তমান সিন্ধু প্রদেশের রাজধানী করাচিকে ভিত্তি করে গঠিত পাকিস্তানের মূল রাজধানী অঞ্চল। পাকিস্তানের স্বাধীনতার পর ১৯৪৮ সালে করাচি শহর ও পার্শ্ববর্তী এলাকা নিয়ে পাকিস্তানের রাজধানীর হিসাবে ফেডারেল রাজধানী অঞ্চল তৈরি করা হয়েছিল। এর উত্তর-পূর্বে ছিল সিন্ধু প্রদেশ এবং উত্তর-পশ্চিমে লাস বেলা রাজ্য অবস্থিত ছিল। আর দক্ষিণ দিকে ছিল আরব সাগর

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৭ সালে পাকিস্তানের স্বাধীনতার পরেই করাচি নতুন দেশটির প্রথম রাজধানী হয়। ফেডারেল সরকার পুরো দেশকে একটি জাতীয় অধিষ্ঠিত অঞ্চল থেকে পরিচালনা করতে সক্ষম হওয়ার লক্ষ্যে ১৯৪৮ সালে করাচিকে ভিত্তি ফেডারেল রাজধানী অঞ্চল গঠন করা হয়। এই সময়ে এর জনসংখ্যা ছিল ৪,০০,০০০। তবে শহরটিতে রাজনৈতিক মনোনিবেশ এবং এখানেই তৎকালীন পশ্চিম পাকিস্তানের প্রধান বাণিজ্যিক সমুদ্রবন্দর থাকায় এর জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। ফলে এই অঞ্চলটি যখন পশ্চিম পাকিস্তান প্রদেশে একীভূত হয় তখন শহরের জনসংখ্যা ছিল প্রায় ১.৯ মিলিয়ন।

ভারত উপমহাদেশ বিভক্ত হওয়ার আগে এই অঞ্চলের প্রধান নৃগোষ্ঠীগুলিতে গুজরাটি সম্প্রদায়ের মতো কয়েকটি ছোট ভাষাগত এবং ধর্মীয় গোষ্ঠী ছিল, যার মধ্যে পারসি, হিন্দু, সুন্নি মুসলমান, ইসমাইলি মুসলিম মারোয়াড়ী মুসলিম, দৌদি বোহরা, কচ্ছি মুসলমান এবং একটি বিশাল সংখ্যক স্থানীয় খ্রিস্টান জনগোষ্ঠী। এই অঞ্চলে বিশাল সংখ্যক সিন্ধিবেলুচ বিক্ষিপ্ত ভাবে বাস করত। যাইহোক, এই সমস্ত সম্প্রদায়ের সম্মিলিতভাবে এবং একই সাথে মুসলিম মুহাজিরের অনুপ্রবেশের চেয়ে সংখ্যা বৃদ্ধি পেয়েছিল যারা করাচিতে বসতি স্থাপন শুরু করেছিল। কারণ এটি ছিল কেন্দ্রীয় রাজধানী এবং বৃহত্তম বাণিজ্যিক কেন্দ্র; এবং এই কারণেই এখানকার স্থানীয় হিন্দু সম্প্রদায়ের বেশিরভাগই এই অঞ্চল থেকে ভারতে পাড়ি জমায়। যার ফলে এই অঞ্চলে জনসংখ্যার পরিসংখ্যানে নাটকীয় পরিবর্তন হয়।

ভূগোল এবং জলবায়ু[সম্পাদনা]

ফেডারেল রাজধানী অঞ্চলটি ২,১০৩ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত ছিল। তৎকালীন করাচি থেকে ফেডারেল রাজধানী অঞ্চল বড় হলেও বর্তমান করাচি-এর বর্তমান সিটি-জেলার (৩,৫২৭ বর্গ কিলোমিটার) তুলনায় কিলোমিটার তুলনায় ছোট। করাচি শহর ছাড়াও, ফেডারেল রাজধানী টেরিটরিতে বেশ কয়েকটি ছোট ছোট গ্রাম এবং শহর ছিল যা এখন করাচির মহানগর অঞ্চলে যুক্ত হয়েছে। এই অঞ্চলটি উত্তর ও পশ্চিমে পাহাড় দ্বারা আবদ্ধ রোলিং সমভূমি, পূর্বে সিন্ধু নদী এবং দক্ষিণে আরব সাগর দ্বারা আবদ্ধ। মালির নদী এবং লিয়ারি নদী সহ অঞ্চলটির কেন্দ্রস্থলে কয়েকটি ছোট ছোট নদী প্রবাহিত হয়েছিল। করাচি বন্দরটি শহরের দক্ষিণ-পশ্চিমে একটি সুরক্ষিত উপসাগরে অবস্থিত ছিল এবং বেশ কয়েকটি ছোট ছোট দ্বীপ দ্বারা সুরক্ষিত ছিল। অপেক্ষাকৃত হালকা শীত এবং উষ্ণ গ্রীষ্মের সাথে এই অঞ্চলের জলবায়ু সমুদ্রের প্রভাব দ্বারা পরিমিত হয়েছিল। স্বল্প বর্ষার বৃষ্টিপাত ব্যতীত বছরের বেশিরভাগ সময় কম বৃষ্টিপাত এবং উচ্চ আর্দ্রতা ছিল।

অর্থনীতি এবং পরিবহন[সম্পাদনা]

করাচি ছিল পাকিস্তানের আর্থিক রাজধানী এবং এখনও এই দেশের [স্থূল অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) বৃহত্তম অংশ এবং জাতীয় আয়ের সবচেয়ে বড় অংশ উৎপাদন করে। পাকিস্তানের স্টেট ব্যাংক এবং বেশিরভাগ বাণিজ্যিক ব্যাংকগুলির প্রধান কার্যালয় করাচিতে অবস্থিত। পাকিস্তানের প্রথম এবং বৃহত্তম স্টক এক্সচেঞ্জ - কেএসই ও পিএসএক্স করাচিতে অবস্থিত ।

পুরানো কায়েদ-আজম আন্তর্জাতিক বিমানবন্দর (বর্তমানে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দর) টার্মিনালটি এফসিটি পরিবেশন করেছিল যা এখন হজ ফ্লাইট এবং কার্গো সুবিধার্থে ব্যবহৃত হয়। এছাড়াও মরিপুরে একটি বিমানবন্দর ছিল যা এখন মাসরুর পাকিস্তান বিমান বাহিনী ঘাঁটি। ১৯৪৭ সালে করাচি ছিল পশ্চিম পাকিস্তানের একমাত্র প্রধান বন্দর যখন চট্টগ্রাম ছিল পূর্ব পাকিস্তানের প্রধান বন্দর। শহরটি করাচী সিটি স্টেশন এবং করাচি ক্যান্টনমেন্ট স্টেশনের মূল স্টেশনগুলির সাথে রেলপথে পশ্চিম পাকিস্তানের বাকী অংশের সাথে সংযুক্ত ছিল।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]