কর্তা–কর্ম–ক্রিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাক্যের মধ্যস্থিত কর্তা,কর্ম ও ক্রিয়া পৃথকীকরণ

কর্তা–কর্ম–ক্রিয়া হলো একটি ব্যাকরণিক পদক্রম যাতে বাক্যের শুরুতে কর্তা, তারপর কর্ম এবং শেষে ক্রিয়াপদ বসে। বাংলা ভাষায় সাধারণত সব ধরনের পদক্রম ব্যবহৃত হলেও মূলত তা কর্তা–কর্ম–ক্রিয়া পদক্রম অনুসরণকারী ভাষা।

পদক্রম[সম্পাদনা]

পদক্রম বাংলায় তুল্য পদক্রম ভাষাগত ব্যবহারের হার প্রয়োগকারী কিছু প্রধান ভাষা
কর্তা–কর্ম–ক্রিয়া আমি ভাত খাই ৪৫% 45
 
প্রাচীন গ্রিক, বাংলা, হিন্দি, জাপানি, কোরিয়ান, লাতিন, ফারসি সংস্কৃত
কর্তা–ক্রিয়া–কর্ম আমি খাই ভাত ৪২% 42
 
চীনা, ইংরেজি, ফরাসি, হাউসা, ইতালীয়, মালয়, রুশ, থাই, থাই,
ক্রিয়া–কর্তা–কর্ম খাই আমি ভাত ৯% 9
 
বাইবেলীয় হিব্রু, আরবি, আইরিশ, ফিলিপিনো, তুয়ারেগ-বারবার, ওয়েল্‌শ
ক্রিয়া–কর্ম–কর্তা খাই ভাত আমি ৩% 3
 
মালাগাসি, বাউরে, কার
কর্ম–ক্রিয়া–কর্তা ভাত খাই আমি ১% 1
 
আপালাই, হিহ্‌কারিয়ানা, ক্লিনগন
কর্ম–কর্তা–ক্রিয়া ভাত আমি খাই ০% ওয়ারাও
১৯৮০-এর দশকে রাসেল এস টমলিন কর্তৃক জরিপকৃত ভাষাসমূহে শব্দের পদক্রমের পৌনঃপুনিকতা বিতরণ[১][২]
()

অন্যান্য সকল ধরনের পদক্রমের মধ্যে কর্তা–কর্ম–ক্রিয়া পদক্রম হলে সর্বাধিক ভাষায় ব্যবহৃত যা প্রায় ৪৫% ভাষায় রয়েছে। এর পরে দ্বিতীয় স্থানে রয়েছে কর্তা-ক্রিয়া-কর্ম পদক্রম।

যেসকল ভাষার ব্যাকরণ কর্তা–কর্ম–ক্রিয়া পদক্রম অনুসরণ করে: আইনু, আক্কাদিয়, আমহারিক, আর্মেনীয়, অসমীয়া, আসিরিয়, আইমারা, আজারবাইজানি, বাস্ক , বাংলা, বার্মি, বুরুশস্কি, চেরোকি, ডাকোটা, ডগান ভাষা, এলামিতে, প্রাচীন গ্রিক, গুজরাটি, হাজং, হিন্দি, মারাঠি, হিটিটি, হোপি, ইজোয়েড ভাষা, ইটেলমেন, জাপানি, কাজাখ, কিরগিজ কোরীয়, কুর্দি, ধ্রুপদী লাতিন, লাকোটা, মাঞ্চু, মান্দে ভাষা, মারাঠি মেইতেই, মঙ্গোলীয় নাভাজো, নেপালি, নেপাল, নিভখ, নোবিইন, ওমাহা, পালি, পশতু, ফার্সি, পাঞ্জাবি, কুইচুয়া, সেনুফো ভাষা, সেরি, সিসিলীয়, সিন্ধি, সিংহলী, সুনোয়ার এবং অন্যান্য ইন্দো-ইরানি ভাষা, সোমালি এবং প্রায় অন্যান্য কুশিটিক ভাষা, সুমেরীয়, তিব্বতী এবং প্রায় অন্যান্য তিব্বতো-বর্মন ভাষা, কন্নড়, মালয়ালম তামিল, তেলুগু এবং অন্যান্য দ্রাবিড় ভাষা, তিগ্রিনিয়া, তুর্কি এবং অন্যান্য তুর্কি ভাষা, উর্দু, প্রায় সব উতো-আজতেকান ভাষা, উজবেক, ইউকাঘির এবং প্রায় সকল ককেশীয় ভাষা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Meyer, Charles F. (২০১০)। Introducing English Linguistics International (Student সংস্করণ)। Cambridge University Press। 
  2. Tomlin, Russell S. (১৯৮৬)। Basic Word Order: Functional Principles। London: Croom Helm। পৃষ্ঠা 22। আইএসবিএন 9780709924999ওসিএলসি 13423631