হোপি ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
হোপি
Hopi
Hopilàvayi
দেশোদ্ভব United States
অঞ্চল Northeastern Arizona
নৃতাত্ত্বিক 7,350 Hopis (Golla 2007)[১]
স্থানীয় ভাষাভাষী
[১]
40 monolinguals (1990)[২]
Uto-Aztecan
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩ hop
গ্লোটোলগ hopi1249[৩]
এই নিবন্ধটিতে আইপিএ ফনেটিক চিহ্নসমূহ রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি প্রশ্ন বোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন ইউনিকোড অক্ষরের পরিবর্তে দেখতে পারেন।

হোপি (হোপি ভাষায়: Hopilàvayi হোপিলভ়য়ি, ইংরেজি ভাষায়: Hopi) একটি ইউটো-আজটেকান ভাষা, যা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের উত্তর-পূর্ব অংশে বসবাসকারী হোপি জাতির লোকদের মুখের ভাষা। তবে বর্তমানে কিছু হোপিজাতীয় লোক কেবল ইংরেজিতেই কথা বলতে পারেন।[৪]

ইতিহাস[সম্পাদনা]

বিংশ শতাব্দী ধরে ভাষাটির ব্যবহার ধীরে ধীরে হ্রাস পায়। ১৯৯০ সালের প্রাক্কলন অনুযায়ী হোপি মাতৃভাষীর সংখ্যা ছিল ৫০০০-এর কিছু ওপরে। এদের মধ্যে কমপক্ষে ৪০ জন কেবল হোপি ভাষাতেই কথা বলেন।[৫]

বর্তমান অবস্থা[সম্পাদনা]

যদিও হোপি ভাষায় কথা বলা লোকের সংখ্যা খুব কম, তা সত্ত্বেও এটি বিলুপ্ত হয়ে যাবার আশঙ্কা নেই বললেই চলে। ভাষাটি আবার ফিরিয়ে আনার জোর প্রচেষ্টা চলছে। অনেক হোপি শিশুকে ভাষাটি শেখানো হচ্ছে এবং একটি সুলিখিত হোপি-ইংরেজি অভিধানও প্রকাশ করা হয়েছে। হোপি লিটারেসি প্রজেক্ট নামের একটি দল ভাষাটি সমর্থনের কাজ করে যাচ্ছে। "Koyaanisqatsi" (কোয়নিস্‌ক্বৎসি) নামক চলচ্চিত্র এবং এর পরবর্তী সিকুয়েলগুলিতে ভাষাটি ব্যবহার করা হয়।

শ্রেণিবিভাগ[সম্পাদনা]

হোপি জাতির লোকেরা ঐতিহাসিকভাবে অ্যারিজোনার তিনটি মেসা বা টেবিল আকারের মালভূমির উপরে বাস করে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেসায় প্রচলিত হোপি ভাষাগুলির মধ্যে ঔপভাষিক বৈচিত্র্য দেখতে পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "এথ্‌নোলগে" হোপি
    Hopi
    (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. টেমপ্লেট:E14
  3. নোরধোফ, সেবাস্টিয়ান; হামারস্ট্রাম, হারাল্ড; ফোস্কেল, রবার্ট; হাস্পেলম্যার্থ, মার্টিন, সম্পাদকগণ (২০১৩)। "Hopi"গ্লোটোলগ। লিপজিগ: বিবর্তনীয় নৃতত্ত্বে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  4. "Status of Hopi language"। সংগ্রহের তারিখ ২০১৫-০৯-০৮ 
  5. http://azednews.com/2014/07/07/dual-language-programs-grow-in-arizona-public-schools/