ফিফা ১১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফিফা ১১
FIFA 11 cover.jpeg
যুক্তরাজ্যের কভারে কাকা এবং ওয়েইন রুনি
নির্মাতা ইএ কানাডা
এক্সিয়েন্ট ইন্টারটেইনমেন্ট (ডিএস)
এইচবি স্টুডিও (পিএস২ এবং পিএসপি)
প্রকাশক ইলেকট্রনিক আর্টস
ডিজাইনার ডেভিড রাটার (পিএস৩ এবং এক্সবক্স ৩৬০), ইয়ান জারভিস এবং অ্যান্ড্রিউ (পিসি)
ধারাবাহিক ফিফা
প্ল্যাটফর্ম মাইক্রোসফট উইন্ডোজ
প্লেস্টেশন ২
প্লেস্টেশন ৩
আইওএস
এন্ড্রয়েড
নিন্টেনডো ডিএস
উইই
প্লেস্টেশন পোর্টেবল
এক্সবক্স ৩৬০
ব্ল্যাকবেরি অ্যাপ ওয়ার্ল্ড
মুক্তির তারিখ
  • NA সেপ্টেম্বর ২৮, ২০১০[১]
  • EU অক্টোবর ১, ২০১০[১]
  • AUS সেপ্টেম্বর ২৯, ২০১০
ধরণ ক্রীড়া
কার্যপদ্ধতি একক-খেলোয়াড়, একাধিক খেলোয়াড়
মাধ্যম/বন্টন অপটিক্যাল ডিস্ক, মোবাইল প্ল্যাটফর্ম ছাড়া অন্য সকল প্রযুক্তি (পিএসপি ব্যতীত) (ডাউনলোড) এবং নিন্টেনডো ডিএস (গেম কার্ড)

ফিফ ১১ (উত্তর আমেরিকায় ফিফা সকার ১১) ইলেকট্রনিক আর্টসের ফিফা গেম সিরিজের একটি ভিডিও গেম। গেমটি প্রস্তুত করেছে ইয়ে কানাডা এবং ইএ স্পোর্টসের লেবেলের অধীনে বিশ্বব্যাপী প্রকাশ করা হয়েছে। ২০১০ সালের ২৮ সেপ্টেম্বর উত্তর আমেরিকায়, ৩০ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ায় এবং ১ অক্টোবর ইউরোপে এর উইই এবং নিন্টেন্ডো ডিএস ছাড়া অন্য সকল সংস্করণ অবমুক্ত করা হয়েছে। উইই সংস্করণ ১ অক্টোবর উত্তর আমেরিকা এবং ইউরোপে এবং ডিএস সংস্করণ ৮ অক্টোবর অবমুক্ত হয়েছে।[১] ফিফা গেম সিরিজে এবারই প্রথম পিসি, এক্সবক্স ৩৬০ এবং প্লেস্টেশন ৩ সংস্করণে একই গেম ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। গেমে ধারাভাষ্য করেছেন মার্টিন টেইলের এবং অ্যান্ডি গ্রে। গেমটি ইতিবাচক সাড়া পায় এবং গোল্ডেন জয়স্টিক পুরস্কারে রেকর্ড সংখ্যক (২.০৬ মিলিয়ন) ভোট পেয়ে বর্ষসেরা ক্রীড়া গেমের পুরস্কার জিতে।

নতুন বৈশিষ্ট্যসমূহ[সম্পাদনা]

  • পরবর্তী প্রজন্মের গেমপ্লে ইঞ্জিন (পিসি): ফিফা ১১-এর পিসি, এক্সবক্স ৩৬০ এবং প্লেস্টেশন ৩ সংস্করণে একই গেম ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।[২][৩] দুই বোতামের নিয়ন্ত্রন ব্যবস্থা যা ২০১০ ফিফা বিশ্বকাপ গেমে ছিল তা ফিফা ১১-তেও আছে।
  • ফিফা ওয়ার্ল্ড (পিসি): এর মাধ্যমে খেলোয়াড়রা তাদের অনলাইন অবতার সম্পাদনা করতে পারবেন এবং বিশ্বব্যাপী অন্যান্য খেলোয়াড়দের সাথে লিডারবোর্ডে জায়গা করে নেওয়ার জন্য প্রতিযোগিতায় নামতে পারবেন।
  • পিসি উন্নতিসাধন: নেক্সট-জেন মেনু উপস্থাপন ব্যবহার করা হয়েছে। ফিফা ১০ সংস্করণের ম্যানেজার মোডের উন্নতিসাধন করা হয়েছে। বি এ প্রো মৌসুম সম্পূর্ণভাবে নতুন করে মেরামত করা হয়েছে। একটি নতুন অনুশীলন মাঠ দেওয়া হয়েছে যা একটি মোড প্রস্থান করার পর পাওয়া যাবে। নতুন প্রো ক্লাব চ্যাম্পিয়নশিপ যোগ করা হয়েছে। নতুন ভার্চুয়াল প্রো গেম মোড যোগ করা হয়েছে। অফিসিয়াল ওয়েবসাইট থেকে খেলোয়াড়রা তাদের ইচ্ছামত গেম ফেস তৈরি করে সেগুলো ডাউনলোড করে ভার্চুয়াল প্রো গেম মোডে ব্যবহার করতে পারেন। ৩৬০° ড্রিবলিংও যোগ করা হয়েছে। খেলোয়াড়রা তাদের নিজেদের কৌশল তৈরি করেও খেলতে পারেন।[৪]
  • প্রো পাসিং (পিএস৩, এক্সবক্স ৩৬০): একটি নতুন পাসিং পদ্ধতি। কন্ট্রোল প্যাড হাতে গেমারের সঠিকতা, মাঠে খেলোয়াড়ের অবস্থা এবং দক্ষতা প্রতিটি পাসের সঠিকতা নির্ণয় করে দেয়।[৫]
  • ক্রিয়েশন সেন্টার (পিএস৩, এক্সবক্স ৩৬০): একটি নতুন ওয়েব ভিত্তিক অ্যাপলিকেশন যা ব্যবহারকারীকে বিভিন্ন বিষয়বস্তু তৈরি করার সুযোগ করে দেয়। ব্যবহারকারীরা এসব বিষয়বস্তু তাদের কনসোলে ডাউনলোড করে তাদের বন্ধুদের সাথে ভাগাভাগি করতে পারেন। এই অ্যাপলিকেশনের মাধ্যমে তৈরিকৃত দল, খেলোয়াড় এবং অন্যান্য সামগ্রী সম্পাদনা করা যায়। খেলোয়াড়দের পূর্বের তুলনায় আরও গভীরভাবে সম্পাদনা করা সম্ভব। আকৃতি, সাজসরঞ্জাম এবং গুনাবলি নির্বাচন করে খেলোয়াড় তৈরি করা যায়।
  • ক্যারিয়ার মোড: বি এ প্রো মোট এবং ম্যানেজার মোডকে ক্যারিয়ার মোডে একত্রীত করা হয়েছে। এই মোড থেকে একজন গেমার শুধু খেলোয়াড় বা শুধু ম্যানেজার বা খেলোয়াড় ও ম্যানেজার উভয় মোড বেছে নিয়ে ১৫ মৌসুমেরও বেশি সময় ধরে খেলতে পারবেন।[৬] ক্যারিয়ার মোডের অনেক উন্নতি সাধন হয়েছে। নতুন খেলোয়াড়ের সাথে চুক্তি করার সময় ব্যবহারকারীকে ক্লাবের সাথে স্থানান্তর ফি-তে একমত হতে হবে। এছাড়া, খেলোয়াড়ের ব্যক্তিগত চাহিদাগুলোর সাথেও একমত হতে হবে। আবার ক্লাবটি একজন খেলোয়াড়ের জন্য দুইটি দলের ফি-এর সাথেও সম্মত হতে পারে।

লীগ এবং দল[সম্পাদনা]

লীগ[সম্পাদনা]

ফিফা ১১-তে ২৪টি দেশের ৩১টি লাইসেন্সকৃত লীগ রয়েছে (দ্বিতীয় বিভাগ সহ), এবং ৩৪টি জাতীয় দল রয়েছে।

জাতীয় দল[সম্পাদনা]

পাদটীকা:
1 লাইসেন্সহীন জাতীয় দল।

সংগীত[সম্পাদনা]

আইওএস সংস্করণ[সম্পাদনা]

ডেমো[সম্পাদনা]

আলটিমেট টিম[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ ১.২ "FIFA 11 release date confirmed"computerandvideogames.com। সংগৃহীত ১৯ জুন ২০১৩ 
  2. EA Football World, More PC Details Confirmed। সংগৃহীত ১৯ জুন ২০১৩
  3. "FIFA 11 PC Goes Next-Gen!"। EA Sports Football World। ৮ জুন ২০১০। আসল থেকে ২১ আগস্ট ২০০৮-এ আর্কাইভ করা। সংগৃহীত ১৯ জুন ২০১৩ 
  4. "EA SPORTS FIFA 12 PC | Details | EA SPORTS Football"। Ea.com। সংগৃহীত ১৯ জুন ২০১৩ 
  5. "FIFA 11 Announced!"easportsfootball.co.ukআসল থেকে ৯ জুন ২০১০-এ আর্কাইভ করা। সংগৃহীত ১৯ জুন ২০১৩ 
  6. "FIFA 11 - David Rutter Q&A Feature"। Totalvideogames.com। সংগৃহীত ২০ জুন ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]