উইকিপিডিয়া:জাতীয় ই-তথ্যকোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এ পাতাটি বাংলাদেশের জাতীয় ই-তথ্যকোষ ওয়েবসাইটে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের লিংক সংযোজন বিষয়ক কর্মকান্ড সমন্বয়ের জন্য ব্যবহৃত। সকল আগ্রহী উইকিপিডিয়ানকে এই পাতায় অবদানের অনুরোধ রইলো। জাতীয় ই-তথ্যকোষ একটি সার্চ ইঞ্জিন যাতে জীবনজীবিকা ভিত্তিক তথ্য সহজ বাংলায় উপস্থাপন করা হয়েছে। গ্রামীন জনগন যাতে সহজে জীবনজীবিকা ভিত্তিক তথ্য পায় তা নিশ্চিত করাই এর মূল উদ্দেশ্য। এই সেবাটি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রে বিনামূল্যে পাওয়া যাবে। জীবনজীবিকা ভিত্তিক বিভিন্ন তথ্য যেমন: ১.কৃষি ২. স্বাস্থ্য ৩. শিক্ষা ৪. আইন ও মানবাধিকার ৫.দূযোর্গ ব্যবস্থাপনা ৬. অকৃষি উদ্যোগ ৭. পযর্টন ৮. কর্মসংস্থান ইত্যাদি তথ্য কোষে সংযুক্ত করা হয়েছে। তথ্যগুলো অডিও, ভিডিও, এনিমেশন, তথ্যচিত্র বা লিখিত আকারে অর্থাৎ সাধারণ জনগন বোঝতে পারে সেভাবে সার্চ ইঞ্জিনটিতে তা পরিবেশন করা হয়েছে।[১]

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইউনডিপির এক্সেস টু ইনফরমেশন সেল বাংলা উইকিপিডিয়াকে এই প্রকল্পের কন্টেন্ট পার্টনার হওয়ার আহ্বান[২] জানালে, এ বিষয়ে বাংলা উইকিপিডিয়ায় উন্মুক্ত আলোচনার ভিত্তিতে জাতীয় ই-তথ্যকোষে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের লিংক যুক্ত করার সিদ্ধান্ত হয়।

আগ্রহী উইকিপিডিয়ানদের অনুরোধ[সম্পাদনা]

তথ্যকোষে পাতা সংযোজনের পদ্ধতি[সম্পাদনা]

তথ্যকোষে সংযোজনের জন্য প্রস্তাবিত পাতার তালিকা[সম্পাদনা]

কৃষি[সম্পাদনা]

ফল-মূল চাষ, বিভিন্ন সবজি চাষ ( আলু, পটল, কুমড়া, ঢেড়স, শিম, পুঁইশাক, বাঁধাকপি, ফুলকপি, বেগুন, বরবটি, লাউ, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গা, টমেটো ), মৎস্য চাষ, গবাদি পশু ও পাখি লালন পালন ইত্যাদিকেই মূলত কৃষি বলে । বাংলাদেশ হলো কৃষি প্রধান দেশ । যারা কৃষি কাজ করেন তাদেরকে কৃষক বলে ।
কৃষক একজন ব্যক্তিবিশেষ যিনি কৃষিকাজ পেশায় নিয়োজিত থেকে ফসল উৎপাদন করেন। পাশাপাশি তিনি খাবারের উপযোগী করে গৃহপালিত প্রাণী লালন-পালন করেন। সভ্যতার ঊষালগ্ন থেকে এ পেশার মাধ্যমে কৃষক মানুষের জন্যে খাদ্য সরবরাহ করে জীবনকে চলমান রেখেছেন ।

স্বাস্থ্য[সম্পাদনা]

কনডম . যক্ষ্মা . কলেরা . কুষ্ঠ . দাদ . ধনুষ্টঙ্কার . সর্পদংশন . অ্যানথ্রাক্স (রোগ) . বহুমূত্র রোগ . এইডস

স্বাস্থ্য - ইংরেজিতে এর অর্থ হলো Health । স্বাস্থ্য বলতে মূলত বোঝায় যে,শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতার একটি অবস্থা । এবং একই সাথে রোগ থেকে মুক্ত ও ভালো থাকাকেও বোঝায়।
স্বাস্থ্য বলতে যে শুধুই সুস্থতাকেই নির্দেশ করে তা কিন্তু নয় । আসলে স্বাস্থ্য কে যদি প্রকারভেদ করা যায় তাহলে বলা যাবে যে স্বাস্থ্য হলো দুই প্রকার । একটি হলো সুস্বাস্থ্য বা সুস্থতা এবং অপরটি হলো অসুস্থতা ।
স্বাস্থ্য বিষয়ক যে কোনো তথ্য বা সহায়তা পেতে গঠিত হয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO-World Health Organization)। বিশ্ব স্বাস্থ্যসংস্থা কর্তৃক ১৯৪৮ ঘোষিত সংজ্ঞা হল, "স্বাস্থ্য বলতে সম্পূর্ণ শারীরিক মানসিক এবং সামাজিক মঙ্গল বা কল্যাণবোধকে বোঝায়। শুধু রোগ বা দুর্বলতার অনুপস্থিতিকেই স্বাস্থ্য বলেনা । বৃহত্তর সমাজে ব্যাক্তির অবস্থান অনেকটাই তার স্বাস্থ্যের উপর নির্ভর করে।"

শিক্ষা[সম্পাদনা]

আইন ও মানবাধিকার[সম্পাদনা]

দুর্যোগ ব্যবস্থাপনা[সম্পাদনা]

অকৃষি উদ্যোগ[সম্পাদনা]

পর্যটন[সম্পাদনা]

মুম্বই . ভারত . কলকাতা . পশ্চিমবঙ্গ . ভারতের পরিবহণ ব্যবস্থা . আফগানিস্তান . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] .

বিজ্ঞান ও প্রযুক্তি[সম্পাদনা]

বৈজ্ঞানিক পদ্ধতি . জিনতত্ত্ব . কম্পিউটার বিজ্ঞান . উবুন্টু (লিনাক্স ডিস্ট্রিবিউশন) . কোলেস্টেরল . [[]] . [[]] . সৌরজগৎ . জ্যামিতি . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] .

অন্যান্য[সম্পাদনা]

ভারতের ইতিহাস . রবীন্দ্রনাথ ঠাকুর . অ্যাঞ্জেলিনা জোলি . ঢাকা বিশ্ববিদ্যালয় . ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস . অর্থনীতি . নেতৃত্ব . মহা বিস্ফোরণ তত্ত্ব . বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ . গণেশ . সত্যজিৎ রায় . আইজাক নিউটন . রামকৃষ্ণ পরমহংস . ডেভিড হারবার্ট লরেন্স . বুধ গ্রহ . চট্টগ্রামের ইতিহাস . বাংলা ভাষা আন্দোলন . নাইট টেম্পলার . চিরস্থায়ী বন্দোবস্ত . ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর . অপারেশন সার্চলাইট . শিব . শেখ মুজিবুর রহমান . হ্যারি পটার (চরিত্র) . মোহনদাস করমচাঁদ গান্ধী . বড়দিন . দক্ষিণ ভারতের ইতিহাস . প্রেরণা . নেলসন ম্যান্ডেলা . অমিতাভ বচ্চন . প্রীতিলতা ওয়াদ্দেদার . লিওনার্ট অয়লার . কাজী নজরুল ইসলাম . জমিদার . চর্যাপদ . মুহাম্মাদ . দুর্গাপূজা . ভাষা আন্দোলনের কালপঞ্জি . সূর্য সেন . হগওয়ার্টস . ডেট্রয়েট . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] . [[]] .

তথ্যকোষে সংযোজনের জন্য নির্বাচিত পাতার তালিকা[সম্পাদনা]

কৃষি[সম্পাদনা]

স্বাস্থ্য[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

আইন ও মানবাধিকার[সম্পাদনা]

দুর্যোগ ব্যবস্থাপনা[সম্পাদনা]

অকৃষি উদ্যোগ[সম্পাদনা]

পর্যটন[সম্পাদনা]

বিজ্ঞান ও প্রযুক্তি[সম্পাদনা]

তথ্যকোষে সংযোজিত পাতার তালিকা[সম্পাদনা]

বাংলাদেশ . বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব

তথ্যকোষে নিবন্ধ যোগে আগ্রহী উইকিপিডিয়ানগণ[সম্পাদনা]

আগ্রহী উইকিপিডিয়ানগণ নিচে ধারাবাহিকভাবে * {{User4|ব্যবহারকারী নাম}} বসানোর মাধ্যমে নিজের নাম অন্তর্ভুক্ত করুন ("ব্যবহাকারী নাম" স্থানে আপনার উইকিপিডিয়া ব্যবহারকারী নাম যুক্ত করুন)। প্রশাসকগণ আপনার আবেদন যাচাইপূর্বক সন্তুষ্ট হলে ই-মেইল ঠিকানায় ইউযার আইডি ও পাসওয়ার্ড পাঠিয়ে দিবেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.infokosh.bangladesh.gov.bd/about.php
  2. http://lists.wikimedia.org/pipermail/wikimedia-bd/2010-October/000329.html