অশোক কুমার সেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অশোক কুমার সেন
Ashoke Kumar Sen
Black-and-White image of Ashoke Kumar Sen speaking at a United Nations coference
Ashoke Sen at the United Nations
Member of Parliament (Rajya Sabha)
for West Bengal
কাজের মেয়াদ
৩ এপ্রিল ১৯৯০ – ২ এপ্রিল ১৯৯৬
Minister of Law and Justice
কাজের মেয়াদ
১৯৫৭ - ১৯৬৬
প্রধানমন্ত্রীJawaharlal Nehru
পূর্বসূরীCharu Chandra Biswas
উত্তরসূরীGopal Swarup Pathak
কাজের মেয়াদ
১৯৮৪ - ১৯৮৭
প্রধানমন্ত্রীRajiv Gandhi
পূর্বসূরীJagannath Kaushal
উত্তরসূরীP. Shiv Shankar
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৯১৩-১০-১০)১০ অক্টোবর ১৯১৩
Faridpur, Bengal, British India
মৃত্যু২১ সেপ্টেম্বর ১৯৯৬(1996-09-21) (বয়স ৮২)
নতুন দিল্লি
রাজনৈতিক দলIndian National Congress Janata Dal, Independent
দাম্পত্য সঙ্গীঅঞ্জনা সেন
সন্তান২ মেয়ে
২ ছেলে
প্রাক্তন শিক্ষার্থীPresidency College, Kolkata
London School of Economics
জীবিকাআইনজীবী

আশোক কুমার সেন (১০ অক্টোবর ১৯১৩- ২১ সেপ্টেম্বর ১৯৯৬) একজন ভারতীয় ব্যারিস্টার, ভারতের প্রাক্তন মন্ত্রিপরিষদ এর মন্ত্রী এবং একজন ভারতীয় সংসদ সদস্য ছিলেন।

সর্বাধিকবার কোনও লোকসভা আসন জয়ের রেকর্ডও রয়েছে এবং বেশিরভাগ বছর কেবল সংসদ সদস্যই নয়, একজন মন্ত্রিপরিষদ মন্ত্রীও ছিলেন। ৭ টিরও বেশি প্রধানমন্ত্রীর সাথে দায়িত্ব পালন করেছেন। কয়েক দশক ধরে তিনি অনিবার্য কেন্দ্রীয় আইনমন্ত্রী ছিলেন।

পটভূমি[সম্পাদনা]

আশোক কুমার সেন ১৯১৩ সালে একটি বিখ্যাত কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা জেলা ম্যাজিস্ট্রেট ছিলেন। আশোক কুমার সেন এবং সুকুমার সেন উভয়ই ওড়িশার সম্বলপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। যেখানে কুসুপুর গ্রামের প্রয়াত শ্রী সুর্যমণি জেনা প্রিন্সিপাল ছিলেন। তাঁর বড় ভাই সুকুমার সেন আইসিএস (জন্ম ১৮৯৯)ছিলেন। যিনি ভারত, সুদান এবং নেপালের প্রথম প্রধান নির্বাচন কমিশনার হয়েছিলেন। [১] লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে ইংলন্ডে তিনি পড়াশোনা করেছিলেন। আশোক সেন গ্রে এর ইন এ বারের জন্য পড়াশোনা করতে যান।

ফিরে আসার পরে, তিনি কলকাতা সিটি কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি কলেজে আইন পাঠদান শুরু করেন।[২] তারপরে তিনি কলকাতা হাইকোর্টে অনুশীলন শুরু করেন। ২৬ বছর বয়সে, তিনি ইতিমধ্যে বাণিজ্যিক আইন সম্পর্কে একটি বই লিখেছিলেন, যা মিঃ সেনের তৎকালীন প্রবীণ সুধী রঞ্জন দাস, ভারতের ভবিষ্যতের প্রধান বিচারপতি সমর্থন করেছিলেন।

কিছু বছর পরে, ফেব্রুয়ারি ১৯৪৩ সালে আশোক কুমার সেন তাঁর সিনিয়রের একমাত্র মেয়ে অঞ্জনা দাসকে বিয়ে করেছিলেন। তাদের দুটি ছেলে ও দুই মেয়ে ছিল।


[৩]

আইনি কেরিয়ার[সম্পাদনা]

অনুশীলনের পাঁচ বছরের মধ্যে, সেন কলকাতা হাইকোর্টের অন্যতম শীর্ষ আইনজীবী হিসাবে বিবেচিত হন এবং ব্যাপক প্রশংসা অর্জন করেছিলেন। তিনি বহু বই এবং নিবন্ধ প্রকাশ করেছিলেন এবং কলকাতা ল জার্নালের সম্পাদক ছিলেন। [২]

সেন সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট, এবং বহুবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। [২]

সংসদীয় কেরিয়ার[সম্পাদনা]

আশোক কুমার সেন রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণান, নেহেরু এবং বিধান চন্দ্র রায়কে নিয়ে

তাঁর আইনি দক্ষতার কারণে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিধান চন্দ্র রায় তাকে প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর কাছে সুপারিশ করেছিলেন। নেহেরু সেনকে তাঁর মন্ত্রিসভায় চেয়েছিলেন তাই তাকে লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করতে বলেছিলেন।

১৯৫৭ সালে লোকসভার জন্য কলকাতা উত্তর পশ্চিম আসনটি ছিল একটি কমিউনিস্ট দুর্গ। সেন ১৯৫৬ সালে নির্বাচনে বিজয়ী হওয়ার চেষ্টা করেছিলেন কিন্তু মাত্র কয়েকটি ভোটে হেরে গিয়েছিলেন। তবে পরের বছরে তিনি জয়লাভ করেছিলেন এবং ভোটের মার্জিন ছিল এক লক্ষেরও বেশি। ১৯৫৭ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি এই আসনটি ধরে রেখেছিলেন এবং ১৯৮০ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত কলকাতা উত্তর পশ্চিম আসনটি ধরে রেখেছিলেন। ১৯৮৯ সালে দেবী প্রসাদ পালের কাছে পরাজিত হয়ে যান।[৪]

সেন দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং অষ্টম লোকসভার সদস্য ছিলেন। [২]

পরে তাকে রাজ্যসভার সদস্য করা হয় এবং তার মৃত্যুর কয়েক মাস আগে অর্থাৎ ১৯৯৬ সালের এপ্রিল পর্যন্ত উচ্চ সভায় ছিলেন।

মন্ত্রীর কেরিয়ার[সম্পাদনা]

আশোক সেন নেহেরুর অধীনে কেন্দ্রীয় আইনমন্ত্রী হন। এই পোস্টের জন্য তিনি বিশ্বব্যাপী বিখ্যাত হয়েছিলেন। তিনি কেন্দ্রীয় আইনমন্ত্রী ছিলেন, তবে তিনি যোগাযোগ, ইস্পাত এবং খনি হিসাবে অন্যান্য দায়িত্বেও ছিলেন। [২]

আশোক কুমার সেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হ্যারল্ড ম্যাকমিলানকে নিয়ে

পরের বছরগুলিতে সেন বিদেশে এবং জাতিসংঘে ভারতের প্রতিনিধি ছিলেন। দেবগৌড়া (১৯৯৬) এর মতে সেন ভারতীয় প্রতিনিধিদের আইন সম্পর্কিত জাতিসংঘের সম্মেলন, মানবাধিকার বিষয়ক জাতিসংঘের সম্মেলন এবং আরও কয়েকটি সম্মেলনে নেতৃত্ব দিয়েছিলেন।

তিনি সর্বশেষ রাজীব গান্ধীর অধীনে আইনমন্ত্রী ছিলেন এবং ১৯৮৯ সালে স্বদেশ রাজ্য পশ্চিমবঙ্গে রাজ্য নির্বাচনে তার দলের পরাজয়ের পরে তিনি পদত্যাগ করেছিলেন। [৫]

অন্যান্য কার্যক্রম[সম্পাদনা]

জীবদ্দশায় সেন পশ্চিমবঙ্গ সেবা সমিতি নামে একটি দাতব্য সংস্থা শুরু করেছিলেন। তিনি ভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। তাঁর জীবদ্দশায় মিঃ সেন বহু বিরল সংগ্রহ সহ একটি বড় আইন গ্রন্থাগারও সংগ্রহ করেছিলেন। এই গ্রন্থাগারটিকে বিশ্বের বৃহত্তম বেসরকারী আইন গ্রন্থাগারগুলির মধ্যে বিবেচনা করা হয়।

স্মৃতিসৌধ[সম্পাদনা]

সুপ্রিম কোর্টে তাঁর নামে একটি ব্লক রয়েছে। তাঁর একটি প্রতিকৃতিও সেখানে ঝুলছে। [তথ্যসূত্র প্রয়োজন]। সেনকে নিয়ে বেশ কয়েকটি ডকুমেন্টারি ফিল্মও নির্মিত হয়েছে।

পরিবার[সম্পাদনা]

আশোক কুমার সেনের পরে তাঁর বিধবা অঞ্জনা (যাকে তিনি ১৯৪৪ সালে বিয়ে করেছিলেন) এবং তাঁর চার সন্তান এবং সাত নাতি-নাতনি রেখে গিয়েছিলেন।

তাঁর ভাই সুকুমার সেন ছাড়াও অশোক কুমার সেনের আরেক ভাই ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের সহযোগী অমিয় কুমার সেন। ঠাকুর পরিবার পত্রিকা সম্পর্কে একটি বইয়ের লেখক অমিয়া আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ের লেকচারার এবং কলকাতার সিটি কলেজের অধ্যক্ষ ছিলেন। মিঃ সেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনেরও কাকা৷

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ ডিসেম্বর ২০২০ তারিখেHindu article (2002)on India's first general election in 1952 has historian Ramachandra Guha's take on the first CEC
  2. Memorial references by the Speaker Eleventh Lok Sabha Debates, Session II (Budget) Monday, 2 September 1996. Retrieved 13 January 2008.
  3. Two volume autobiography/memoirs of Sudhi Ranjan Das in Bengali, with family photographs, published 1993 by his daughter Anjana Sen. S.R. Das mentions his worries that his Brahmo daughter would not be accepted by her in-laws, and his refusal to approve the marriage until Sen's parents also accepted the match, and the Brahmo rites as religiously acceptable.
  4. "Calcutta North West"। ১১ এপ্রিল ২০০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০২০ 
  5. " Minister in India Quits In Election Aftermath" The New York Times 29 March 1987

উৎস[সম্পাদনা]