প্রবেশদ্বার:মেক্সিকো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেক্সিকোতে চিচেন ইৎজা যোদ্ধাদের মন্দির
মেক্সিকোতে চিচেন ইৎজা যোদ্ধাদের মন্দির
মেক্সিকোর জাতীয় পতাকা
পতাকা
মেক্সিকোর জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
মেক্সিকোর অবস্থান
অবস্থানউত্তর আমেরিকার দক্ষিণ অংশ

মেক্সিকান যুক্তরাষ্ট্র, (Estados Unidos Mexicanos (উচ্চারণ)), মেহিকো বা সাধারণ নামে মেক্সিকো (ইংরেজি: /ˈmɛksɪkoʊ/) (Es-mx-México.ogg [ˈmexiko]) উত্তর আমেরিকার একটি যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র। এই দেশের উত্তর সীমান্তে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্র; দক্ষিণ ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর; দক্ষিণ-পূর্বে গুয়াতেমালা, বেলিজক্যারিবিয়ান সাগর এবং পূর্বে মেক্সিকো উপসাগর অবস্থিত। প্রায় দুই মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে অবস্থিত মেক্সিকো আয়তনের বিচারে দুই আমেরিকার পঞ্চম বৃহত্তম রাষ্ট্র তথা বিশ্বের চতুর্দশ বৃহত্তম স্বাধীন রাষ্ট্র। দেশের জনসংখ্যা প্রায় ১০৯ মিলিয়ন; জনসংখ্যার বিচারে মেক্সিকো বিশ্বের একাদশ জনবহুল রাষ্ট্র। মেক্সিকো যুক্তরাষ্ট্র একত্রিশটি রাজ্যরাজধানী শহর একটি যুক্তরাষ্ট্রীয় জেলা নিয়ে গঠিত।

প্রাককলম্বিয়ান মধ্য আমেরিকায় ইউরোপীয়দের আগমনের পূর্বেই ওলমেক, তোলতেক, তিওতিহুয়াকান, মায়াআজটেক সভ্যতার মতো একাধিক উন্নত সভ্যতা বিকাশলাভ করেছিল। ১৫২১ সালে স্পেন নিউ স্পেন প্রতিষ্ঠা করে। এই দেশটিই পরে মেক্সিকো উপনিবেশে পরিণত হয়। ১৮২১ সালে এক স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে মেক্সিকো স্বাধীনতা অর্জন করে। মেক্সিকোর স্বাধীনতা-উত্তর পর্যায় ছিল অর্থনৈতিক অস্থিরতা, অঞ্চল হস্তচ্যুত হওয়া, গৃহযুদ্ধ এবং বৈদেশিক হস্তক্ষেপ, দুটি সাম্রাজ্যদুটি দীর্ঘ অভ্যন্তরীণ একনায়কতন্ত্রের ইতিহাস। সর্বশেষ একনায়কতান্ত্রিক শাসনের শেষে ১৯১০ সালে সংঘটিত হয় মেক্সিকান বিপ্লব। এই বিপ্লবের ফলস্রুতি ১৯১৭ সালের সংবিধান এবং দেশের বর্তমান রাজনৈতিক ব্যবস্থার উত্থান। ২০০০ সালের জুলাই মাসের সাধারণ নির্বাচনে প্রথম বার প্রাতিষ্ঠানিক বিপ্লবী দলের (স্পেনীয়: Partido Revolucionario Institucional পার্তিদ়ো রেভ়োলুসিওনারিও ইন্‌স্তিতুসিওনাল্‌ বা PRI পে, এরে, ই,) হাত থেকে রাষ্ট্রপতির পদ ছিনিয়ে নেয় কোনো বিরোধী দল। (সম্পূর্ণ নিবন্ধ...)

{{{১}}}

This is a Featured article, which represents some of the best content on English Wikipedia.

রাডার টপোগ্রাফিতে খাদের ১৮০ কিমি বলয় ধরা পড়েছে। খাদের চূড়াগুরো ঘিরে রয়েছে প্রচুর সিংকহোল যা এখানে একটি প্রাগৈতিহাসিক মহাসাগরীয় অববাহিকার অস্তিত্বের প্রস্তাব করে। (চিত্র: নাসা/জেপিএল-ক্যালটেক)
চিকশুলুব খাদ (আ-ধ্ব-ব: [tʃikʃuˈlub]) ইউকাটান উপদ্বীপে মাটির নিচে চাপা পড়ে থাকা একটি প্রাচীন অভিঘাত খাদ। এর কেন্দ্র মেক্সিকোর ইউকাটান অঞ্চলের চিকশুলুবে অবস্থিত। প্রায় ১৮০ কিমি (১১০ মাইল) ব্যাসবিশিষ্ট এই জ্বালামুখটি পৃথিবীতে এ পর্যন্ত নিশ্চিতভাবে আবিষ্কৃত বৃহত্তম সংঘর্ষ কাঠামোগুলোর একটি। যে গ্রহাণু বা ধূমকেতুর আঘাতে এটি তৈরি হয়েছিল তার ব্যাস ছিল অন্তত ১০ কিমি (৬ মাইল)। জ্বালামুখটির নাম রাখা হয়েছে পার্শ্ববর্তী শহরের নামানুসারে। অবশ্য মায়ান ভাষায় এই শব্দের অর্থ "শয়তানের লেজ"। (সম্পূর্ণ নিবন্ধ...)
{{{১}}}

{{{১}}}

মেক্সিকো জাতীয় ফুটবল দল (স্পেনীয়: Selección de fútbol de México, ইংরেজি: Mexico national football team) হচ্ছে আন্তর্জাতিক ফুটবলে মেক্সিকোর প্রতিনিধিত্বকারী পুরুষদের জাতীয় দল, যার সকল কার্যক্রম মেক্সিকোর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা মেক্সিকীয় ফুটবল ফেডারেশন দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই দলটি ১৯২৯ সাল হতে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার এবং ১৯৬১ সাল হতে তাদের আঞ্চলিক সংস্থা কনকাকাফের সদস্য হিসেবে রয়েছে। ১৯২৩ সালের ১লা জানুয়ারি তারিখে, মেক্সিকো প্রথমবারের মতো আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করেছে; গুয়াতেমালার গুয়াতেমালা সিটিতে অনুষ্ঠিত উক্ত ম্যাচে মেক্সিকো গুয়াতেমালাকে ৩–২ গোলের ব্যবধানে পরাজিত করেছে। মেক্সিকো হচ্ছে কনকাকাফ গোল্ড কাপের বর্তমান চ্যাম্পিয়ন, যারা ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ১–০ গোলের ব্যবধানে পরাজিত করেছে।

৮৭,৫২৩ ধারণক্ষমতাবিশিষ্ট আসতেকা স্টেডিয়ামে এল ত্রি নামে পরিচিত এই দলটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে। এই দলের প্রধান কার্যালয় মেক্সিকোর তোলুকায় অবস্থিত। বর্তমানে এই দলের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন হেরার্দো মার্তিনো এবং অধিনায়কের দায়িত্ব পালন করছেন রিয়াল বেতিসের মধ্যমাঠের খেলোয়াড় আন্দ্রেস গুয়ার্দাদো। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধের তালিকা
{{{১}}}
১৭৮৭ সালে ডেল রিও অভিযানের সময় রিকার্ডো আলমেনদারিজের আঁকা মায়া পালেঙ্কে-এ স্টুকো রিলিফ।

{{{১}}}

This is a Good article, an article that meets a core set of high editorial standards.

{{{১}}}

{{{১}}}

১৯৬৪ সালে মাদ্রিদের বারাজাস বিমানবন্দরে ক্যান্টিনফ্লাসের অবতরণের স্থিরচিত্র
মারিও ফোর্তিনো আলফন্সো মোরেনো রেয়েস (স্পেনীয়: Cantinflas; জন্ম: ১২ আগস্ট, ১৯১১ - মৃত্যু: ২০ এপ্রিল, ১৯৯৩) সান্তা মারিয়া লা রেদোন্দায় জন্মগ্রহণকারী বিখ্যাত মেক্সিকান কৌতুক চলচ্চিত্র অভিনেতা, নির্মাতা, চিত্রনাট্যকার ছিলেন। এছাড়াও, মেক্সিকো ও লাতিন আমেরিকার অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন ক্যান্টিনফ্লাস ডাকনামে পরিচিত মারিও মোরেনো। তাকে প্রায়শঃই হতদরিদ্র পেলাদো বংশোদ্ভূত প্রান্তিক কৃষকরূপে চিত্রিত করা হয়ে থাকে। এ চরিত্রটি মেক্সিকোর জাতীয় পরিচয় বহন করে ও ‘ক্যান্টিনফ্লাস’ চরিত্রের মাধ্যমে মেক্সিকোর চলচ্চিত্র অঙ্গনে দীর্ঘস্থায়ী সফলতম চলচ্চিত্র জীবন প্রতিষ্ঠিত করতে ব্যাপকভাবে সহায়তা করে। এছাড়াও তিনি স্বল্পকালের জন্য হলিউডের চলচ্চিত্রে অংশ নিয়েছিলেন। (সম্পূর্ণ নিবন্ধ...)
{{{১}}}

{{{১}}}

{{{১}}}

The following are images from various Mexico-related articles on Wikipedia.

লুয়া ত্রুটি: No content found on page "Culture of Mexico"।

Category puzzle
Category puzzle
উপপাতা দেখতে [►] চাপুন
{{{১}}}

টেমপ্লেট:Mexican diaspora

টেমপ্লেট:Languages of Mexico টেমপ্লেট:Years in Mexico

{{{১}}}

{{{১}}}