চিকশুলুব খাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাডার টপোগ্রাফিতে খাদের ১৮০ কিমি বলয় ধরা পড়েছে। খাদের চূড়াগুরো ঘিরে রয়েছে প্রচুর সিংকহোল যা এখানে একটি প্রাগৈতিহাসিক মহাসাগরীয় অববাহিকার অস্তিত্বের প্রস্তাব করে। (চিত্র: নাসা/জেপিএল-ক্যালটেক)

চিকশুলুব খাদ (আ-ধ্ব-ব: [tʃikʃuˈlub]) ইউকাটান উপদ্বীপে মাটির নিচে চাপা পড়ে থাকা একটি প্রাচীন সংঘর্ষ জ্বালামুখ। এর কেন্দ্র মেক্সিকোর ইউকাটান অঞ্চলের চিকশুলুবে অবস্থিত। প্রায় ১৮০ কিমি (১১০ মাইল) ব্যাসবিশিষ্ট এই জ্বালামুখটি পৃথিবীতে এ পর্যন্ত নিশ্চিতভাবে আবিষ্কৃত বৃহত্তম সংঘর্ষ কাঠামোগুলোর একটি। যে গ্রহাণু বা ধূমকেতুর আঘাতে এটি তৈরি হয়েছিল তার ব্যাস ছিল অন্তত ১০ কিমি (৬ মাইল)। জ্বালামুখটির নাম রাখা হয়েছে পার্শ্ববর্তী শহরের নামানুসারে। অবশ্য মায়ান ভাষায় এই শব্দের অর্থ "শয়তানের লেজ"।

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]


  • Alvarez, W.; L.W. Alvarez, F. Asaro, and H.V. Michel (1979)। "Anomalous iridium levels at the Cretaceous/Tertiary boundary at Gubbio, Italy: Negative results of tests for a supernova origin"। in Christensen, W.K., and Birkelund, T.। Cretaceous/Tertiary Boundary Events Symposium 2। University of Copenhagen। পৃ: 69।  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Bates, Robin (series producer), Chesmar, Terri and Baniewicz, Rich (associate producers). (1992). The Dinosaurs! Episode 4: "Death of the Dinosaur". [TV-series]. PBS Video, WHYY-TV.
Bakker, Robert T. Interview: The Dinosaurs: Death of the Dinosaur. 1990, WHYY.
Hildebrand, Alan. Interview: The Dinosaurs: Death of the Dinosaur. 1992, WHYY.
Milosh, Gene. Interview: The Dinosaurs: Death of the Dinosaur. 1992, (1990): WHYY.
Moras, Florentine. Interview: The Dinosaurs: Death of the Dinosaur. 1992, (filmed 1990): WHYY.
Penfield, Glen. Interview: The Dinosaurs: Death of the Dinosaur. 1992, WHYY.

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ২১°২৪′ উত্তর ৮৯°৩১′ পশ্চিম / ২১.৪০০° উত্তর ৮৯.৫১৭° পশ্চিম / 21.400; -89.517