দাক্ষিণাত্য মালভূমি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ১৭° উত্তর ৭৭° পূর্ব / ১৭° উত্তর ৭৭° পূর্ব / 17; 77
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
MerlIwBot (আলোচনা | অবদান)
বট যোগ করছে: el:Ντέκκαν Οροπέδιο
Rubinbot (আলোচনা | অবদান)
r2.5.4) (Robot: Modifying eu:Dekan goi-ordokia to eu:Dekkan
৪৯ নং লাইন: ৪৯ নং লাইন:
[[es:Decán]]
[[es:Decán]]
[[et:Dekkani kiltmaa]]
[[et:Dekkani kiltmaa]]
[[eu:Dekan goi-ordokia]]
[[eu:Dekkan]]
[[fa:دکن]]
[[fa:دکن]]
[[fi:Deccanin ylänkö]]
[[fi:Deccanin ylänkö]]

২১:৩৮, ১০ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

দাক্ষিণাত্য মালভূমি
হাম্পির নিকট

দাক্ষিণাত্য মালভূমি বা উপদ্বীপীয় মালভূমি বা মহাউপদ্বীপীয় মালভূমি[১] ভারতে অবস্থিত একটি বিশালাকার মালভূমি। ভারতের দক্ষিণভাগের অধিকাংশ অঞ্চল এই মালভূমির অন্তর্গত। দাক্ষিণাত্য মালভূমির গড় উচ্চতা উত্তরে ১০০ মিটার থেকে দক্ষিণে ১০০০ মিটার। তিনটি পর্বতশ্রেণীর মধ্যভাগে স্থিত এই মালভূমি ভারতের আটটি রাজ্যের মধ্যে প্রসারিত। ত্রিভূজাকার এই মালভূমিটির শীর্ষবিন্দুটি দক্ষিণমুখী এবং এটি ভারতের উপকূলরেখার সঙ্গে সমান্তরালে স্থিত।[২] মধ্যদক্ষিণ ভারতের অধিকাংশ উদ্ভিদ ও প্রাণী এই অঞ্চলে দৃষ্ট হয়।[৩] পশ্চিমঘাট পর্বতমালা এই মালভূমির পশ্চিম সীমান্ত ও পূর্বঘাট পূর্ব সীমান্ত জুড়ে অবস্থান করছে। মালভূমির উত্তরসীমায় রয়েছে সাতপুরাবিন্ধ্য। এই দুই পর্বতশ্রেণী উত্তর ভারতের নদী সমভূমি অঞ্চল থেকে দাক্ষিণাত্য মালভূমিকে পৃথক করেছে। মহারাষ্ট্রকর্ণাটক রাজ্যের অধিকাংশ অঞ্চল এবং অন্ধ্রপ্রদেশ রাজ্যের কিয়দংশ নিয়ে এই মালভূমি গঠিত। দাক্ষিণাত্য মালভূমি ভৌগোলিকভাবে বিশ্বের সর্বাপেক্ষা দৃঢ় ভূমিভাগগুলির অন্যতম[৩] এই মালভূমিতে অনেকগুলি প্রধান নদী অববাহিকা অবস্থিত।[২]

টীকা

  1. Page 46, Dr. Jadoan, Atar Singh (Published September 2001)। Military Geography of South-East Asia। India: Anmol Publications Pvt. Ltd.। পৃষ্ঠা 270 pages। আইএসবিএন 8126110082। সংগ্রহের তারিখ 2008-06-08  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "The Deccan Peninsula"। sanctuaryasia। সংগ্রহের তারিখ ২০০৭-০১-০৫ 
  3. "The Deccan Plateau"। rainwaterharvesting.org। সংগ্রহের তারিখ ২০০৭-০১-০৫ 

তথ্যসূত্র

  • Public Domain এই নিবন্ধটি একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। 

বহিঃসংযোগ

টেমপ্লেট:Physical geography topics টেমপ্লেট:GeoSouthAsia