১. ফুটবল ক্লাব কলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কলন
১. ফুটবল ক্লাব কলন.svg
পূর্ণ নাম১. ফুসবল-ক্লাব কলন ০১/০৭ ইভি
ডাকনামডি গাইসবকে (বিলি ছাগল), এফৎসে
প্রতিষ্ঠিত১৩ ফেব্রুয়ারি ১৯৪৮; ৭৩ বছর আগে (1948-02-13)
মাঠরাইনএনের্গিস্টাডিওন
ধারণক্ষমতা৫০,০০০
সভাপতিজার্মানি ভেয়ার্না ভলফ
ম্যানেজারজার্মানি আলেক্সান্ডার ভেরলে
কোচজার্মানি মার্কুস গিসডোল
লীগবুন্দেসলিগা
২০১৯–২০১৪তম
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

১. ফুসবল-ক্লাব কলন ০১/০৭ ইভি (সাধারণত ১. এফসি কলন অথবা এফসি কলন জার্মান উচ্চারণ: [ʔɛf ˈtseː ˈkœln] নামে পরিচিত) হচ্ছে কোলন ভিত্তিক একটি জার্মান পেশাদার ফুটবল ক্লাব।[১][২] এই ক্লাবটি বর্তমানে জার্মানির শীর্ষ স্তরের ফুটবল লীগ বুন্দেসলিগায় খেলে। এই ক্লাবটি ১৯৪৮ সালের ১৩ই ফেব্রুয়ারি তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। ১. এফসি কলন তাদের সকল হোম ম্যাচ কলনের রাইনএনের্গিস্টাডিওনে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৫০,০০০। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন মার্কুস গিসডোল এবং সভাপতির দায়িত্ব পালন করছেন ভেয়ার্না ভলফ। জার্মান রক্ষণভাগের খেলোয়াড় ইয়োনাস হেক্টর এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, ১. এফসি কলন এপর্যন্ত ১৬টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ২টি বুন্দেসলিগা, ১টি জার্মান ফুটবল চ্যাম্পিয়নশিপ, ৪টি ডিএফবি-পোকাল, ৪টি ২. বুন্দেসলিগা এবং ৫টি ওবেরলিগা পশ্চিম শিরোপা রয়েছে।

অর্জন[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

রেজিওনাল[সম্পাদনা]

ইউরোপীয়[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mitglieder-Boom dank Europa FC knackt bald die 100.000!" [Member's boom thanks to Europa League FC will soon break the 100,000!] (জার্মান ভাষায়)। express.de। ১৬ জুন ২০১৭। ১৭ জুন ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ আগস্ট ২০১৭ 
  2. "Record-Setting Members' Meeting"। fc.de। ২৬ সেপ্টেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:১. ফুটবল ক্লাব কলন