হিমাচল প্রদেশ ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিমাচল প্রদেশ ফুটবল অ্যাসোসিয়েশন
সংক্ষেপেএইচপিএফএ
সদরদপ্তরউনা
যে অঞ্চলে কাজ করে
হিমাচল প্রদেশ, ভারত
সদস্যপদ
১২টি জেলা অ্যাসোসিয়েশন
সভাপতি
সুনীল শর্মা
সচিব
দীপক শর্মা
প্রধান প্রতিষ্ঠান
সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)

হিমাচল প্রদেশ ফুটবল অ্যাসোসিয়েশন (সংক্ষেপে এইচপিএফএ) হল ৩৮টি ভারতীয় রাজ্য ফুটবল অ্যাসোসিয়েশনের মধ্যে একটি যা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সাথে অনুমোদিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

হিমাচল প্রদেশ ফুটবল অ্যাসোসিয়েশন ১৯৭১ সালে রাজ্যে ফুটবলের বিকাশের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। বছরের পর বছর ধরে, এটি হিমাচল প্রদেশের ক্রীড়াঙ্গনে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হয়ে উঠেছে, অপেশাদার এবং পেশাদার উভয় স্তরেই ফুটবলের অগ্রগতিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখছে।

পটভূমি[সম্পাদনা]

এইচপিএফএ হল ভারতের হিমাচল প্রদেশ রাজ্যের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এটি সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) স্থায়ী সদস্য এবং সমিতি আইনের অধীনে নিবন্ধিত। এইচপিএফএ রাজ্যে বিভিন্ন ফুটবল টুর্নামেন্ট এবং কার্যকলাপের আয়োজন করে, যেমন হিমাচল কুইজ প্রতিযোগিতা, ফুটসাল হিমাচল পরিচিতি ওয়েবিনার এবং এইচপিএফএ জুনিয়র বয়েজ ক্যাম্প। এটি সন্তোষ ট্রফি এবং সিনিয়র মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের মতো জাতীয় প্রতিযোগিতার জন্য রাজ্য দলগুলিকেও পাঠায়। এইচপিএফএ রাজ্যে ৩২টি অনুমোদিত ক্লাব, ১২টি নিবন্ধিত জেলা এবং ৪টি মাঠ রয়েছে। এইচপিএফএ-এর বর্তমান সভাপতি হলেন শ্রী সুনীল শর্মা এবং অনারারি সেক্রেটারি হলেন জনাব দীপক শর্মা।

প্রতিযোগিতা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Himachal Pradesh Football Association"। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]