গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন
সংক্ষেপেজিএফএ
গঠিত১৯৫৯; ৬৫ বছর আগে (1959)[১]
(ফুটবল ডি অ্যাসোসিয়েশন ডি গোয়া হিসেবে)
সদরদপ্তরপানাজি
যে অঞ্চলে কাজ করে
গোয়া, ভারত
সদস্যপদ
২টি জেলা অ্যাসোসিয়েশন
সভাপতি
কাইতানো ফার্নান্দেজ
প্রধান প্রতিষ্ঠান
সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)
ওয়েবসাইটgoa-fa.com উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন হল গোয়ায় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা যা ভারতীয় প্রজাতন্ত্রের এখতিয়ারের মধ্যে রয়েছে।[২] [৩] এটি সর্বভারতীয় ফুটবল ফেডারেশন, জাতীয় নিয়ন্ত্রক সংস্থার সাথে অনুমোদিত। এটি সন্তোষ ট্রফি এবং সিনিয়র মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের জন্য রাজ্য দল পাঠায়।

কাইতানো ফার্নান্দেস জিএফএ এর বর্তমান সভাপতি হিসেবে প্রধান। জিএফএ এর প্রধান প্রতিযোগিতা হল গোয়া পেশাদার লিগ।[৪]

ইতিহাস[সম্পাদনা]

গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন (পর্তুগিজ: Associação de Futebol de Goa) ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ফেডারেশন ১৯৫৯ সালে গোয়া প্রথম ডিভিশন নামে তার প্রথম গোয়ান স্টেট লিগ পরিচালনা করে এবং ক্লাব ইন্ডিপেনডেন্ট ডি মারগাও চ্যাম্পিয়ন হয়। জিএফএ তারপর ১৯৬৯ সালে গোয়া সিনিয়র লিগ শুরু করে, যা গোয়ার নতুন প্রথম বিভাগ হওয়ার কথা ছিল, কিন্তু পরে লিগটি ভেঙে দেয়। তারপর ১৯৭০-৭১ মৌসুমের জন্য তারা লিগটিকে দুটি বিভাগে প্রথম বিভাগ, উত্তর বিভাগ এবং দক্ষিণ বিভাগে পরিণত করে। এরপর তারা ১৯৭১-৭২ সাল পর্যন্ত দ্বিতীয় বিভাগ ও তৃতীয় বিভাগ চালু করে।

জিএফএ তারপর ১৯৭৭ সালে শালগাওকার এসসি চ্যাম্পিয়ন হওয়ার সাথে গোয়া সুপার বিভাগ শুরু করে। বিশ্বব্যাপী ফুটবল দ্রুত গতিতে বিকশিত হওয়ার সাথে সাথে, গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন সিদ্ধান্ত নিয়েছে যে খেলাটিকে একটি উচ্চতর প্ল্যাটফর্মে নিয়ে যাওয়ার সময় এসেছে। গোয়া ভারতের প্রথম রাজ্য হিসেবে আবির্ভূত হয়েছে যেটি পেশাদার হয়ে উঠেছে।


জিএফএ তারপর ১৯৯৭ সালে গোয়া প্রফেশনাল লিগ গঠন করে জাতীয় রাজ্য লিগকে পুনর্গঠন করে এবং সালগাওকার চ্যাম্পিয়ন হিসেবে আসে। ২০০০-০১ মৌসুম থেকে পেশাদার লিগ ছয়টি দলে বিস্তৃত হয়েছিল, জিএফএ প্রতিযোগিতার ফ্যাক্টর বৃদ্ধির পর। ২০০২ সাল থেকে লিগটি আটটি দলের হোম-এন্ড-অ্যায়ো বিন্যাসে খেলা হয়েছিল, যা প্রতিটি ক্লাবের জন্য ১৪টি ম্যাচ তৈরি করে। জিএফএ তারপর ঘোষণা করে যে ২০১১ মৌসুম একটি নতুন বিন্যাসে ১০টি দলের সাথে খেলা হবে।

গোয়ার ফুটবল পিরামিড[সম্পাদনা]

গোয়া ফুটবল লিগ সর্বোচ্চ স্তর হিসাবে গোয়া পেশাদার লিগ নিয়ে গঠিত, তারপরে নিম্ন বিভাগগুলি রয়েছে।[৫]

স্তর

লিগ(গুলি)/বিভাগ(গুলি)

(ভারতীয় ফুটবল পিরামিডে ৫ম স্তর)

গোয়া প্রফেশনাল লিগ ১৩টি ক্লাব (২০২৩-২৪)

(ভারতীয় ফুটবল পিরামিডে ৬ষ্ঠ স্তর)

গোয়া প্রথম বিভাগ ১৪টি ক্লাব (২০১৯)

(ভারতীয় ফুটবল পিরামিডে ৭ম স্তর)

গোয়া দ্বিতীয় বিভাগ ৭৯টি ক্লাব ইলহাস জোন সালসেট জোন বারদেজ জোন মুরমুগাও জোন

(ভারতীয় ফুটবল পিরামিডে ৮ম স্তর)

গোয়া তৃতীয় বিভাগ ১২৮ টি ক্লাব ইলহাস জোন সালসেট জোন বারদেজ জোন মুরমুগাও জোন

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Goa Football Association ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩০ জুন ২০২২ তারিখে. discoverfootball.de. Retrieved 10 August 2021.
  2. Chaudhuri, Arunava (৩১ অক্টোবর ১৯৯৯)। "NEWS FOR THE MONTH OF October 1999 — 18 October"indianfootball.de। Indian Football Network। ২৯ মার্চ ২০০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০২১ 
  3. Mergulhao, Marcus (৪ জুন ২০২৩)। "GFA Awards Night: Socorro gets Lifetime Achievement Award; Cia, Mark Players of the Year"timesofindia.indiatimes.com। Margao: The Times of India। TNN। ৪ জুন ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ জুন ২০২৩ 
  4. List of Champions of the Goa Football League (Goa Pro League) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০২০-০৮-০২ তারিখে
  5. "Goa-fa -"। ২৩ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০১১