হাতুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হাতুন ( ফার্সি: خاتون,খাতুন) হলো একটি ফার্সি নাম (মূলত পূর্ব ইরানীয় ভাষা, সোগদিয়ান ভাষা[১][২] ) এবং এটি উসমানীয় শাসনকালে মহিলাদের জন্য সম্মানসূচক উপাধি হিসেবে ব্যবহৃত হতো।

সম্মানার্থে ব্যবহার[সম্পাদনা]

উসমানীয় শাসনকালে হাতুন শব্দটি মহিলাদের জন্য সম্মানসূচক উপাধি হিসেবে ব্যবহৃত হতো, যা ইংরেজি শব্দ লেডি এর প্রায় সমার্থক যার বাংলা অর্থ হলো ভদ্রমহিলা এবং এটি খাতুনের একটি বিকল্প বানান। অধিকাংশ তুর্কি সম্মানসূচক উপাধির মতোই, এটিও প্রথম নামের পরে ব্যবহৃত হয়। ঐতিহ্যগতভাবে হাতুন রূপে উল্লেখ করা হয় এমন নারীরা হলেন:

ভালিদে হাতুন[সম্পাদনা]

ওয়ালিদে হাতুন ছিলো ষষ্ঠদশ শতাব্দীর পূর্বে ক্ষমতায় আসীন উসমানীয় সুলতানের জীবিত মাতার ধারণকৃত উপাধি। উসমানীয় নারী যারা ঐতিহ্যগতভাবে ওয়ালিদে হাতুন হিসেবে পরিগনিত হতেন তারা হলেন:

ষষ্ঠদশ শতাব্দীর প্রারম্ভকালে সুলতানের মা, শাহজাদী এবং সুলতানের প্রধান সঙ্গিনীর ক্ষেত্রে হাতুন উপাধিটি সুলতান দ্বারা প্রতিস্থাপিত হয় এবং তারা এটি তাদের নামের শেষে ধারণ করতে শুরু করে। উপাধির এই ব্যবহার উসমানীয় ধারণাব্যবস্থাকে  পারিবারিক বিশেষাধিকারের সার্বভৌম শক্তি হিসেবে প্রতিবিম্বিত করে।[৩] ফলস্বরূপ, ভালিদে হাতুন উপাধিটিও ভালিদে সুলতান-এ রূপান্তরিত হয়।

প্রদত্ত নাম[সম্পাদনা]

  • আয়শে হাতুন ওনাল, তুর্কী মডেল
  • হাতুন সুরুচু, জার্মান নাগরিক

আরো দেখুন[সম্পাদনা]

  • খাতুন, উক্ত শব্দের বিকল্প বানান

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "হাতুন"Nişanyan Sözlük। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  2. "Hatun - Kelime Etimolojisi, Kelimesinin Kökeni"www.etimolojiturkce.com। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৩ 
  3. * Peirce, Leslie P. (১৯৯৩), The Imperial Harem: Women and Sovereignty in the Ottoman Empire, Oxford University Press, আইএসবিএন 0195086775