ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি
নেতাNông Đức Mạnh, সাধারণ সম্পাদক
প্রতিষ্ঠা৩ ফেব্রুয়ারি ১৯৩০ (1930-02-03)
সদর দপ্তরBa Đình জেলা, Hà Nội
সংবাদপত্রNhân Dân
ভাবাদর্শকমিউনিজম,
মার্ক্সবাদ-লেনিনবাদ,
হো চি মিনের চিন্তাধারা,
বাজার সমাজতন্ত্র
ওয়েবসাইট
ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির অনলাইন সংবাদপত্র
ভিয়েতনামের রাজনীতি

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি হল ভিয়েতনাম রাষ্ট্রের শাসক এবং একমাত্র স্বীকৃত বৈধ রাজনৈতিক দল। এটি একটি মার্ক্সবাদ-লেনিনবাদী কমিউনিস্ট পার্টি এবং এটি ভিয়েতনামি পিতৃভূমি ফ্রন্টের একটি অংশ। অধিকাংশ ক্ষেত্রেই ভিয়েতনামের জনগণ ও গণমাধ্যমসমূহ ভিয়েতনামের কমিউনিস্ট পার্টিকে "Đảng" (পার্টি বা দল) অথবা "Đảng ta" (আমাদের পার্টি) হিসেবে অভিহিত করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৩০ সালের ফেব্রুয়ারি মাসে হংকংয়ে অনুষ্ঠিত একটি সম্মেলনে হো চি মিন সহ চিনে নির্বাসিত অন্যান্য ভিয়েতনামি নেতৃবৃন্দ কর্তৃক প্রতিষ্ঠিত হয় ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি (Việt Nam Đảng Cộng Sản)।[১] উক্ত সম্মেলনে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট গোষ্ঠী ইন্দোচিনের কমিউনিস্ট পার্টি (Đông Dương Đảng Cộng Sản) এবং আন্‌নামের কমিউনিস্ট পার্টি (An Nam Đảng Cộng Sản) মিলিত হয়ে গঠিত হয় ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি । ইন্দোচিনের কমিউনিস্ট লিগ (Đông Dương Cộng Sản Liên Đoàn) নামে অপর একটি কমিউনিস্ট সংগঠনের সদস্যগণ এই সভায় আমন্ত্রিত না হলেও পরবর্তীকালে নবগঠিত কমিউনিস্ট পার্টিতে তাদের সদস্য হিসেবে গ্রহণ করা হয়।

মতাদর্শ[সম্পাদনা]

ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি তাদের পার্টি এবং বিপ্লবের মতাদর্শগত ভিত্তি হিসেবে মার্ক্সবাদ-লেনিনবাদ এবং হো চি মিনের চিন্তাধারাকে গ্রহণ করেছে। কিন্তু আনুষ্ঠানিক ভাবে মার্ক্সবাদী-লেনিনবাদী হওয়া সত্ত্বেও ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি বাজারের চাহিদাকে স্বীকার করে নিয়ে অর্থনৈতিক সংস্কারের পথে অগ্রসর হয়েছে এবং বেসরকারি উদ্যোগকে অনুমোদন করেছে। কিন্তু রাজনৈতিক ভাবে এখনও কমিউনিস্ট পার্টি তাদের একচ্ছত্র কর্তৃত্ব বহাল রেখেছে।

কাঠামো[সম্পাদনা]

পার্টি নেতৃবৃন্দের তালিকা[সম্পাদনা]

বর্তমান পার্টি নেতৃত্ব[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. Smith, R.B., 'The Foundation of the Indochinese Communist Party, 1929-1930', Modern Asian Studies, 32,4 (1998), p.799

বহিঃসংযোগ[সম্পাদনা]