শেফিল্ড ইউনাইটেড ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শেফিল্ড ইউনাইটেড
পূর্ণ নামশেফিল্ড ইউনাইটেড ফুটবল ক্লাব
ডাকনামদ্য ব্লেডস
সংক্ষিপ্ত নামএসইউএফসি
প্রতিষ্ঠিত২২ মার্চ ১৮৮৯; ১৩৪ বছর আগে (1889-03-22)
মাঠব্রামল লেন
ধারণক্ষমতা৩২,৭০২
মালিকসৌদি আরব আব্দুল্লাহ বিন মুসা'আদ বিন
         আব্দুলআজিজ আল সৌদ
সভাপতিসৌদি আরব মুসা'আদ বিন খালিদ আল সৌদ
ম্যানেজারইংল্যান্ড পল হেকিংবোটম
লিগপ্রিমিয়ার লিগ
২০২২–২৩২য় (উন্নীত)
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

শেফিল্ড ইউনাইটেড ফুটবল ক্লাব (সাধারণত শেফিল্ড ইউনাইটেড এফসি অথবা শুধুমাত্র শেফিল্ড ইউনাইটেড নামে পরিচিত) হচ্ছে শেফিল্ড ভিত্তিক একটি ইংরেজ পেশাদার ফুটবল ক্লাব।[১] এই ক্লাবটি বর্তমানে ইংল্যান্ডের শীর্ষ স্তরের ফুটবল লিগ প্রিমিয়ার লিগে খেলে। এই ক্লাবটি ১৮৮৯ সালের ২২শে মার্চ তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। শেফিল্ড ইউনাইটেড তাদের সকল হোম ম্যাচ শেফিল্ডের ব্রামল লেনে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৩২,৭০২। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন পল হেকিংবোটম এবং সভাপতির দায়িত্ব পালন করছেন মুসা'আদ বিন খালিদ আল সৌদ। উত্তর আয়ারল্যান্ডীয় রক্ষণভাগের খেলোয়াড় জন ইগান এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, শেফিল্ড ইউনাইটেড এপর্যন্ত ১০টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ১টি ফুটবল লিগ প্রথম বিভাগ, ১টি ফুটবল লিগ উত্তর, ১টি দ্বিতীয় স্তরের লিগ, ১টি তৃতীয় স্তরের লিগ, ১টি চতুর্থ স্তরের লিগ, ৪টি এফএ কাপ এবং ১টি শেরিফ অফ লন্ডন চ্যারিটি শিল্ড শিরোপা রয়েছে।

অর্জন[সম্পাদনা]

লিগ[সম্পাদনা]

কাপ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sheffield United Football Club"। sheffield.gov.uk। ৩০ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ অক্টোবর ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]