বার্মিংহ্যাম সিটি ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বার্মিংহাম সিটি
পূর্ণ নাম বার্মিংহাম সিটি ফুটবল ক্লাব
ডাকনাম ব্লুজ
প্রতিষ্ঠা ১৮৭৫
স্মল হিথ অ্যালায়েন্স নামে
মাঠ সেইন্ট অ্যান্ড্রুজ স্টেডিয়াম
(ধারণক্ষমতা: ৩০,০০৯[১])
চেয়ারম্যান ইংল্যান্ড ডেভিভ গোল্ড
ম্যানেজার স্কটল্যান্ড অ্যালেক্স ম্যাকলিশ
লীগ প্রিমিয়ার লীগ
২০০৬-০৭ দ্য চ্যাম্পিয়নশিপ, ২য়
(উন্নয়ন)
হোম রং
এওয়ে রং

বার্মিংহাম সিটি ফুটবল ক্লাব একটি ইংরেজ পেশাদার ফুটবল ক্লাব যেটির অবস্থান বার্মিংহাম এলাকায়। ১৮৭৫ সালে ক্লাবটি স্মল হিথ অ্যালায়েন্স নামে প্রতিষ্ঠিত হয়, পরে ১৯৮৮ সালে নাম পরিবর্তন করে স্মল হিথ রাখা হয়, ১৯০৫ সালে আবার নাম রাখা হয় বার্মিংহাম ফুটবল ক্লাব ও সর্বশেষ ১৯৪৩ সালে নাম রাখা হয় বার্মিংহাম সিটি ফুটবল ক্লাব।[২] বর্তমানে তারা প্রিমিয়ার লীগ খেলে থাকে।[৩]

স্মল হিথ ছিল দ্বিতীয় বিভাগ ফুটবলের প্রতিষ্ঠাতা সদস্য এবং এই বিভাগের প্রথম চ্যাম্পিয়ন। তাদের সবচেয়ে সেরা মৌসুম ছিল ১৯৫০ দশক ও ১৯৬০ দশকের প্রথমদিক। প্রথম বিভাগ ফুটবলে তারা সর্বোচ্চ ৬ষ্ঠ স্থান দখল করেছিল এবং ১৯৫৬ সালে এফএ কাপের ফাইনালে যেতে সমর্থ হয়েছিল। এছাড়া ১৯৬০ ও ১৯৬১ সালে ইন্টার-সিটিজ ফেয়ার কাপের ফাইনালে তারা খেলেছিল। তাদের একমাত্র বড় শিরোপা আসে ১৯৬৩ সালে যখন তারা অ্যাস্টন ভিলার বিরুদ্ধে লীগ কাপ জেতে। ক্লাবের সবচেয়ে বাজে সময় কাটে ১৯৮৬ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত। এসময় তারা শীর্ষ বিভাগে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়। তারা ফুটবল লীগের তৃতীয় স্তরে দুটি স্পেলে খেলে এবং এসময় লেল্যান্ড ডিএএফ কাপঅটো উইন্ডস্ক্রিন শিল্ড জেতে।

১৯০৬ সালে থেকেই সেইন্ট অ্যান্ড্রুজ তাদের নিজস্ব স্টেডিয়াম। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী হচ্ছে অ্যাস্টন ভিলা যাদের সাথে তাদের প্রতিদ্বন্দ্বীতা বার্মিংহাম ডার্বি নামে খ্যাত। ক্লাবের ডাকনাম হচ্ছে ব্লুজ যা তাদের পোষাকের রঙ থেকে এসেছে। তাদের সমর্থকেরা ব্লুনোজেজ নামে পরিচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Birmingham City Records"। Birmingham City F.C.। 
  2. Matthews, Encyclopedia, 'Club name', p. 55. "City was added to Birmingham (to make Birmingham City Football Club) in the summer of 1943 (and not 1945 as previously thought). The official Blues home programmes for the 1943–44 season clearly show Birmingham City Football Club on the front cover."
  3. "Birmingham City"। Football Facts and Figures। সংগৃহীত 2007-10-01 

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী
Tranmere Rovers
Football League Trophy Winners
1990-91


উত্তরসূরী
Stoke City
পূর্বসূরী
Swansea City
Football League Trophy Winners
1994-95


উত্তরসূরী
Rotherham United