লিঙ্কন রবার্টস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিঙ্কন রবার্টস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামলিঙ্কন আব্রাহাম রবার্টস
জন্ম৪ সেপ্টেম্বর, ১৯৭৪
অ্যাকর্ড, টোবাগো
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ২২৯)
১৩ মার্চ ১৯৯৯ বনাম অস্ট্রেলিয়া
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৫১
রানের সংখ্যা ২২৭৯
ব্যাটিং গড় ০.০০ ২৭.১৩
১০০/৫০ ০/০ ৫/৮
সর্বোচ্চ রান ২২০
বল করেছে - ৩১৮
উইকেট -
বোলিং গড় - ৫০.৬৬
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং - ৩/৪৫
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ২৪/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৫ সেপ্টেম্বর ২০২০

লিঙ্কন আব্রাহাম রবার্টস (ইংরেজি: Lincoln Roberts; জন্ম: ৪ সেপ্টেম্বর, ১৯৭৪) অ্যাকর্ড এলাকায় জন্মগ্রহণকারী টোবাগীয় বংশোদ্ভূত সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের শেষদিকে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে ত্রিনিদাদ ও টোবাগো এবং হিয়ারফোর্ডশায়ার দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন লিঙ্কন রবার্টস

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

একদিনের ক্রিকেটে দূর্দান্ত খেলা প্রদর্শনের পর ১৯৯৬ সালে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তার। তবে, ১৯৯৯ সাল পর্যন্ত তাকে শতরানের ইনিংস খেলার জন্যে অপেক্ষার প্রহর গুণতে হয়। এর একমাস পর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টেস্টে অংশগ্রহণের জন্যে আমন্ত্রিত হন। এ পর্যায়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে তার ব্যাটিং গড় ছিল মাত্র ২২।

১৯৯৫-৯৬ মৌসুম থেকে ২০০২-০৩ মৌসুম পর্যন্ত লিঙ্কন রবার্টসের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। মাঝেমধ্যে তিনি অফ স্পিন বোলিং করতেন। ত্রিনিদাদ ও টোবাগো দলে পরিবর্তিত বোলার হিসেবে ব্যবহৃত হতেন। গালি অঞ্চলে ফিল্ডিংয়ে অবস্থান করতেন।

ত্রিনিদাদ ও টোবাগোর পক্ষে ৫১টি প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নিয়েছেন। ১৯৯৯ সালসহ পূর্ববর্তী তিন বছর ত্রিনিদাদ ও টোবাগো’র পক্ষে অত্যন্ত ভালোমানের খেলা প্রদর্শন করেছিলেন তিনি। আঞ্চলিক প্রতিযোগিতায় পাঁচ ইনিংসে ৫১ গড়ে ২৫৫ রান তুলেন। ঐ বছরের শুরুতে লিওয়ার্ড আইল্যান্ডসের বিপক্ষে ৫১ রানের দূর্দান্ত ইনিংস উপহার দেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন লিঙ্কন রবার্টস। ১৩ মার্চ, ১৯৯৯ তারিখে কিংস্টনে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। তাকে কোন ওডিআইয়ে অংশগ্রহণ করার সুযোগ দেয়া হয়নি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকধারী দুইজন নবীন ক্রিকেটারের অন্যতম ছিলেন তিনি। অংশগ্রহণকৃত টেস্টের পূর্বে প্রস্তুতিমূলক খেলায় ছক্কা ও চার নিয়ে ৩৮ রান তুলেন। এ পর্যায়ে তিনি গ্লেন ম্যাকগ্রা’র হাফ ভলি আকৃতির বল মোকাবেলায় ব্যর্থ হলে তার মাঝের স্ট্যাম্প উপড়ে যায়। সাত বল মোকাবেলা করে শূন্য রানে তাকে প্যাভিলিয়নে ফেরৎ আসতে হয়। তবে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টোবাগো দ্বীপ থেকে খেলার সুযোগ লাভ করেন তিনি।[১]

আন্তর্জাতিক ক্রিকেটে উপেক্ষিত হলেও ত্রিনিদাদ ও টোবাগোর পক্ষে নিয়মিতভাবে খেলতে থাকেন। ২০০৩ সালে ত্রিশের মাঝামাঝি গড়ে ব্যাটিং করলেও ২৯ বছর বয়সে তার ক্রিকেট খেলোয়াড়ী জীবনের সমাপ্তি ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Roberts make West Indies debut"The Trinidad and Tobago Express। ১৩ মার্চ ১৯৯৯। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২০ESPNcricinfo-এর মাধ্যমে। 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]