রুশ সশস্ত্র বাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
রুশ সশস্ত্র বাহিনী
Вооружённые Си́лы Росси́йской Федера́ции
Banner of the Armed Forces of the Russian Federation (obverse).svg
রুশ সশস্ত্র বাহিনীর ব্যানার
প্রতিষ্ঠাকাল ৭মে ১৯৯২
সার্ভিস শাখা Ground Forces রুশ স্থল বাহিনী
Air Force রুশ বিমান বাহিনী
Navy রুশ নৌবাহিনী
Ground Forces Strategic Missile Troops
Ground Forces Russian Airborne Troops
নেতৃত্ব
Supreme Commander-in-Chief রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন
প্রতিরক্ষা মন্ত্রী সেনাবাহিনী প্রধান সার্জে সইঁগু
Chief of the General Staff General of the Army Valery Gerasimov
লোকবল
সেনাবাহিনীর বয়স ১৮~২৭
বাধ্যতামূলকভাবে সৈন্যদলে নিয়োগ ১২ মাস[১]
সক্রিয় কর্মিবৃন্দ ১০০০০০০(২০১৬)[১] (ranked ৫ম)
সংরক্ষিত কর্মিবৃন্দ ২০০০০০০[২]
ব্যয়
বাজেট $৬৫.৬ বিলিয়ন (২০১৫)[৩] ৪র্থ
শতকরা জিডিপি ৫.৪% (FY2015)[৪]
উদ্যোগ
স্থানীয় সরবরাহকারী
বার্ষিক রফতানি
সম্প্রর্কিত নিবন্ধ
ইতিহাস Military history of Russia
History of Russian military ranks
Military ranks of the Soviet Union
র‌্যাংক Air Force ranks and insignia
Army ranks and insignia
Navy ranks and insignia

টেমপ্লেট:Russian military রুশ সশস্ত্র বাহিনী (রুশ: Вооружённые Си́лы Росси́йской Федера́ции, উচ্চারণ: Vooruzhonnije Síly Rossíyskoj Federátsii) রাশিয়ার সামরিক বাহিনী, যা সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাবার পর ১৯৯২ সালে গঠিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর তৎকালীন রাশিয়া ফেডারেশনের প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন ১৯৯২ সালে ৭ মে সোভিয়েত আর্ম ফোর্সের সদস্য ও সরঞ্জাম নিয়ে প্রতিষ্ঠা করেন রাশিয়ান সামরিক বাহিনী। আঞ্চলিক দ্বন্দ্ব, উভয় বিশ্বযুদ্ধ এবং শীতল যুদ্ধের সঙ্গে জড়িত ছিল এই সামরিক বাহিনী। সোভিয়েত ইউনিয়ন পতনের আগে এটি ছিল বিশ্বের অত্যন্ত শক্তিশালী সামরিক বাহিনী। যা সেই সময় সৈন্য এবং পারমাণবিক অস্ত্র সংখ্যার দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে ছিল।

বাজেট[সম্পাদনা]

রাশিয়ার সামরিক বাজেট ৬৫.৬ বিলিয়ন মার্কিন ডলার(২০১৫)।যা মোট জিডিপির ৫.৪%।

শক্তি[সম্পাদনা]

স্থল বাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, স্ট্র্যাজিক রকেট ফোর্স, বিশেষ বাহিনী এবং এয়ারবোম ট্রুপস নিয়ে রাশিয়া ফেডারেশনের সামরিক বাহিনী গঠিত। নিয়মিত সেনা সদস্য ১০,০০,০০০, রিজার্ভ আর্মি ২০,০০,০০০ এবং আধা-সামরিক বাহিনীতে রয়েছে ৪,৪৯,০০০ জন সদস্য। রাশিয়ার রয়েছে ২২,৭১০টি সাঁজোয়াা ট্যাংক, একটি বিমানবাহী যুদ্ধজাহাজ, ১৫টি উভচর যুদ্ধজাহাজ, পাঁচটি ক্রুজার, ১৪টি ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ, পাঁচটি ফ্রিগেট, ৭০টি করভিট যুদ্ধজাহাজ, ৩৩টি নিউক্লিয়ার সাবমেরিন, ১৭টি সাবমেরিন, ১,২৬৪টি যুদ্ধবিমান, ১৯৫টি বোমারু বিমান, ১,২৬৭টি জঙ্গিবিমান, ১,৬৫৫টি সাঁজোয়া হেলিকপ্টার এবং ১২ হাজার পরমাণু অস্ত্র। রাশিয়া বিশ্বের অনেক দেশে অস্ত্র রপ্তানি করে থাকে। দুনিয়ার সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় অটোমেটিক রাইফেল একে-৪৭-এর নির্মাতা ও ডিজাইনার রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল মিখাইল কালাশনিকভ। এ পর্যন্ত প্রায় ১০ কোটিরও অধিক এই অস্ত্র বিক্রি হয়েছে এবং বিশ্বের প্রায় ৫০টিরও বেশি দেশের সামরিক বাহিনীতে এটি ব্যবহৃত হচ্ছে।

প্রদর্শনী[সম্পাদনা]

Russian Federation Special operations forces in the air
আকাশে বিশেষ অপারেশন ফোর্স 
Russian Federation Special operations forces
বিশেষ অপারেশন ফোর্স 
Russian Federation Special operations forces
 
Russian Federation Special operations forces
 
Russian Federation Special operations forces
 

আরোও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. Masters, Johnathon। "The Russian Military"Council on Foreign Relations। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০১৪  This source cites the IISS Military Balance 2014.
  2. "The Global Intelligence Files"wikileaks.org। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১৫  IISS listed total reserves as 20,000,000 for many years, assuming a Soviet-style callup. The potential reserve personnel of Russia may be as high as 20 million, depending on how the figures are counted.
  3. https://www.iiss.org/-/media//images/publications/the%20military%20balance/milbal2016/mb%202016%20top%2015%20defence%20budgets%202015.jpg?la=en military balance/milbal2016/mb 2016 top 15 defence budgets 2015.jpg?la=en
  4. Perlo-Freeman, Sam; Aude Fleurant; Pieter Wezeman; Siemon Wezeman (এপ্রিল ২০১৬)। "Trends in World Military Expenditure, 2015" (PDF)Stockholm International Peace Research Institute। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১৬ 

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]