রবার্ট স্যামুয়েলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রবার্ট স্যামুয়েলস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরবার্ট জর্জ স্যামুয়েলস
জন্ম (1971-03-13) ১৩ মার্চ ১৯৭১ (বয়স ৪৯)
কিংস্টন, জ্যামাইকা
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি
ভূমিকাব্যাটসম্যান
সম্পর্কমারলন স্যামুয়েলস (ভ্রাতা)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২১১)
১৯ এপ্রিল ১৯৯৬ বনাম নিউজিল্যান্ড
শেষ টেস্ট১ ফেব্রুয়ারি ১৯৯৭ বনাম অস্ট্রেলিয়া
ওডিআই অভিষেক
(ক্যাপ ৭৯)
৬ ডিসেম্বর ১৯৯৬ বনাম অস্ট্রেলিয়া
শেষ ওডিআই১৮ জানুয়ারি ১৯৯৭ বনাম পাকিস্তান
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ৩৭২ ৫৪
ব্যাটিং গড় ৩৭.২০ ১৮.০০
১০০/৫০ ১/১ -/-
সর্বোচ্চ রান ১২৫ ৩৬*
বল করেছে - -
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ৮/- ১/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো/কম, ৪ সেপ্টেম্বর ২০২০

রবার্ট জর্জ স্যামুয়েলস (ইংরেজি: Robert Samuels; জন্ম: ১৩ মার্চ, ১৯৭১) কিংস্টন এলাকায় জন্মগ্রহণকারী জ্যামাইকীয় বংশোদ্ভূত সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়কালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে জ্যামাইকা দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ বামহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে বোলিংয়ে পারদর্শী ছিলেন রবার্ট স্যামুয়েলস

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

তার কনিষ্ঠ ভ্রাতা মারলন স্যামুয়েলস ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিয়েছেন।[১] ১৯৮৮-৮৯ মৌসুম থেকে ২০০২-০৩ মৌসুম পর্যন্ত রবার্ট স্যামুয়েলসের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। খাঁটিমানের ব্যাটিং কৌশল অবলম্বনসহ রক্ষণাত্মক ধাঁচে ও প্রয়োজনে আক্রমণধর্মী ক্রীড়ানৈপুণ্য প্রদর্শনে অগ্রসর হতেন।

রেড স্ট্রাইপ কাপে তার খেলার মানের দূর্বলতার কারণে আর তাকে জাতীয় দলে খেলার সুযোগ এনে দেয়নি। এরপর তিনি পর্দার অন্তরালে চলে যান।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে ছয়টিমাত্র টেস্ট ও আটটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন রবার্ট স্যামুয়েলস। ১৯ এপ্রিল, ১৯৯৬ তারিখে ব্রিজটাউনে সফরকারী নিউজিল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ১ ফেব্রুয়ারি, ১৯৯৭ তারিখে পার্থে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ দলে তাকে নিয়মিতভাবে খেলানো হয়নি। নিজস্ব সর্বশেষ খেলায় বেশ সুন্দর খেলা উপহার দিয়েছিলেন। পার্থে ব্যাটিং অনুপযোগী উইকেটে ৭৬ ও অপরাজিত ৩৫ রানের ইনিংস খেলেন। এরপূর্বে অ্যান্টিগুয়ায় নিজস্ব দ্বিতীয় টেস্টে সফরকারী নিউজিল্যান্ড দলের বিপক্ষে ১২৫ রান তুলেন। ঐ টেস্টে দীপক প্যাটেল ছয়জনকে আউট করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Profile espncricinfo.com Retrieved 30 March 2012

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]