যদুনাথপুর ইউনিয়ন

স্থানাঙ্ক: ২৪°৪০′৪৪″ উত্তর ৮৯°৫৬′৫৯″ পূর্ব / ২৪.৬৭৮৮৯° উত্তর ৮৯.৯৪৯৭২° পূর্ব / 24.67889; 89.94972
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যদুনাথপুর
ইউনিয়ন
যদুনাথপুর ঢাকা বিভাগ-এ অবস্থিত
যদুনাথপুর
যদুনাথপুর
যদুনাথপুর বাংলাদেশ-এ অবস্থিত
যদুনাথপুর
যদুনাথপুর
বাংলাদেশে যদুনাথপুর ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৪০′৪৪″ উত্তর ৮৯°৫৬′৫৯″ পূর্ব / ২৪.৬৭৮৮৯° উত্তর ৮৯.৯৪৯৭২° পূর্ব / 24.67889; 89.94972 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগঢাকা বিভাগ
জেলাটাঙ্গাইল জেলা
উপজেলাধনবাড়ী উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
মানচিত্র

যদুনাথপুর ইউনিয়ন বাংলাদেশের টাঙ্গাইল জেলার অন্তর্গত ধনবাড়ী উপজেলার একটি ইউনিয়ন। এই ইউনিয়নটি একসময় ধনবাড়ী ইউনিয়নের অন্তর্ভূক্ত ছিল।

উল্লেখযোগ্য গ্রাম[সম্পাদনা]

১/ উখারিয়াবাড়ি ২/ বারইপাড়া ৩/ রামকৃষ্ণবাড়ী ৪/ নল্ল্যাচকভেকী ৫/ নেটামেশারা ৬/ গোবিন্দপুর ৭/ গোবিন্দচরণ ৮/ নলহরা ৯/ গোপালবাড়ী ১০/ পাথালিয়া ১১/ বেলুটিয়া ১২/ দরিবিয়ারা ১৩/ কামদেববাড়ী ১৪/ কাওয়ালিয়া ১৫/ আত্রামবাড়ী ১৬/ পোড়াবাড়ী ১৭/ মির্জাপুর ১৮/ ছাতারকান্দি ১৯/ যদুনাথপুর ২০/ পাতলাচড়া ২১/ চইরাটা ২২/ মামুদপুর ২৩/ শ্রীহরিপুর ২৪/ বিজয়পুর ২৫/ বন্দহাওড়া ২৬/ হবদেশ ২৭/ ঘাগড়া ২৮/ বরমপুর ২৯/ চারিশিমুল ৩০/ আমিরপুর ৩১/ বক্তারপুর ৩২/ কলহকুড়া ৩৩/ মাদারপুর ৩৪/ পারবওলা ৩৫/ বওলা ৩৬/ কৃষ্ণপুর ৩৭/ ইসলামপুর ৩৮/ সগুনা ৩৯/ মমিনপুর ৪০/ জাগিরাচালা।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

বংশীনদী এই ইউনিয়নের মধ্যে দিয়ে বয়ে গেছে। মানুষের মনোভূমি ও জীবন জীবিকাকে উৎকর্ষতায় ভরে দিয়েছে এই বংশী। এক সময় বংশী নদীর কূল ঘেঁষে ইসলামপুর বাজার বসতো। ধনবাড়ীর পূর্বাঞ্চলের মধ্যে এই বাজার ছিল অন্যতম । বংশী নদীই ছিল এই বাজারের প্রাণ। প্রতি বৃহস্পতিবার ও রবিবার বাজার বসতো। অসংখ্য পণ্যবাহী নৌকা ভীড়তো বাজারে। এর উত্তর পূর্ব দিকে পালপাড়া। ফটিক পাল, গোবিন্দ পাল, আশা পাল, হৃদয় পাল, কানাই পাল নিপুণ হাতে মাটির হাড়ি পাতিল তৈরী করতো। ইসলামপুর ও অন্যান্য হাটে বাজারে বিক্রি করতো তারা। তখন অধিকাংশ বাড়িতেই মাটির জিনিস পত্র পাওয়া যেতো। কালের গহ্বরে হারিয়ে গেছে সেই সব কারুকার্যময় মাটির তৈজসপত্র। এই সব এখন আর কেউ ব্যবহার করে না। বিপুল বৈচিত্র্যময় কৃষিপণ্য, ব্যবসা বাণিজ্য, অনেক হাট বাজার, শিক্ষা প্রতিষ্ঠান এই ইউনিয়নকে প্রাণপ্রাচুর্যে সমৃদ্ধ করেছে।

শিক্ষা[সম্পাদনা]

  • উখারিয়াবাড়ী ডিগ্রী কলেজ
  • যদুনাথপুর উচ্চ বিদ্যালয়
  • আমিরপুর উচ্চ বিদ্যালয়
  • বরমপুর গণ উচ্চ বিদ্যালয়

অর্থনীতি[সম্পাদনা]

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

  • আঃ আজিজ মাস্টার
  • মীর ফিরোজ আহমেদ

বিবিধ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]