মোরেনা লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মোরেনা লোকসভা কেন্দ্র ( হিন্দি: मुरैना लोक सभा निर्वाचन क्षेत्र) ভারতের মধ্য প্রদেশ রাজ্যের ২৯ টি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল হিন্দি।

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

এই নির্বাচনী অঞ্চলটি বর্তমানে সম্পূর্ণ শিউপুরমোরেনা জেলা নিয়ে গঠিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালের সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ হয়। এই নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেস জয়লাভ করে। সেই সময়ে কেন্দ্রটি মধ্য ভারত রাজ্যের অন্তর্গত ছিল। মধ্য প্রদেশ রাজ্য গঠনের পরে ১৯৬৭ সালে লোকসভা কেন্দ্রটিতে প্রথম ভোট গ্রহণ করা হয়। এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে আতামদাস বিজয়ী হন। ১৯৭১ সালে ৫ম লোকসভা নির্বাচনে ভারতীয় জনসঙ্ঘ দলের প্রার্থী হুকামচাঁদ কছওয়ে লোকসভা কেন্দ্রটি থেকে জয় লাভ করেন। এর পরে কেন্দ্রটিতে ১৯৭৭ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ভারতীয় লোকদলের প্রার্থী ছবিরাম আরগাল বিজয়ী হন। ১৯৮০ সালে ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন ভারতীয় জাতীয় কংগ্রেস এই কেন্দ্রে বিজয়ী হয়। ১৯৮০ সালের বিজয়ী প্রার্থী ছিলেন বাবু লাল সোলাঙ্কি। ১৯৮৪ সালে ভারতীয় জাতীয় কংগ্রেস-এর প্রার্থী কামোদিলাল জাটব সংসদ হিসাবে নির্বাচিত হন। ১৯৮৯ সালে ভারতীয় জনতা পার্টি-এর প্রার্থী ছবিরাম আরগাল জয় লাভ করেন। ১৯৯১ সালে কেন্দ্রটি থেকে আবারো ভারতীয় জাতীয় কংগ্রেস জয় লাভ করে। এই নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেস প্রার্থী বরেনাল জাটব বিজয়ী হন। এর পর ১৯৯৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা ৭ টি সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টি জয় লাভ করে। ভারতীয় জনতা পার্টির প্রার্থী হিসাবে অশোক আরগাল ১৯৯৬ সাল, ১৯৯৮ সাল, ১৯৯৯ সাল এবং ২০০৪ সালের সাধারণ নির্বাচনে জয় লাভ করেন। নরেন্দ্র সিং তোমার ২০০৯ সালের সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টির প্রার্থী হিসাবে বিজয়ী হন। অনুপ মিশ্র ২০১৪ সালের সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টির প্রার্থী হিসাবে বিজয়ী হন। নরেন্দ্র সিং তোমার ২০১৯ সালের সাধারণ নির্বাচনে পুনরায় ভারতীয় জনতা পার্টির প্রার্থী হিসাবে বিজয়ী হন।

বিধানসভা বিভাগসমূহ[সম্পাদনা]

বর্তমানে, মোরেনা লোকসভা কেন্দ্রটি নিম্নলিখিত আটটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত:

নির্বাচনী কেন্দ্রের
সংখ্যা
নাম ( এসসি / এসটি / কেউ নয়) এর জন্য সংরক্ষিত জেলা ভোটার সংখ্যা (২০০৯)
শিউপুর না শিউপুর ১,৬৯,২৩০
ভিজ্যাপুর না শিউপুর ১,৫৮,৫৬১
সবলগড় না মোরেনা ১,৫৫,০৭৬
জউরা না মোরেনা ১,৭৩,৭৬৭
সুমাওয়ালি না মোরেনা ১৭৫.০৯৫
মোরেনা না মোরেনা ১৮৩,০৬৪
দিমানি না মোরেনা ১,৫৯,৭১৫
আম্বাহ এসসি মোরেনা ১,৬৬,৩৪৩
মোট: ১৩,৪০,৮৫১

সংসদ সদস্য[সম্পাদনা]

বছর বিজয়ী পার্টি
মধ্য ভারত রাজ্য
১৯৫২ সূর্য প্রসাদ ভারতীয় জাতীয় কংগ্রেস
রাধাচরণ শর্মা ভারতীয় জাতীয় কংগ্রেস
মধ্য প্রদেশ রাজ্য
১৯৬৭ আতামদাস স্বাধীন
১৯৭১ হুকমচাঁদ কছওয়ে ভারতীয় জনসঙ্ঘ
১৯৭৭ ছবিরাম আরগাল ভারতীয় লোকদল
১৯৮০ বাবু লাল সোলঙ্কি ভারতীয় জাতীয় কংগ্রেস (ইন্দিরা)
১৯৮৪ কামোদিলাল জাটব ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৮৯ ছবিরাম আরগাল ভারতীয় জনতা পার্টি
১৯৯১ বড়েলাল জাটেভ ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৯৬ অশোক আরগাল ভারতীয় জনতা পার্টি
১৯৯৮ অশোক আরগাল ভারতীয় জনতা পার্টি
১৯৯৯ অশোক আরগাল ভারতীয় জনতা পার্টি
২০০৪ অশোক আরগাল ভারতীয় জনতা পার্টি
২০০৯ নরেন্দ্র সিং তোমার ভারতীয় জনতা পার্টি
২০১৪ অনুপ মিশ্র ভারতীয় জনতা পার্টি
২০১৯ নরেন্দ্র সিং তোমার ভারতীয় জনতা পার্টি

নির্বাচনের ফলাফল[সম্পাদনা]

২০১৯-এর সাধারণ নির্বাচন[সম্পাদনা]

২০১৯ সালের সাধারণ নির্বাচনে মোরেনা লোকসভা কেন্দ্র থেকে সাংসদ হিসাবে নির্বাচিত হন ভারতীয় জনতা পার্টির নরেন্দ্র সিং তোমার। তিনি এই নির্বাচনে মোট ৫,৪১,৬৮৯ টি বা ৪৭.৬৩ শতাংশ ভোট পেয়েছিলেন। এই কেন্দ্র থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে যথাক্রমে ভারতীয় জাতীয় কংগ্রেস এবং বহুজন সমাজ পার্টি। ২০১৯ সালের সালের সাধারণ নির্বাচনে কেন্দ্রটি থেকে ভারতীয় জাতীয় কংগ্রেস ৪,২৮,৩৪৮ টি বা ৩৭.৬৬ শতাংশ ভোট পায় এবং বহুজন সমাজ পার্টি ১,২৯,৩৮০ টি বা ১১.৩৮ শতাংশ ভোট পায়।

ভারতের সাধারণ নির্বাচন, ২০১৯: মোরেনা
দল প্রার্থী ভোট % ±%
বিজেপি নরেন্দ্র সিং তোমার ৫,৪১,৬৮৯ ৪৭.৬৩
কংগ্রেস রামনিবাস রাওয়াত ৪,২৮,৩৪৮ ৩৭.৬৬
বিএসপি কার্টার সিং ভাদানা ১,২৯,৩৮০ ১১.৩৮
কাউকে নয় উপরের কেউ নয় ২,০৯৮ ০.১৮
সংখ্যাগরিষ্ঠতা ১,৩২,৯৮১
ভোটার উপস্থিতি ১১,৩৮,৭৩৪ ৬১.৯৬
বিজেপি নির্বাচনী এলাকা ধরে রাখে সুইং

২০১৪-এর সাধারণ নির্বাচন[সম্পাদনা]

২০১৪ সালের সাধারণ নির্বাচনে মোরেনা লোকসভা কেন্দ্র থেকে সাংসদ হিসাবে নির্বাচিত হন ভারতীয় জনতা পার্টির অনুপ মিশ্র। তিনি এই নির্বাচনে মোট ৩,৭৫,৫৬৭ টি বা ৪৩.৯৬ শতাংশ ভোট পেয়েছিলেন। এই কেন্দ্র থেকে দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে যথাক্রমে বহুজন সমাজ পার্টি এবং ভারতীয় জাতীয় কংগ্রেস। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে কেন্দ্রটি থেকে বহুজন সমাজ পার্টি ২,৪২,৫৮৬ টি বা ২৮.৪০ শতাংশ ভোট পায় এবং ভারতীয় জাতীয় কংগ্রেস ১,৮৪,২৫৩ টি বা ২১.৫৭ শতাংশ ভোট পায়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

ভারতের নির্বাচন কমিশন - https://web.archive.org/web/20081218010942/http://www.eci.gov.in/StatisticalReports/ElectionStatistics.asp

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]