বিষয়বস্তুতে চলুন

মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন
मुंबई क्रिकेट संघटना
ক্রীড়াক্রিকেট
কার্যক্ষেত্রমুম্বই, পলঘর, থানে এবং নিউ মুম্বই
সংক্ষেপেএমসিএ
প্রতিষ্ঠাকাল১৯৩০; ৯৪ বছর আগে (1930)
আঞ্চলিক অধিভুক্তিভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)
সদর দফতরক্রিকেট সেন্টার, ওয়াংখেড়ে স্টেডিয়াম, চার্চগেট, মুম্বই
সভাপতিঅমল কালে
সহ সভাপতিসঞ্জয় নায়েক
সচিবঅজিঙ্কা নায়েক
পুরুষদের প্রশিক্ষকওমকার সালভি
মহিলাদের প্রশিক্ষকn/a
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট
www.mumbaicricket.com

মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন (পূর্বে বম্বে ক্রিকেট অ্যাসোসিয়েশন) হল মুম্বই এবং আশেপাশের অঞ্চল যেমন থানে, পলঘর এবং নবি মুম্বইতে ক্রিকেটের জন্য নিয়ন্ত্রক সংস্থা। এর সদর দপ্তর মুম্বাইয়ের চার্চগেটের ক্রিকেট সেন্টারে অবস্থিত।

এটি মুম্বই ক্রিকেট দল পরিচালনা করে এবং মুম্বই জেলায় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে। এর মুম্বই দল ভারতের প্রথম-শ্রেণীর ক্রিকেটে সবচেয়ে প্রভাবশালী দল। এটি রেকর্ড ৪১ বার রঞ্জি ট্রফি জিতেছে। বিজয় মার্চেন্ট, সুনীল গাভাস্কার এবং শচীন টেন্ডুলকার প্রমুখ ক্রিকেটাররা এমসিএ দলের হয়ে খেলেছেন। এর দল ঐতিহাসিকভাবে ব্যাটিং পাওয়ার হাউস হিসেবে পরিচিত এবং "খাদুস" খেলার স্টাইলের জন্য যেখানে ব্যাটার উইকেটে লেগে থাকে এবং লম্বা ইনিংস খেলে।[১]

এমসিএ-এর এখতিয়ারের মধ্যে পশ্চিম শহরতলির ডাহানু পর্যন্ত, কেন্দ্রীয় শহরতলির বদলাপুর এবং খারঘর পর্যন্ত নবি মুম্বই পর্যন্ত এলাকা অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাসোসিয়েশন পশ্চিম অঞ্চলে আসে।

সংস্থাটি ১৯৩০ সালে বোম্বে ক্রিকেট অ্যাসোসিয়েশন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। বোম্বাইয়ের নাম পরিবর্তন করে মুম্বই রাখা হয়েছিল।[২] এটি তিনটি ক্রিকেট অ্যাসোসিয়েশনের মধ্যে একটি যা মহারাষ্ট্রে বিভিন্ন অঞ্চলে ক্রিকেট পরিচালনা করে। অন্যগুলি হল বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন যা বিদর্ভ অঞ্চল নিয়ন্ত্রণ করে এবং মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন যা মহারাষ্ট্রের বাকি অংশে ক্রিকেট পরিচালনা করে থাকে।

ইতিহাস

[সম্পাদনা]

১৯৭২ সালে, এসকে ওয়াংখেড়ে -এর সভাপতিত্বের মেয়াদে, এমসিএ তার নিজস্ব ক্রিকেট স্টেডিয়াম তৈরি করেছিল, যা এসকে ওয়াংখেড়ের নামে ওয়াংখেড়ে স্টেডিয়াম নামে নামকরণ করা হয়েছিল। এখন এমসিএ এই স্টেডিয়ামে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজন করে। এমসিএ ২০১১ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের আগে এটিকে সংস্কার করে এবং ফাইনালের আয়োজন করে যেখানে ভারত শ্রীলঙ্কাকে পরাজিত করে। এটি মুম্বই ক্রিকেট দলের হোম গ্রাউন্ড।[৩] ২০০৭ সাল থেকে বিসিসিআই-এর প্রধান কার্যালয় ক্রিকেট সেন্টারটি এমসিএ প্রাঙ্গনে অবস্থিত।

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]