উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন
ক্রীড়াক্রিকেট
কার্যক্ষেত্রউত্তর প্রদেশ, ভারত
সংক্ষেপেইউপিসিএ
প্রতিষ্ঠাকাল১৯২৮ (1928)
অধিভুক্তভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড
অধিভুক্তের তারিখ১৯২৮ (1928)
সদর দফতরকমলা টাওয়ার, কানপুর -২০৮০০১
অবস্থানগ্রিন পার্ক, কানপুর, উত্তর প্রদেশ, ভারত
সভাপতিডাঃ নিধিপতি সিংহানিয়া
সচিবঅরবিন্দ কুমার শ্রীবাস্তব
অন্যান্য প্রধান কর্মকর্তাজিতেন্দ্র অবস্থি
পৃষ্ঠপোষকইউফ্লেক্স লিমিটেড
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট
www.upca.tv

উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন, পূর্বে ইউনাইটেড প্রভিন্স/যুক্তপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন, ভারতের উত্তর প্রদেশ রাজ্য এবং উত্তর প্রদেশ ক্রিকেট দলের ক্রিকেট কার্যক্রমের নিয়ন্ত্রক সংস্থা। এটি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের অধিভুক্ত। বর্তমানে শ্রীমতি সুশীলা সিংহানিয়া জি, (আয়রন লেডি নামেও পরিচিত) উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের পৃষ্ঠপোষক।

ইতিহাস[সম্পাদনা]

বিজয় আনন্দ গজপতি রাজ বাহাদুর, যিনি ভিজিয়ানাগ্রামের মহারাজকুমার নামে বেশি পরিচিত এবং স্যার পদ্মপত সিংহানিয়া ছিলেন উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা। স্যার পদমপত সিংহানিয়া উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের অবস্থান গ্রীন পার্ককে অলঙ্কৃত করেছিলেন, যেটি লেডি গ্রিন দ্বারা অনুরোধ করা হয়েছিল, যিনি সেই সময়ে ঘোড়ায় চড়ার অনুশীলন করতেন। সেই থেকে সিংহানিয়াদের দ্বারা পার্কটি রক্ষণাবেক্ষণ ও পরিবর্ধন করা হয়।

স্যার পদ্মপত সিংহানিয়া ছিলেন একজন শিল্পপতি এবং ভারতীয় গণপরিষদের সদস্য। তিনি ১৯৩৫-৩৬ সালের মধ্যে ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এর সর্বকনিষ্ঠ ফেডারেশনের একজন সভাপতি ছিলেন। স্যার পদ্মপত সিংহানিয়া গ্রিনপার্ক রক্ষণাবেক্ষণ করেছেন এবং কানপুরে ম্যাচ আয়োজন করছেন, তিনি ধারাবাহিকভাবে ম্যাচ ফি, পুরস্কার প্রদান করছেন এবং এমনকি উভয় দলের খেলোয়াড়দের তাদের ঐতিহ্যগত সম্পত্তি, অর্থাৎ কমলাতে থাকার জন্য একটি বিশেষ অনুমতি দিয়েছেন। ম্যাচের সময় পিছিয়ে যান। ক্রিকেট ভ্রাতৃত্বে তার অবদান অপরিসীম এবং গ্রিনপার্ক এখনও সমৃদ্ধ। জেকে সমস্ত ম্যাচ চলাকালীন তাদের সম্পূর্ণ নিরাপত্তা, কর্মীবাহিনী, ছাত্রদের গ্যালারী পরিচালনা ইত্যাদি রাখে।

বিজয় আনন্দ গজপতি রাজ বাহাদুর উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন এবং অন্ধ্র ক্রিকেট অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি ১৯৩০-এর দশকে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক এবং ১৯৬০-এর দশকে একজন ক্রিকেট ধারাভাষ্যকার ছিলেন। অন্ধ্র ও উত্তরপ্রদেশে ক্রিকেটের উন্নয়নকে আরও এগিয়ে নেওয়ার কৃতিত্ব তাঁর। উত্তরপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন এবং অন্ধ্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি ১৯৩০-এর দশকে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক এবং ১৯৬০-এর দশকে একজন ক্রিকেট ধারাভাষ্যকার ছিলেন। অন্ধ্র ও উত্তরপ্রদেশে ক্রিকেটের উন্নয়নকে আরও এগিয়ে নেওয়ার কৃতিত্ব তাঁর।

মাঠ[সম্পাদনা]

বর্তমানে ইউপিসিএ-এর মোট ২টি হোম গ্রাউন্ড এবং ২টি আসন্ন মাঠ রয়েছে

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]