মিল্টন স্মল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মিল্টন স্মল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামমিল্টন অ্যাস্টার স্মল
জন্ম (1964-02-12) ১২ ফেব্রুয়ারি ১৯৬৪ (বয়স ৫৫)
ব্লেডস হিল, সেন্ট ফিলিপ, বার্বাডোস
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট-মিডিয়াম
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৮২)
১৬ মার্চ ১৯৮৪ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট২৮ জুন ১৯৮৪ বনাম ইংল্যান্ড
ওডিআই অভিষেক
(ক্যাপ ৪২)
২৯ ফেব্রুয়ারি ১৯৮৪ বনাম অস্ট্রেলিয়া
শেষ ওডিআই১৪ মার্চ ১৯৮৪ বনাম অস্ট্রেলিয়া
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৮৩ - ১৯৯২বার্বাডোস
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১৮
রানের সংখ্যা ৫১
ব্যাটিং গড় ৪.২৫ ৪.৫০
১০০/৫০ ০/০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ৩* ১৫
বল করেছে ২৭০ ৮৪ ৩,১০৭ ৩৮৪
উইকেট ৫৬
বোলিং গড় ৩৮.২৫ ৫৪.০০ ২৮.২৩ ২৬.৫০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৩/৪০ ১/৪০ ৬/৫৫ ৪/২৪
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ১/– ৫/– ১/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৫ নভেম্বর ২০১৯

মিল্টন অ্যাস্টার স্মল (ইংরেজি: Milton Small; জন্ম: ১২ ফেব্রুয়ারি, ১৯৬৪) সেন্ট ফিলিপের ব্লেডস হিল এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৮৪ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে বার্বাডোস দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, নিচেরসারিতে ডানহাতে ব্যাটিং করতেন মিল্টন স্মল

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৮৩-৮৪ মৌসুম থেকে ১৯৯১-৯২ মৌসুম পর্যন্ত মিল্টন স্মলের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। এমন এক সময়ে ওয়েস্ট ইন্ডিজ দলে অন্তর্ভূক্ত হন যখন দলে সেরা বোলারদের প্রাচুর্যতা সবিশেষ লক্ষ্যণীয় ছিল। প্রকৃত ফাস্ট বোলার না হলেও ডানহাতি ব্যাটসম্যানদের বিপরীতে বলকে সুইং করানোয় সক্ষমতা দেখিয়েছেন।

জানুয়ারি, ১৯৮৪ সালে বার্বাডোসের সদস্যরূপে ত্রিনিদাদ দলের বিপক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তার। খেলায় তিনি আট উইকেট দখল করেছিলেন। তন্মধ্যে, প্রথম ইনিংসে ৫/৫৭ বোলিং পরিসংখ্যান দাঁড় করান। তবে, শেল শীল্ডের পরবর্তী তিন খেলায় নিজেকে যথোচিত বিচ্ছুরণ ঘটাতে পারেননি।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্ট ও দুইটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন মিল্টন স্মল। ১৬ মার্চ, ১৯৮৪ তারিখে পোর্ট অব স্পেনে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ২৮ জুন, ১৯৮৪ তারিখে লর্ডসে স্বাগতিক ইংল্যান্ড দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

সিরিজের দ্বিতীয় টেস্টে উইনস্টন ডেভিসের স্থলাভিষিক্ত হন। জোয়েল গার্নার, ওয়েন ড্যানিয়েলম্যালকম মার্শালের পর বোলিং আক্রমণে নেমে ১/৭৫ পেয়েছিলেন। বিস্ময়করভাবে ১৯৮৪ সালে ইংল্যান্ড সফরের জন্যে মনোনীত হন। আঘাতপ্রাপ্ত মাইকেল হোল্ডিংয়ের পরিবর্তে লর্ডস টেস্টে নিজস্ব দ্বিতীয় ও সর্বশেষ টেস্ট খেলেন। দ্বিতীয় ইনিংসে ৩/৪১ পান। কিন্তু, হাটুর আঘাতের কারণে তাকে সফরের শুরুতেই দেশে ফিরে আসতে হয়। ঐ মৌসুমে তিনি আর ঘরোয়া পর্যায়ের খেলায় অংশ নিতে পারেননি।

অবসর[সম্পাদনা]

আঘাত ও দূর্বল ক্রীড়াশৈলীর কারণে বার্বাডোস দল থেকে প্রায় চার বছর মাঠের বাইরে অবস্থান করতে বাধ্য হন। তবে, ১৯৮৮-৮৯ মৌসুমের অধিকাংশ সময় খেলেন। ২২.০৫ গড়ে ২০ উইকেট দখল করেন। তন্মধ্যে, মাঠে নেমেই ত্রিনিদাদের বিপক্ষে ব্যক্তিগত সেরা ৬/৫৫ পান। কিন্তু আবারও খেলায় ছন্দ হারিয়ে ফেলেন। এরপর তিনি আর একটিমাত্র খেলায় অংশ নিয়েছিলেন। ১৯৯০-৯১ মৌসুমে ০/১২৭ লাভ করার পর খেলার জগৎ থেকে অবসর গ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of West Indies Test Cricketers
  2. "West Indies – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১৩ অক্টোবর ২০১৯ 
  3. "West Indies – Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১৩ অক্টোবর ২০১৯ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]