মিডল্যান্ড ব্যাংক পিএলসি.

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিডল্যান্ড ব্যাংক লিমিটেড
ধরনপাবলিক লিমিটেড কোম্পানি
শিল্পব্যাংকিং, আর্থিক পরিসেবা
প্রতিষ্ঠাকাল২০ জুন ২০১৩
সদরদপ্তর৪০/৭, গুলশান এভিনিউ, গুলশান-২, ঢাকা, বাংলাদেশ
পণ্যসমূহফাইন্যান্স ও বীমা
কনসুমার ব্যাঙ্কিং
যৌথ ব্যাঙ্কিং
ইসলামী ব্যাংকিং[১]
ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং
বিনিয়োগ ব্যবস্থাপন
ওয়েবসাইটমিডল্যান্ড ব্যাংক লিমিটেড

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড বাংলাদেশের চতুর্থ প্রজন্মের একটি বেসরকারী বাণিজ্যিক ব্যাংক। নিলুফার জাফর ব্যাংকটির চেয়ারপার্সন। মোঃ আহসান-উজ জামান, মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা।

ইতিহাস[সম্পাদনা]

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ২০১৩ সালের ২০ মার্চ প্রতিষ্ঠিত হয়। ২০১৩ সালে কার্যক্রম শুরু করা ৯টি ব্যাংকের একটি মিডল্যান্ড ব্যাংক। বাংলাদেশ ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে এই শর্তে অনুমোদন দেয় যে ব্যাংকটিকে পরে শেয়ার বাজারে তালিকাভুক্ত হতে হবে।

মোঃ আহসান-উজ জামান ২০১৪ সালের জুলাই মাসে মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন।

২০১৮ সালে, মিডল্যান্ড ব্যাংক লিমিটেডে খেলাপি ঋণের পরিমাণ ২২ কোটি টাকা থেকে বেড়ে ৬৫ কোটি টাকা হয়।

২০২০ সালের জুলাই মাসে, মোঃ আহসান-উজ জামান মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনরায় নিয়োগ পান। ২০২১ সালের ২০ জুনে, বাংলাদেশ ব্যাংক মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে তার ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কে অন্তর্ভুক্ত করে। ২০২০ সালে মিডল্যান্ড ব্যাংক ৪,৫০৬ কোটি টাকা আমানত সংগ্রহ করে এবং তাদের দেওয়া ঋণের পরিমাণ ছিল ৩,৭৮৬ কোটি টাকা।[২] ২০২১ সালের সেপ্টেম্বরে নিলুফার জাফরুল্লাহ মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান এবং মোঃ শামসুজ্জামান ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। ব্যাংকটি বাংলাদেশে কোভিড-১৯ মহামারীর সময় আরও অনলাইন পরিষেবা দেওয়ার প্রচেষ্টা হিসেবে মিডল্যান্ড অনলাইন চালু করে। ব্যাংকটি ২০২১ সালে ১৬২ কোটি টাকা মুনাফা লাভ করে, ২০২০ সালে যা ছিল ১২৫ কোটি টাকা।[৩]

মিডল্যান্ড ব্যাংক ঊষা ফাউন্ডেশনের সহযোগিতায় নারায়ণগঞ্জের জামদানি তাঁতিদের মাঝে ৪.৫ কোটি টাকা ঋণ হিসেবে বিতরণ করে।[৪]

২০২২ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে বলে।[৫] ২০২২ সালের জুনে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার এবং পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা ঘোষণা করে।[৬] ঢাকা ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, আনোয়ার ইস্পাত, ব্যাংকের গুলশান শাখা থেকে ৫০ কোটি টাকা আত্মসাৎ করেছেন, যা ব্যাংকটি অস্বীকার করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রতিবেদক, নিজস্ব; ডটকম, বিডিনিউজ টোয়েন্টিফোর (২৩ এপ্রিল ২০২০)। "ইসলামী ব্যাংকিং চালু করল মিডল্যান্ড ব্যাংক"bdnews24.com। ৭ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুন ২০২০ 
  2. প্রতিবেদক, নিজস্ব। "মিডল্যান্ড ব্যাংকের যত সেবা"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২২ 
  3. "শীর্ষস্থানে ইসলামী ব্যাংক,হাজার কোটি টাকার ক্লাবে অনেক ব্যাংক"বণিক বার্তা। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২২ 
  4. "মিডল্যান্ড ব্যাংকের অর্থায়ণে ঊষা ফাউন্ডেশনের সহযোগিতায় সরাসরি ঋণ বিতরণ"যুগান্তর। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২২ 
  5. "পাঁচ ব্যাংককে পুঁজিবাজারে চায় বিএসইসি"কালের কণ্ঠ। ২০ ফেব্রুয়ারি ২০২২। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২২ 
  6. "পুঁজিবাজারে এসে ৭০ কোটি টাকা তুলতে চায় মিডল্যান্ড ব্যাংক"ঢাকা টাইমস। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]