মাঝেরহাট মেট্রো স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Kolkata Metro Logo.svg
মাঝেরহাট
কলকাতা মেট্রো স্টেশন
অবস্থানমাঝেরহাট, কলকাতা
স্থানাঙ্ক২২°৩১′০৯″ উত্তর ৮৮°১৯′১৬″ পূর্ব / ২২.৫১৯২৬৭৯° উত্তর ৮৮.৩২১২২২১° পূর্ব / 22.5192679; 88.3212221
মালিকানাধীনমেট্রো রেলওয়ে, কলকাতা
লাইনকলকাতা মেট্রো লাইন ৩
প্ল্যাটফর্ম২ টি (পার্শ্ব প্ল্যাটফর্ম)
রেলপথ২ টি
নির্মাণ
গঠনের ধরনউত্তোলিত
প্ল্যাটফর্মের স্তর
পার্কিংনা
সাইকেলের সুবিধানা
অন্য তথ্য
ভাড়ার স্থানকলকাতা মেট্রো
ইতিহাস
চালুনির্মানাধীন
বৈদ্যুতীকরণ৭৫০ ভোল্ট ডি.সি.
পরিষেবা
পূর্ববর্তী স্টেশন   কলকাতা মেট্রো   পরবর্তী স্টেশন
সামনে জোকা
লাইন ৩
অবস্থান

মাঝেরহাট মেট্রো স্টেশন হল ভারতের কলকাতার দক্ষিণাঞ্চলের জোকায় কলকাতা মেট্রোর লাইন ৩-এর একটি স্টেশন। স্টেশনটি যে এলাকাতে সেই এলাকার নামে এই স্টেশনটির নামকরণ করা হয়। স্টেশনটি উত্তলিত ভাবে ডায়মন্ড হারবার রোডের সমান্তরালে শিয়ালদহ-বজবজ রেলপথের উপরে অবস্থিত।

অবস্থান[সম্পাদনা]

এই স্টেশনটি মাঝেরহাট এলাকাতে অবস্থিত। স্টেশনের ভৌগলিক অবস্থান হল ২২°৩১′০৯″ উত্তর ৮৮°১৯′১৬″ পূর্ব / ২২.৫১৯২৬৭৯° উত্তর ৮৮.৩২১২২২১° পূর্ব / 22.5192679; 88.3212221। স্টেশনটির পূর্ববর্তী স্টেশন হল ১.২৫ কিলোমিটার দূরে অবস্থিত তারাতলা মেট্রো স্টেশন এবং পরবর্তী স্টেশন হল ১.০১৫ কিলোমিটার দূরে অবস্থিত মোমিনপুর মেট্রো স্টেশন[১]

ইতিহাস[সম্পাদনা]

২০১০-২০১১ অর্থবর্ষের রেল বাজেটে কলকাতা মেট্রো লাইন ৩ এর অনুমোদিত হয় এবং নির্মাণের কাজের জন্য ২,৬৫১৯ কোটি টাকা মঞ্জুর করা হয়।[২] ২০১১ সালের অক্টোবর মাসে এনভিআরএল স্টেশন'সহ জোকা মেট্রো স্টেশন থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন পর্যন্ত মেট্রো করিডোর নির্মাণের দরপত্র পায়।

বিদ্যুৎ ও সংকেত ব্যবস্থা[সম্পাদনা]

কলকাতা মেট্রোর অন্য স্টেশন ও লাইনগুলির মত এই স্টেশনে তৃতীয় রেলপথ দ্বারা ৭৫০ ভোল্টের ডি. সি. বিদ্যুৎ ব্যবস্থা ব্যবহার করা হবে ট্রেন পরিচালনার জন্য।

যোগাযোগ ভিত্তিক ট্রেন নিয়ন্ত্রণ সংকেত ব্যবস্থা দ্বারা এই স্টেশনে ও রেলপথে ট্রেনের চলাচল পরিচালনা করা হবে। এই সংকেত ব্যবস্থার দ্বারা ৯০ সেকেন্ড অন্তঃর ট্রেন পরিচালনা করা যাবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]