মরুজ জলবায়ু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মরুজ জলবায়ু অঞ্চলসমূহ
  BWh (উষ্ণ মরুজ জলবায়ু)
  BWk (শীতল মরুজ জলবায়ু)

মরুজ জলবায়ু (কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাস বিডব্লিউএইচ এবং বিডব্লিউকে), হল এমন একটি জলবায়ু যেখানে বৃষ্টিপাতের থেকে বাষ্পীভবন বেশি হয়। মরুভূমিতে সাধারণত নেড়া, পাথুরে বা বেলে প্রান্তরে আর্দ্রতা সামান্যই থাকে এবং যে সামান্য বৃষ্টিপাত সেখানে হয় তার পুরোটাই বাষ্পীভূত হয়ে যায়। পৃথিবীর স্থলভাগের ১৪.২% অঞ্চল জুড়ে আছে উষ্ণ মরুভূমি।[১]মেরুজ জলবায়ুর পরে মরুজ জলবায়ু হল পৃথিবীর সবচেয়ে সাধারণ ধরনের জলবায়ুগুলির মধ্যে একটি। ।

যদিও পৃথিবীর কোনও অংশই একেবারে বৃষ্টিহীন বলে পরিচিত নয়, উত্তর চিলির আতাকামা মরুভূমিতে, গত ১৭ বছরের সময়কালে গড় বার্ষিক বৃষ্টিপাত ছিল মাত্র ৫ মিলিমিটার (০.২০ ইঞ্চি). সাহারা মরুভূমির কিছু অংশে যেমন কুফরা, লিবিয়াতে বার্ষিক বৃষ্টিপাত মাত্র ০.৮৬ মিমি (০.০৩৪ ইঞ্চি)। মার্কিন যুক্তরাষ্ট্রের মৃত্যু উপত্যকাতে (ডেথ ভ্যালি) সরকারী আবহাওয়া দপ্তরের হিসেব অনুযায়ী বার্ষিক বৃষ্টিপাত হয়েছে ৬০ মিমি (২.৪ ইঞ্চি), তবে ১৯৩১ থেকে ১৯৪০ সাল পর্যন্ত ৪০-মাসের মধ্যে মোট ১৬ মিমি (০.৬৩ ইঞ্চি) বৃষ্টিপাত পরিমাপ করা হয়েছিল।

মরুভূমির জলবায়ুর দুটি প্রকরণ রয়েছে: উত্তপ্ত মরুজ জলবায়ু (বি ডব্লিউ এইচ), এবং শীতল মরুজ জলবায়ু (বি ডব্লিউ কে)। "শীতল মরুজ জলবায়ু" এবং "উত্তপ্ত মরুজ জলবায়ু"কে বর্ণিত করতে, তিনটি সমতাপ রেখা বহুল ব্যবহৃত হয়: এগুলির মধ্যে সবচেয়ে সাধারণ[২] গড় বার্ষিক তাপমাত্রা ১৮ °সে (৬৪.৪ °ফা), অথবা কখনও কখনও শীতলতম মাসে গড় বার্ষিক তাপমাত্রা ০ অথবা −৩ °সে (৩২.০ অথবা ২৬.৬ °ফা), যাতে উপযুক্ত তাপমাত্রা সহ একটি বি ডাব্লিউ ধরণ জলবায়ুর অবস্থান চিহ্নিত করা যায়। সমতাপীয় রেখার ওপরে অবস্থিত উপযুক্ত তাপমাত্রা সহ অঞ্চল হল উত্তপ্ত শুষ্ক (বি ডাব্লিউ এইচ), এবং সমতাপীয় রেখার নিচে অবস্থিত উপযুক্ত তাপমাত্রা সহ অঞ্চল গুলি "শীতল শুষ্ক" (বি ডাব্লিউ কে)

বেশিরভাগ মরুভূমি এবং শুকনো জলবায়ু অঞ্চলে ২৫ এবং ২০০ মিমি (১ এবং ৮ ইঞ্চি) এর মধ্যে বার্ষিক বৃষ্টিপাত হয়।[৩] কোপেন শ্রেণিবিন্যাস ব্যবস্থায়, কোন জলবায়ু শুষ্ক হিসাবে শ্রেণিবদ্ধ হবে, যদি তার গড় বার্ষিক বৃষ্টিপাত তার নির্ধারিত সীমার গড় বার্ষিক বৃষ্টিপাতের দশগুণের কম হয়, এবং মরুভূমি হিসাবে শ্রেণিবদ্ধ করা হবে যদি তার গড় বার্ষিক বৃষ্টিপাত এই সীমার পাঁচগুণের চেয়ে কম হয়। বৃষ্টিপাতের নির্ধারিত সীমা পাওয়া যাবে, ঐ অঞ্চলের গড় বার্ষিক তাপমাত্রার দ্বিগুণের (ডিগ্রি সেলসিয়াসে) সঙ্গে একটি ধ্রুবক যোগ করে, যে ধ্রুবকটি সারা বছর ধরে সেখানকারর বৃষ্টিপাতের বিন্যাসকে উপস্থাপন করে। যেখানে শীতকালের (শীতল) ছয় মাসে তাদের মোট বৃষ্টিপাতের ৭০% বা তার বেশি হয়ে যায় সেখানে এই ধ্রুবকটির মান শূন্য, যেখানে গ্রীষ্মের ছয় মাসে এই পরিমান বৃষ্টিপাত হয় সেখানে এই ধ্রুবকের মান ২৮, এবং এদের মাঝামাঝি অংশে এই ধ্রুবকের মান ১৪।[১]

উষ্ণ মরুজ জলবায়ু[সম্পাদনা]

সাভা
জলবায়ু লেখচিত্র
জাফেমামেজুজুসেডি
 
 
 
১৯
 
 
 
২১
 
 
১০
 
২৬
১২
 
 
 
৩২
১৭
 
 
 
৩৬
২২
 
 
 
৩৯
২৫
 
 
 
৩৯
২৫
 
 
 
৩৯
২৫
 
 
 
৩৮
২৪
 
 
 
২৯
১৯
 
 
 
২৬
১২
 
 
 
২০
সেলসিয়াস তাপমাত্রায় সর্বোচ্চ এবং সর্বোনিম্ন গড়
মিলিমিটারে বৃষ্টিপাতের মোট পরিমাণ
উৎস: World Weather Online

উত্তপ্ত মরুজ জলবায়ু (বিডব্লিউএইচ) সাধারণত অশ্ব অক্ষাংশের নীচে মধ্য অক্ষাংশে দেখতে পাওয়া যায়, এটি ২০° এবং ৩৩° উত্তর এবং দক্ষিণ অক্ষাংশের মধ্যে থাকে। এই অবস্থানগুলিতে তীব্র রোদ সহ স্থির অবতরণ বায়ু এবং উপরে উচ্চচাপ,- গরম, শুষ্ক, পরিস্থিতি তৈরি করে। উষ্ণ মরুজ জলবায়ু সাধারণত সারা বছর গরম, রৌদ্রোজ্বল এবং শুষ্ক থাকে। এগুলি উত্তর আফ্রিকা, মধ্য প্রাচ্য, ভারতীয় উপমহাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল, অভ্যন্তরীণ অস্ট্রেলিয়া, দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের ছোট ছোট অঞ্চল এবং চিলি জুড়ে দেখতে পাওয়া যায়। ইউরোপ এবং অ্যান্টার্কটিকা বাদে প্রতিটি মহাদেশে উষ্ণ মরুভূমিগুলির উপস্থিতি দেখতে পাওয়া যায়।

খর রৌদ্রের (গ্রীষ্ম) সময়, জ্বলন্ত, শুষ্ক তাপ বিরাজ করে। উষ্ণ-মাসের গড় তাপমাত্রা সাধারণত ২৯ এবং ৩৫ °সে (৮৪ এবং ৯৫ °ফা) এর মধ্যে থাকে, এবং দিনের মধ্যভাগে ৪৩–৪৬ °সে (১০৯–১১৫ °ফা) তাপমাত্রা খুব সাধারণ। পৃথিবীতে, ৫০ °সে (১২২ °ফা) এর বেশি তাপমাত্রা, সাধারণত মরুভূমিতে থাকে, যেখানে তাপের সম্ভাবনা পৃথিবীতে সবচেয়ে বেশি। এর মধ্যে আছে মৃত্যু উপত্যকাতে ৫৬.৭ °সে (১৩৪.১ °ফা), যা বর্তমানে পৃথিবীর সর্বোচ্চ নথিবদ্ধ তাপমাত্রা হিসাবে চিহ্নিত হয়েছে। কিছু মরুভূমিতে সারা বছর ধরে, এমনকি শীতের সময়েও, ধারাবাহিকভাবে খুব উচ্চ তাপমাত্রা বিরাজ করে। এই অবস্থানগুলিতে পৃথিবীতে নথিবদ্ধ করা সর্বোচ্চ বার্ষিক গড় তাপমাত্রার কিছু কিছু পাওয়া গেছে, যেগুলি ৩০ °সে (৮৬ °ফা) এর বেশি। এই শেষ বৈশিষ্ট্যটি আফ্রিকা এবং আরব উপদ্বীপে দেখা যায়। বছরের শীত ঋতুতে, রাতের তাপ হিমায়িত তাপমাত্রা বা তারও নীচে নেমে যেতে পারে, এর কারণ পরিষ্কার আকাশে তাপ বিকিরণ অনেক বেশি হয়। তবে খুব কমই তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে যায়।

উত্তপ্ত মরুজ জলবায়ু সহ অঞ্চলসমূহ

উত্তপ্ত মরুজ জলবায়ু দেখতে পাওয়া যায় উত্তর আফ্রিকার বেশ কিছু মরুভূমিতে, এর মধ্যে আছে প্রশস্ত সাহারা মরুভূমি, লিবিয়ান মরুভূমি বা নুবিয়ান মরুভূমি; আফ্রিকার শিং এর মরুভূমির মধ্যে আছে দানাকিল মরুভূমি বা গ্র্যান্ড বারা মরুভূমি; দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার মরুভূমি যেমন নামিব মরুভূমি বা কালাহারি মরুভূমি; মধ্যপ্রাচ্যের মরুভূমি যেমন আরবীয় মরুভূমি, সিরীয় মরুভূমি বা লুট মরুভূমি; দক্ষিণ এশিয়ার মরুভূমি যেমন দাশ্‌তে কাভির বা ভারত ও পাকিস্তানের থর মরুভূমি; মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর মরুভূমি যেমন মোহাভি মরুভূমি, সোনোরান মরুভূমি বা চিহুয়াহুয়া মরুভূমি; অস্ট্রেলিয়ার মরুভূমি যেমন সিম্পসন মরুভূমি বা গ্রেট ভিক্টোরিয়া মরুভূমি এবং অন্যান্য অনেক অঞ্চল।[৪]

উত্তপ্ত মরুভূমি হল চরমভাবাপন্ন জলবায়ু অঞ্চল: এর মধ্যে বেশিরভাগ পৃথিবীর উষ্ণতম, শুষ্কতম এবং রৌদ্রোজ্বলতম স্থান। এর কারণ প্রায় ধ্রুবক উচ্চ চাপ; নিম্নচাপ অবস্থার প্রায় স্থায়ী অপসারণ, চলনশীল বায়ুমণ্ডল এবং বায়ুমণ্ডলীয় ব্যাঘাত; বায়ুর উল্লম্ব গতি; পৃষ্ঠতল এবং তার উপরে শুষ্ক বায়ুমণ্ডল; উচ্চ সৌর কোণের কারণে সূর্যের আস্বাভাবিক প্রকাশ।

শীতল মরুজ জলবায়ু[সম্পাদনা]

লেহ
জলবায়ু লেখচিত্র
জাফেমামেজুজুসেডি
 
 
৯.৫
 
২−
১৪−
 
 
৮.১
 
১১−
 
 
১১
 
৬−
 
 
৯.১
 
১২
১−
 
 
 
১৬
 
 
৩.৫
 
২২
 
 
১৫
 
২৫
১১
 
 
১৫
 
২৫
১০
 
 
 
২২
 
 
৭.৫
 
১৫
১−
 
 
৩.৬
 
৭−
 
 
৪.৬
 
১২−
সেলসিয়াস তাপমাত্রায় সর্বোচ্চ এবং সর্বোনিম্ন গড়
মিলিমিটারে বৃষ্টিপাতের মোট পরিমাণ
উৎস: [৫]
শীতল মরুজ জলবায়ু সহ অঞ্চলসমূহ

শীতল মরুজ জলবায়ু (বিডব্লিউকে) সাধারণত উত্তপ্ত (বা কয়েকটি ক্ষেত্রে উষ্ণ), শুষ্ক গ্রীষ্ম, যদিও গ্রীষ্মকাল সাধারণত উত্তপ্ত মরুজ জলবায়ু মতো গরম হয় না। শীতল মরুজ জলবায়ু অঞ্চলে শীতল, শুষ্ক শীতকাল দেখা যায়। এই জলবায়ুর অঞ্চলগুলি সাধারণত তুষার বিরল হয়। মঙ্গোলিয়ার গোবি মরুভূমি হল শীতল মরুভূমির জন্য একটি জাজ্বল্যমান উদাহরণ। গ্রীষ্মে গরম হলেও, এখানে শীতকালে মধ্য এশিয়ার অন্যান্য অঞ্চলের মতই শীত পড়ে। শীতল মরুজ জলবায়ু সাধারণত উত্তপ্ত মরুজ জলবায়ুর চেয়ে উচ্চতর অবস্থানে দেখতে পাওয়া যায় এবং সাধারণত উত্তপ্ত মরুভূমির জলবায়ুর চেয়ে শুষ্ক হয়।

শীতল মরুভূমি জলবায়ু সাধারণত শীতোষ্ণ অঞ্চলে দেখতে পাওয়া যায়। সাধারণত উঁচু পর্বতের বৃষ্টিচ্ছায় অঞ্চলে, যেখানে পশ্চিমের বাতাস থেকে বৃষ্টিপাত বাধাপ্রাপ্ত হয়, সেখানে এই ধরনের জলবায়ু দেখা যায়। এর উদাহরণ হ'ল এর পশ্চিমে আন্দিজ পর্বতমালা দ্বারা আবদ্ধ আর্জেন্টিনার প্যাটাগোনিয়ান মরুভূমি। মধ্য এশিয়ার ক্ষেত্রে, পর্বতমালাগুলি মৌসুমি বায়ু থেকে বৃষ্টিপাতকে সীমাবদ্ধ করে। মধ্য এশিয়ার কিজিলকুম মরুভূমি, তাকলা মাকান মরুভূমি এবং কাটপানা মরুভূমি এবং পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রেট বেসিন মরুভূমির শুষ্ক অংশগুলি বিডব্লিউকে আবহাওয়ার অন্যান্য বড় উদাহরণ। লাদাখ অঞ্চলে, এবং ভারতের বৃহৎ হিমালয় অঞ্চলের লেহ শহরে, শীতল মরুজ জলবায়ু দেখা যায়। মরক্কোর উত্তর-পূর্ব অংশ এবং আলজেরিয়ায় অবস্থিত হটে প্লেইনস হ'ল শীতল মরুজ জলবায়ুর আর একটি বড় উদাহরণ। এটি ইউরোপেও দেখতে পাওয়া যায়, মূলত বারডেনাস রিলেস টুডেলা, স্পেনের নাভারে এবং স্পেনের আলমেরিয়ার উচ্চতার অংশে তাবারনাস মরুভূমি

অত্যন্ত ঠান্ডা শুষ্ক বাতাসের কারণে উত্তর মেরু এবং দক্ষিণ মেরু অঞ্চলগুলিতেও বছরে খুব কম বৃষ্টিপাত হয়, তবে উভয়কেই সাধারণত মেরুজ জলবায়ু হিসাবে শ্রেণিবদ্ধ করা হয় কারণ তাদের গ্রীষ্মের গড় তাপমাত্রা ১০ °সে (৫০ °ফা) এর নিচে থাকে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Peel, M. C.; B. L. Finlayson; T. A. McMahon (২০০৭)। "Updated world map of the Köppen-Geiger climate classification" (PDF)Hydrology and Earth System Sciences11 (5): 1633–1644। ডিওআই:10.5194/hess-11-1633-2007বিবকোড:2007HESS...11.1633P 
  2. "What is a Desert Climate?" 
  3. Laity, Julie J. (২০০৯)। Deserts and Desert Environments। John Wiley & Sons। পৃষ্ঠা 7। আইএসবিএন 978-1444300741 
  4. "Atlas.pdf" (PDF)। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-০১ 
  5. "Archived copy"। ২০১৮-০২-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৮-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]