থর মরুভূমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থর মরুভূমি
Great Indian Desert
রাজস্থান, ভারতে থর মরুভূমি
রাজস্থান, ভারতে থর মরুভূমি
দেশসমূহ  ভারত,  পাকিস্তান
রাজ্য ভারত:
রাজস্থান
হরিয়ানা
পাঞ্জাব
গুজরাত

পাকিস্তান:
সিন্ধু প্রদেশ
পাঞ্জাব
Biome মরুভূমি
Plant Northwestern thorn scrub forests
Animal চিঙ্কারা

থর মরুভূমি (হিন্দি ভাষায়: थर रेगिस्तान) ভারতীয় উপমহাদেশের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত একটি বিরাট, শুষ্ক মরু অঞ্চল। এর আয়তন ২ লক্ষ বর্গকিলোমিটারেরও বেশি। এটি বিশ্বের ৭ম বৃহত্তম মরুভূমি।[১][২] মরুভূমিটির বেশির ভাগ অংশ ভারতের রাজস্থান অঙ্গরাজ্যে পড়েছে। তবে ভারতের হরিয়ানাপাঞ্জাব রাজ্যের দক্ষিণভাগে এবং গুজরাট রাজ্যের উত্তরভাগেও থর মরুভূমি প্রসারিত হয়েছে। পাকিস্তানে মরুভূমিটি সিন্ধ প্রদেশের পূর্ব অংশ এবং পাঞ্জাব প্রদেশের দক্ষিণ-পূর্ব অংশে প্রসারিত হয়েছে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে চোলিস্তান নামের আরেকটি মরুভূমি থর মরুভূমির সাথে মিলিত হয়েছে।

একটি নাসা উপগ্রহ চিত্রে থর মরুভূমি; ভারত-পাকিস্তান সীমান্ত উপরিপাতন করা হয়েছে।

থর মরুভূমি উত্তরে শতদ্রু নদী, পূর্বে আরাবল্লী পর্বতমালা, দক্ষিণে কচ্ছ জলাভূমি এবং পশ্চিমে সিন্ধু নদ দ্বারা সীমায়িত। উত্তরে কাঁটাঝোপময় স্টেপ তৃণভূমির সাথে এটি অনির্দিষ্টভাবে মিশে গেছে। ফলে থর মরুভূমির প্রকৃত আয়তন সংজ্ঞানির্ভর।

থার সৌন্দর্য

থর মরুভূমি সৃষ্টির পৌরাণিক কাহিনী


উত্তরপূর্বে আরাবল্লী থেকে পশ্চিমে সিন্ধু নদ পর্যন্ত ছড়িয়ে রয়েছে বিশ্বের সপ্তম বৃহত্তম মরুভূমির থর।বৃক্ষছেদন, জলবায়ু পরিবর্তন বা নদীর গতিপথ পরিবর্তনের মত ঘটনাগুলিকে থর মরুভূমি সৃষ্টির কারণ হিসেবে দেখা হলেও রামায়ণের উপকথায় শোনা যায় এক অন্য গল্প। সীতাকে উদ্ধার করার জন্য রাম যখন বর্তমান রামেশ্বরমের প্রান্তে এসে উপস্থিত হন তখন লঙ্কা যাবার পথে তাদের সামনে বাধা হিসেবে উপস্থিত হয় বিরাট সমুদ্র। রাম সমুদ্রের কাছে প্রার্থনা করে যেন সমুদ্র তার জল সরিয়ে নেয় এবং তাকে ও তার বানর সেনাকে পথ বানিয়ে দেয় লঙ্কা যাবার জন্য। তবে তার প্রার্থনা সত্ত্বেও সমুদ্র বিষয়টির ওপর তেমন দৃষ্টি নিক্ষেপ করে না। শেষে উপায় না পেয়ে রাম ব্রহ্মাস্ত্র দিয়ে সমুদ্রের জল শুকিয়ে দিতে উদ্যত হন।ঠিক সেই মুহূর্তে সমুদ্র দেবতা উপস্থিত হন এবং রামকে অনুরোধ করেন তার বাণ প্রত্যাহার করে নিতে আর এর বদলে তিনি শ্রীরামকে সহায়তা করতে রাজি হন। তবে ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গেছে, রাম তার বান নিক্ষেপ করতে উদ্যত হয়েছেন আর তা ফেরাবারও উপায় নেই। এরকম অবস্থায় সমুদ্র দেবতা রামকে বললেন, তার বাণকে উত্তরে দ্রম্বতুল্যার দিকে নিক্ষেপ করতে, যা ছিল দুর্বৃত্ত ও অসুরদের বিচরণস্থল। রাম তাই করলেন আর তার কিছুসময়ের মধ্যেই শুকিয়ে গেল সেখানকার সব জল, ধীরে ধীরে মরুভূমিতে পরিণত হল সেই স্থান, যা এখন থর মরুভূমি নামে পরিচিত। তবে এও সত্য রামায়ণ মতে শ্রীরামচন্দ্রের আশীর্বাদেই বর্তমানে থর মরুভূমি হল বিশ্বের সবচেয়ে জীববৈচিত্র্যপূর্ণ এবং সমৃদ্ধ মরুভূমি, যা গো পালন ঔষধি বৃক্ষ ও দুগ্ধ উৎপাদনে বিখ্যাত। (সম্পাদনা-P.S.)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thar Desert - Britannica Online Encyclopedia
  2. Terrestrial Ecoregions - Thar desert (IM1304)