বাষ্পীভবন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাষ্পীভবন বা যৌগের বাষ্পীকরণ হল পদার্থকে তরল পর্যায় থেকে বাষ্পে পর্যায়ে রূপান্তর[১] বাষ্পীভবনের দুটি প্রকার রয়েছে: (১) বাষ্পে পরিনত এবং (২) ফুটন । বাষ্পীভবন একটি পাত্রে ঘটে, যেখানে ফুটন একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

একটি খাঁটি ব্রোমিনে ভরা একটি পরীক্ষাগার ফ্লাস্ক। এখানে আছে তরল যা দ্রুত বাষ্পীভবন হয়।

বাষ্পীভবন হ'ল তরল পর্যায় থেকে বাষ্প পর্যায়ে রূপান্তর । বাষ্পীভবন হবার সময় প্রদত্ত চাপে স্ফুটনাংকের নীচের তাপমাত্রায় ঘটে। বাষ্পীভবন পৃষ্ঠতলে ঘটে। বাষ্পীভবন তখনই ঘটে যখন কোনও পদার্থের বাষ্পের আংশিক চাপ ভারসাম্যের বাষ্পের চাপের চেয়ে কম থাকে । উদাহরণস্বরূপ, ক্রমাগত নিম্ন চাপের কারণে, দ্রবণ থেকে বের করে দেওয়া বাষ্পগুলি শেষ পর্যন্ত একটি ক্রায়োজেনিক তরলকে নীচে ফেলে রাখে।

ফুটন এছাড়াও তরল পর্যায় থেকে গ্যাস পর্যায়ে পর্যায়ক্রমে রূপান্তর হয়। তবে ফুট্ন তরল পৃষ্ঠের নীচে একপ্রকার বাষ্প বুদবুদ হিসাবে বাষ্পের গঠন করে। উদ্বেগ ঘটে যখন পদার্থের ভারসাম্যীয় বাষ্পের চাপ পরিবেশগত চাপের চেয়ে বেশি বা সমান হয়। যে তাপমাত্রায় ফুটন্ত ঘটে তা হল ফুটন তাপমাত্রা। ফুটন তাপমাত্রা পরিবেশের চাপের সাথে পরিবর্তিত হয়।

উর্ধ্বপাতনের ক্ষেত্রে কিছু কিছু পদার্থ তরল পদার্থে পরিনত না হয়েও সরাসরি বাষ্পে পরিনত হয় । যেহেতু এতে তরল পদক্ষেপ জড়িত নয় এটি বাষ্পীভবনের একটি রূপ নয়।

বাষ্পীভবন শব্দটির তাৎপর্য হল বিস্ফোরক শক্তির সংস্পর্শে আসা কোন বস্তুর দৈহিক ধ্বংসকে বোঝাতে ব্যাবহার করা হয়।এটিতে একটি চালচলন বা হাইপারবালিক পদ্ধতিতেও ব্যবহৃত হয়েছিল। যেখানে বস্তুকে আক্ষরিক অর্থেই গ্যাসীয় আকারে রূপান্তরিত করার পরিবর্তে ছোট ছোট টুকরো করা হয়। এই ব্যবহারের উদাহরণগুলির মধ্যে রয়েছে ১৯৫২ সালের আইভী মাইক থার্মোনোক্লায়ারির পরীক্ষায় ইলুগেলাবের জনহীন মার্শাল দ্বীপের " বাষ্পীকরণ " । [২]

একটি বৃহৎ যথেষ্ট মুহূর্তে উল্কা বা ধূমকেতুর প্রভাব, বিস্ফোরণ, একটি কেন্দ্রকীয় বিদারণ, তাপপ্রয়োগে পারমাণবিক লয়, অথবা তাত্ত্বিক প্রতিবস্তু অস্ত্র বিস্ফোরণ, একটি প্রবাহ ঘনত্ব অনেক গামা রশ্মি, এক্সরে, অতিবেগুনী, চাক্ষুষ আলো এবং তাপ ফোটন স্ট্রাইক ব্যাপার এত সংক্ষিপ্ত পরিমাণে (এক বিশাল সংখ্যক উচ্চ-শক্তিযুক্ত ফোটন, একই শারীরিক জায়গাতে অনেকগুলি ওভারল্যাপ করে) যা সমস্ত অণুগুলি তাদের পারমাণবিক বন্ধনগুলি হারিয়ে ফেলে এবং "পৃথকভাবে উড়ে যায়"। সমস্ত পরমাণু তাদের বৈদ্যুতিন শাঁস হারিয়ে ফেলে এবং ইতিবাচকভাবে চার্জ আয়ন হয়ে যায়। ফলস্বরূপ তারা শোষণের তুলনায় কিছুটা কম শক্তির ফোটন নির্গত করে এই জাতীয় সমস্ত পদার্থ নিউক্লিয়াস এবং ইলেক্ট্রনগুলির গ্যাসে পরিণত হয় যা শীতল হওয়ার সাথে একে অপরের সাথে অত্যন্ত উচ্চ তাপমাত্রা বা বন্ধনের কারণে বাতাসে উঠে যায়। পদার্থটি এইভাবে বাষ্পীভূত হয়ে তাৎক্ষণিকভাবে সর্বাধিক বিশৃঙ্খলা-মাত্রা অবস্থায় একটি প্লাজমা এবং জীবমণ্ডল প্রাকৃতিক প্রক্রিয়াগুলির কারণে এবং সাধারণ তাপমাত্রা এবং চাপগুলিতে পদার্থবিজ্ঞানের প্রভাবের কারণে এই রাষ্ট্রটি অবিচ্ছিন্নভাবে সময় পার করার কারণকে হ্রাস করে।

আলট্রাশোর্ট পালস লেজার বিসারণের সময় একই ধরনের প্রক্রিয়া ঘটে, যেখানে আগত বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের উচ্চ প্রবাহটি বৈদ্যুতিনগুলির লক্ষ্যবস্তুগুলির পৃষ্ঠকে ছড়িয়ে দেয় এবং ইতিবাচকভাবে চার্জযুক্ত পরমাণু থাকে যার কারণে একটি কুলম্ব বিস্ফোরণ ঘটে । [৩]

Phase transitions of matter ()
basic To
কঠিন তরল গ্যাস Plasma
এসেছে মাটি গলন বাষ্পীভবন
তরল বরফ বাষ্পীভবন
গ্যাস পাতন Condensation Ionization
প্লাজমা Recombination

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Britannica: Vaporization"। ২০০৯-১১-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৪-১৮ 
  2. "PBS American Experience "Mike" Test"। ২০১৭-০২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৪-১৮ 
  3. GmbH, Dirk Müller, Lumera Laser। "Picosecond Lasers for High-Quality Industrial Micromachining"। সংগ্রহের তারিখ ২০১৮-০২-১৯