মন্টু ব্যানার্জী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মন্টু ব্যানার্জী
মন্টু ব্যানার্জী.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামসুধাংশু অবিনাশ মন্টু ব্যানার্জী
জন্ম১ নভেম্বর, ১৯১৯
কলকাতা, বাংলা প্রদেশ, ব্রিটিশ ভারত
মৃত্যু১৪ সেপ্টেম্বর, ১৯৯২
কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
উচ্চতা৫ ফুট ১১ ইঞ্চি (১.৮০ মিটার)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাবোলার
সম্পর্করবি ব্যানার্জী (পুত্র)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৪৮)
৩১ ডিসেম্বর ১৯৪৮ বনাম ওয়েস্ট ইন্ডিজ
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ২৬
রানের সংখ্যা - ২৩২
ব্যাটিং গড় - ৭.০৩
১০০/৫০ -/- -/-
সর্বোচ্চ রান - ৩১
বল করেছে ৩০৬ -
উইকেট ৯২
বোলিং গড় ৩৬.২০ ২৩.২৮
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং ৪/১২০ ৭/৫০
ক্যাচ/স্ট্যাম্পিং ১৩
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৭ জানুয়ারি ২০২০

সুধাংশু অবিনাশ মন্টু ব্যানার্জী (এই শব্দ সম্পর্কেউচ্চারণ ; জন্ম: ১ নভেম্বর, ১৯১৯ - মৃত্যু: ১৪ সেপ্টেম্বর, ১৯৯২) তৎকালীন ব্রিটিশ ভারতের বাংলা প্রদেশের কলকাতা এলাকায় জন্মগ্রহণকারী ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৪৮ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর ভারতীয় ক্রিকেটে বাংলা দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে কার্যকরী ব্যাটিংশৈলী প্রদর্শন করেছেন মন্টু ব্যানার্জী

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৪১-৪২ মৌসুম থেকে ১৯৫৩-৫৪ মৌসুম পর্যন্ত মন্টু ব্যানার্জী’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। এ পর্যায়ে ২৩.২৮ গড়ে ৯২ উইকেট লাভ করেছিলেন তিনি।

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন মন্টু ব্যানার্জী। ৩১ ডিসেম্বর, ১৯৪৮ তারিখে কলকাতায় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে গুলাম আহমেদের সাথে একযোগে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

নিজস্ব ৩০তম বয়সে নিজ শহর কলকাতায় টেস্ট ক্রিকেটে অংশগ্রহণ করেছিলেন মন্টু ব্যানার্জী। ডানহাতি মিডিয়াম পেস বোলার হিসেবে খেলতেন। খেলায় তিনি ৪/১২০ ও ১/৬১ বোলিং পরিসংখ্যান গড়েছিলেন। প্রথম স্পেলেই অ্যালান রে’কে ১৫ ও ডি. অ্যাটকিনসনকে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরৎ পাঠান। পরের স্পেলে রবার্ট ক্রিস্টিয়ানিজিমি ক্যামেরনের উইকেট পেয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে জর্জ ক্যারিওকে শুরুতেই বিদেয় করেন। এছাড়াও, দুইটি ক্যাচ তালুবন্দী করে সুন্দরভাবে অভিষেক পর্ব সম্পন্ন করেছিলেন। তবে, বিস্ময়করভাবে পরবর্তীতে আর তাকে আন্তর্জাতিক অঙ্গনে খেলানো হয়নি।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ব্যক্তিগত জীবনে বিবাহিত ছিলেন তিনি। তার সন্তান রবি ব্যানার্জী বাংলা দলের পক্ষে রঞ্জী ট্রফিতে অংশগ্রহণ করেছিলেন। ১৪ সেপ্টেম্বর, ১৯৯২ তারিখে ৭২ বছর বয়সে কলকাতা এলাকায় মন্টু ব্যানার্জী’র দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of India Test Cricketers
  2. "India – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০২০ 
  3. "India – Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]