ভিত্তোরিও পোজ্জো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভিত্তোরিও পোজ্জো
Vittorio Pozzo 1920 year.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ভিত্তোরিও পোজ্জো
জন্ম (১৮৮৬-০৩-০২)২ মার্চ ১৮৮৬
জন্ম স্থান তুরিন, ইতালী
মৃত্যু ২১ ডিসেম্বর ১৯৬৮(1968-12-21) (বয়স ৮২)
মৃত্যুর স্থান পন্ডারেনো, ইতালী
জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ী জীবন*
বছর দল উপস্থিতি (গোল)
১৯০৫-১৯০৬ গ্রাসহুপার-ক্লাব জুরিখ
১৯০৬-১৯১১ তোরিনো
দলসমূহ পরিচালিত
১৯১২ ইতালি
১৯১২-১৯২২ তোরিনো
১৯২৪-১৯২৬ এ.সি. মিলান
১৯২৮ ইতালি
১৯২৯-১৯৪৮ ইতালি
  • পেশাদারী ক্লাবের উপস্থিতি ও গোলসংখ্যা শুধুমাত্র ঘরোয়া লিগের জন্য গণনা করা হয়েছে।
† উপস্থিতি(গোল সংখ্যা)।

ভিত্তোরিও পোজ্জো (ইতালীয় উচ্চারণ: [vitˈtɔrjo ˈpottso]; জন্ম: ২ মার্চ, ১৮৮৬ - মৃত্যু: ২১ ডিসেম্বর, ১৯৬৮) তুরিনে জন্মগ্রহণকারী ইতালীয় ফুটবল কোচ১৯৩৪ এবং ১৯৩৮ সালের বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতায় পরপর দুইবার ইতালি জাতীয় ফুটবল দলকে ট্রফি জয়লাভ করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি মেতোদো ফুটবল কৌশল পদ্ধতি উদ্ভাবন করে স্মরণীয় হয়ে রয়েছেন। অদ্যাবধি তিনিই হচ্ছেন একমাত্র কোচ যিনি দুইবার ফিফা বিশ্বকাপ জয়ের নেপথ্যে অবদান রেখেছেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

পোজ্জোকে ২য় ভেচিও মেস্ত্রো (দি ওল্ড মাস্টার) নামে ডাকা হতো।[১][২] বেনিতো মুসোলিনি'র সময়কালে তিনি জাতীয় দলের কোচের দায়িত্ব পান এবং বলা হয়ে থাকে যে, কোন খেলোয়াড়ই ঐ সময়কালে পোজ্জোর নিয়মের ব্যতিক্রম ঘটাতে পারতো না।

তার সময়কালে তিনি স্বাচ্ছন্দ্যে বিশ্বব্যাপী ঘুরে বেড়িয়েছেন। বিংশ শতকের শুরুতে ম্যানচেষ্টারে পড়াশোনা করেছেন। ম্যানচেস্টার ইউনাইটেডের হাফ-ব্যাক চার্লি রবার্টস এবং ডার্বি কাউন্টি ফুটবল ক্লাবের ইনসাইড-লেফট স্টিভ ব্লুমারের সাথে পরিচিত হন। ১৯০৫-০৬ মৌসুমে সুইজারল্যান্ডের গ্রাসহুপার-ক্লাব জুরিখ দলের পক্ষ হয়ে খেলেন।

কোচিং[সম্পাদনা]

১৯১২ সালের অলিম্পিক গেমসে ইতালী জাতীয় ফুটবল দলের চমকপ্রদ ব্যবস্থাপনা সত্ত্বেও স্টকহোমে অনুষ্ঠিত খেলার প্রথম রাউন্ডেই ফিনল্যান্ডের কাছে তারা ৩-২ গোলে পরাজিত হয়েছিল।

ডিসেম্বর, ১৯২৯ সালে ইতালী দলের স্থায়ী কোচের মর্যাদা পান।[৩] এ পদের জন্যে তিনি কোন অর্থ গ্রহণ করেননি। ১৯৩০ সালে সেন্ট্রাল ইউরোপীয়ান ইন্টারন্যাশনাল কাপে ইতালি ৫-০ গোলের ব্যবধানে হাঙ্গেরীকে পরাভূত করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Classic Coach: Vittorio Pozzo"। FIFA.com। সংগ্রহের তারিখ ২০১২-০৩-১৫ 
  2. [১][অকার্যকর সংযোগ]
  3. "Italy - International Matches 1920-1929"। Rsssf.com। সংগ্রহের তারিখ ২০১২-০৩-১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী
উরুগুয়ে আলবার্তো সুপ্পিসি
ফিফা বিশ্বকাপ বিজয়ী ম্যানেজার
১৯৩৪১৯৩৮
উত্তরসূরী
উরুগুয়ে জোঁয়াও লোপেজ

টেমপ্লেট:Italy national football team managers টেমপ্লেট:Italy Squad 1924 Summer Olympics টেমপ্লেট:Italy Squad 1934 World Cup টেমপ্লেট:Italy Squad 1936 Summer Olympics টেমপ্লেট:Italy Squad 1938 World Cup টেমপ্লেট:Italy Squad 1948 Summer Olympics টেমপ্লেট:Torino FC managers টেমপ্লেট:A.C. Milan managers