ব্যবহারকারী:Aashaa: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
সম্পাদনা সারাংশ নেই
সম্পাদনা সারাংশ নেই
৪৫ নং লাইন: ৪৫ নং লাইন:
<center><u>'''আমার নাম'''</u>
<center><u>'''আমার নাম'''</u>


''মোঃ জাহিদ হোসাইন খান। ''
''জাহিদ হোসাইন খান।''


<center><u>'''ডাকনাম'''</u>
<center><u>'''ডাকনাম'''</u>
৫৩ নং লাইন: ৫৩ নং লাইন:
<center><u>'''<u>পৃথিবীতে জন্ম</u>'''
<center><u>'''<u>পৃথিবীতে জন্ম</u>'''


১৫৮৮ সালের ২৯শে জুলাই [[স্প্যানিশ আর্মাডা]] ধ্বংসের ঠিক চারশত বছর পরে একই দিনে খ্রিষ্টীয় ১৯৮৮ সালের জুলাই মাসের ২৯ তারিখ রাতে আমি জন্ম গ্রহন করি। দিনটি ছিল [[গ্রেগরিয়ান বর্ষপঞ্জী|গ্রেগরিয়ান বর্ষপঞ্জীর]] ২১০ তম দিন এবং বার ছিল [[শুক্রবার]]। সেই হিসেবে আমি [[সিংহ (তারকামণ্ডল)|সিংহ রাশির]] জাতক। চাইনিজ ক্যালেন্ডার অনুসারে আমি ''উ জিং'' বা আর্থ[[ড্রাগন]]-এর বছরে জন্ম নেই। আমার জন্মদিন [[আর্ন্তজাতিক বাঘ দিবস]] হিসেবে পালিত হয়।
১৫৮৮ সালের ২৯শে জুলাই [[স্প্যানিশ আর্মাডা]] ধ্বংস হয়। সেই ঘটনার ঠিক চারশত বছর পরে একই দিনে খ্রিষ্টীয় ১৯৮৮ সালের জুলাই মাসের ২৯ তারিখে আমার জন্ম। দিনক্ষন হিসেবে সময়টা রাত। দিনটি ছিল [[গ্রেগরিয়ান বর্ষপঞ্জী|গ্রেগরিয়ান বর্ষপঞ্জীর]] ২১০ তম দিন এবং বার ছিল [[শুক্রবার]]। সেই হিসেবে আমি [[সিংহ (তারকামণ্ডল)|সিংহ রাশির]] জাতক। চাইনিজ ক্যালেন্ডার অনুসারে আমি ''উ জিং'' বা আর্থ[[ড্রাগন]]-এর বছরে জন্ম নেই। আমার জন্মদিন [[আর্ন্তজাতিক বাঘ দিবস]] হিসেবে পালিত হয়।
মাঝে মাঝে মজা করে ভাবি, আমার মধ্যে কয়েকটা পশু লুকিয়ে আছে, না?!। আমি বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে ১৪ই শ্রাবন ১৩৯৫ বাংলা সালে পৃথিবীর আলো দেখি।
আমি বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে ১৪ই শ্রাবন ১৩৯৫ বাংলা সালে পৃথিবীর আলো দেখি।


<center><u>'''পড়াশুনা'''</u>
<center><u>'''পড়াশুনা'''</u>


''চট্টগ্রামের বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ (বিএন কলেজ) থেকে ২০০৫ সালে বিজ্ঞান বিভাগে এস.এস.সি. পাশ করেছি। ২০০৭ সালে এইচ.এস.সি. একই প্রতিষ্ঠান থেকে পাশ করি।''
''চোখ বন্ধ করে চট্টগ্রামের বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ (বিএন কলেজ) থেকে ২০০৫ সালে বিজ্ঞান বিভাগে এস.এস.সি. পাশ করেছি। ২০০৭ সালে এইচ.এস.সি. একই প্রতিষ্ঠান থেকে পাশ করি।''


''২০০৭-২০০৮ সেশনে [[ঢাকা বিশ্ববিদ্যালয়]] এ ভর্তি হই আর্ন্তজাতিক সর্ম্পক বিভাগে। এখনও পড়ছি, শিখছি।''
''২০০৭-২০০৮ সেশনে [[ঢাকা বিশ্ববিদ্যালয়]] এ ভর্তি হই আর্ন্তজাতিক সর্ম্পক বিভাগে। এখনও পড়ছি, শিখছি।''
"২০১২ সালে ব্যাচেলর ডিগ্রি লাভ করি। ২০১৩ সালে মার্স্টাস পাশ করি। বিশ্ববিদ্যালয় থেকে ফরাসী ও জাপানিজ ভাষা 'ক' লেভেলে শিখি।"

<center><u>'''দৌড়াদুড়ি'''</u>
<center><u>'''দৌড়াদুড়ি'''</u>
বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পাশাপাশি ''বাংলাদেশ গণিত অলিম্পিয়াড''এর একজন স্বেচ্ছাসেবক হিসেবে ২০০৮ সাল থেকে কাজ করসি। ''বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক'' (বিডিওএসএন) এর স্বেচ্ছাসেবক হিসেবেও কাজ করে থাকি। দুনিয়ার যত দৌড়াদুড়ির জায়গা আছে তাই মনে হয় আমাকে টানে। এই টানেই হয়তো বা উইকিতে! সর্বশেষ, দৈনিক প্রথম আলোর ''বিজ্ঞান প্রজন্ম'' ও ''গণিত স্কুল'' পাতাতে প্রদায়ক হিসেবে সংগ্রাম করে যাচ্ছি।
বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পাশাপাশি ''বাংলাদেশ গণিত অলিম্পিয়াড''এর একজন স্বেচ্ছাসেবক হিসেবে ২০০৮ সাল থেকে কাজ করসি। ''বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক'' (বিডিওএসএন) এর স্বেচ্ছাসেবক হিসেবেও কাজ করে থাকি। দুনিয়ার যত দৌড়াদুড়ির জায়গা আছে তাই মনে হয় আমাকে টানে। এই টানেই হয়তো বা উইকিতে! সর্বশেষ, দৈনিক প্রথম আলোর ''বিজ্ঞান প্রজন্ম'' ও ''গণিত স্কুল'' পাতাতে প্রদায়ক ছিলাম অনেকদিন। আমি মনে হয়, ''বিজ্ঞান প্রজন্ম'' ও ''গণিত স্কুল'' ক্রোড়পত্রের সর্বশেষ কন্ট্রিবিউটর ছিলাম। এরপরে বেশ কিছু দিন ''এটিএন নিউজ'' টেলিভিশন চ্যানেলে টেক নিউজ নামে একটি অনুষ্ঠানে মুনির হাসানের অধীনে দৌড়াদুড়ি করে। এখানে টেলিভিশন সাংবাদিকতায় আগ্রহ বাড়ে।
এর পাশাপাশি মুনির হাসান স্যারের দৌড়াদুড়িতে ''ডিজিটাল ওয়াল্ড ২০১২'' ও ''ইএশিয়া২০১১'' নামে সম্মেলনে দৌড়াদুড়ি, প্রোগ্রাম অ্যাসিসটেন্ট ছিলাম। ফটোগ্রাফারও ছিলাম মনে হয়।
মাঝে সিএনএন আইরিপোর্টে টুকটাক নিজে থেকেই লিখি।


==উইকিপিডিয়ার বিশেষ অধিকার==
২০১৩ সালের অক্টোবর থেকে উইকিপিডিয়ার বাংলাদেশে ক্যাম্পাস অ্যাম্বাসেডর নির্বাচিত হই আমি।
এই নিয়ে রিপোর্ট:
* দৈনিক প্রথম আলো
* দৈনিক যুগান্তর
* দৈনিক সমকাল


<center><u>'''আমার আমিই জিউস, আমিই টাইটান
<center><u>'''আমার আমিই জিউস, আমিই টাইটান

১৭:৪০, ১৩ জানুয়ারি ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ


Hello, If you are not Bengali Language User, Please leave your message here, contact me at [[১]]
জাহিদ হোসাইন খান আশা
ব্যবহারকারী আলাপ আমার সম্পর্কে অবদান ই-মেইল


Personal:
এই ব্যবহারকারী বাঙালি হয়ে গর্বিত।
বাংলা এই ব্যবহারকারীর মাতৃভাষা
এই ব্যবহারকারী ধূমপান অত্যন্ত ঘৃণা করেন।
"ধ্বংসস্তূপের এই পৃথিবীতে ভুল করে জন্মেছিই যখন, তখন জন্মের একটা দাগ রেখেই যাব।"

উইকিপিডিয়া,আমার সম্পর্কে বা যেকোন বিষয় জানার জন্য মন্তব্য লিখুন।

আমার ব্যক্তি পরিচয়

আমার নাম

জাহিদ হোসাইন খান।

ডাকনাম

আমার সার্টিফিকেট নাম জাহিদ হলেও আমাকে সবাই আশা বলে ডাকে। আশা নামের বানান হচ্ছে aashaa

পৃথিবীতে জন্ম

১৫৮৮ সালের ২৯শে জুলাই স্প্যানিশ আর্মাডা ধ্বংস হয়। সেই ঘটনার ঠিক চারশত বছর পরে একই দিনে খ্রিষ্টীয় ১৯৮৮ সালের জুলাই মাসের ২৯ তারিখে আমার জন্ম। দিনক্ষন হিসেবে সময়টা রাত। দিনটি ছিল গ্রেগরিয়ান বর্ষপঞ্জীর ২১০ তম দিন এবং বার ছিল শুক্রবার। সেই হিসেবে আমি সিংহ রাশির জাতক। চাইনিজ ক্যালেন্ডার অনুসারে আমি উ জিং বা আর্থড্রাগন-এর বছরে জন্ম নেই। আমার জন্মদিন আর্ন্তজাতিক বাঘ দিবস হিসেবে পালিত হয়। আমি বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে ১৪ই শ্রাবন ১৩৯৫ বাংলা সালে পৃথিবীর আলো দেখি।

পড়াশুনা

চোখ বন্ধ করে চট্টগ্রামের বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ (বিএন কলেজ) থেকে ২০০৫ সালে বিজ্ঞান বিভাগে এস.এস.সি. পাশ করেছি। ২০০৭ সালে এইচ.এস.সি. একই প্রতিষ্ঠান থেকে পাশ করি।

২০০৭-২০০৮ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয় এ ভর্তি হই আর্ন্তজাতিক সর্ম্পক বিভাগে। এখনও পড়ছি, শিখছি। "২০১২ সালে ব্যাচেলর ডিগ্রি লাভ করি। ২০১৩ সালে মার্স্টাস পাশ করি। বিশ্ববিদ্যালয় থেকে ফরাসী ও জাপানিজ ভাষা 'ক' লেভেলে শিখি।"

দৌড়াদুড়ি

বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পাশাপাশি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডএর একজন স্বেচ্ছাসেবক হিসেবে ২০০৮ সাল থেকে কাজ করসি। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর স্বেচ্ছাসেবক হিসেবেও কাজ করে থাকি। দুনিয়ার যত দৌড়াদুড়ির জায়গা আছে তাই মনে হয় আমাকে টানে। এই টানেই হয়তো বা উইকিতে! সর্বশেষ, দৈনিক প্রথম আলোর বিজ্ঞান প্রজন্মগণিত স্কুল পাতাতে প্রদায়ক ছিলাম অনেকদিন। আমি মনে হয়, বিজ্ঞান প্রজন্মগণিত স্কুল ক্রোড়পত্রের সর্বশেষ কন্ট্রিবিউটর ছিলাম। এরপরে বেশ কিছু দিন এটিএন নিউজ টেলিভিশন চ্যানেলে টেক নিউজ নামে একটি অনুষ্ঠানে মুনির হাসানের অধীনে দৌড়াদুড়ি করে। এখানে টেলিভিশন সাংবাদিকতায় আগ্রহ বাড়ে। এর পাশাপাশি মুনির হাসান স্যারের দৌড়াদুড়িতে ডিজিটাল ওয়াল্ড ২০১২ইএশিয়া২০১১ নামে সম্মেলনে দৌড়াদুড়ি, প্রোগ্রাম অ্যাসিসটেন্ট ছিলাম। ফটোগ্রাফারও ছিলাম মনে হয়। মাঝে সিএনএন আইরিপোর্টে টুকটাক নিজে থেকেই লিখি।

উইকিপিডিয়ার বিশেষ অধিকার

২০১৩ সালের অক্টোবর থেকে উইকিপিডিয়ার বাংলাদেশে ক্যাম্পাস অ্যাম্বাসেডর নির্বাচিত হই আমি। এই নিয়ে রিপোর্ট:

  • দৈনিক প্রথম আলো
  • দৈনিক যুগান্তর
  • দৈনিক সমকাল
আমার আমিই জিউস, আমিই টাইটান

গ্রীক পুরানের একটা কথা আছে, টাইটানরা মহাবিশ্বে সৃষ্টিকর্তা জিউসের থেকেও শক্তিশালী। এই কথাটিই আবার প্রাচীন ইরানের প্রবাদে খুজে পাওয়া যায় অনেকটা এভাবে, ‘কবিতা লেখকের থেকে কবিতার শ্রোতারাই অনেক শক্তি শালী।’ বাংলা ভাষাতে এরুপ কথা আছে, লেখকের থেকে পাঠকেরাই অনেক শক্তিশালী। ২০১০ সালের ডিসেম্বরে জাতীয় দৈনিকের গণিত পাতাতে প্রথম মূলরচনা প্রকাশের পর থেকে নিজেকে টাইটান হিসেবে দেখতেই পছন্দ করি। সেই শুরু একটু আকটু লিখে চলেছি, নিজের লেখাগুলা দেখলে টাইটান হয়ে যাই। কিন্তু আবার যখন সাড়ে ৬বছরের এক বাচ্চাকে রাতদুটার সময় রক্ত দিতে ছুটে যাই তখন নিজেকে জিউসের মতোই লাগে। আবার যখন নিজের লেখাতে ভুল খুজে পাই, তখন খাটি বাংলাতে টাইটান হয়ে গালি দেয়ার কাজটাও ভাল মতো করি।


নিজেকে একাধারে টাইটান ও জিউস মনে করার আরেকটা বড় কারন হল যখন বাংলা উইকিপিডিয়াতে লেখালেখি শুরু করেছিলাম। নিজের ব্যাকরন বর্হিভূত লেখা যে কিভাবে এডিটের পর এডিট হয়ে বিশাল তথ্যভান্ডারে সংরক্ষিত হয় তা দেখে আসলেই নিজেকে জিউস মনে হয়। আবার যখন কোন নবাগতের লেখা পড়ার পর এডিট করি তখন মনে হয় টাইটানরাই শ্রেষ্ট।

পড়াশুনা আর কর্মজীবনের চাপে কর্পোরেইট ম্যানার শিখা শুরু করি এবছরের জুলাই থেকে। সেই থেকে আমার টাইটান আর জিউসগিরি উধাও। এতে অবশ্য কবিতা ও সংগীতের দেবী অ্যাপোলো আর লেখালেখির দেবতা হার্মেস খুশি হবেন। কারন আমি লেখালেখির চেষ্টা ছেড়ে এখন ডেমেটার দেবীর মত বার্তাবহনের কাজ করসি। ডেমেটার দেবীর কাজ করতেই হবে কারন তা না হলে দেবী মা হেরা তো আমার জন্য বিবাহের লগ্ন ঠিক করবেন না। টাইটানদের মধ্যে শক্তিশালী হচ্ছেন ক্রনাস। ক্রনাসকে হিংসা করার মত যোগ্যতা আমার নাই।

কিন্তু সব শেষে বলি আমি যদি টাইটান হতাম তাইলে আমি এপিমেথেআস হইতাম। কারন এই ভদ্রলোক নাকি টাইটানদের মধ্যে সবচেয় ফাকিবাজ।

ই-মেইল

আমাকে aashaa AT matholympiad DOT org DOT bd তে মেইল করতে পারেন।


সামাজিক যোগাযোগ

ফেইসবুক: facebook.com/aashaa
টুইটার: twitter.com/aashaa


আমি বলছি


হেই!কী অবস্থা! আমি মো: জাহিদ হোসাইন খান(Md. Zahid Hossain Khan)আমার ডাকনাম আশা(aashaa) ; বাংলা উইকিপিডিয়ার একজন উইকিপিডিয়ান। জ্ঞান বিজ্ঞানের সকল বিষয়ে বিশেষ করে আর্ন্তজাতিক সম্পর্ক, রাজনীতি,ভূগোল ও বিখ্যাত ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানের তথ্য বাংলা ভাষায় বাংলা ভাষাভাষীদের সকলের কাছে পৌঁছে দেবার এই চেষ্টায় নিজেকে সম্পৃক্ত করার লক্ষে মাঝেমাঝে কাজ করার চেষ্টা করছি। বাংলা উইকিতে কাজ করতে চাই বলে ভাবা উচিত নয় আমি ইংরেজিতে দুর্বল। সায়োনারা!

এই ব্যবহারকারী একজন বাংলাদেশী


উইকিপিডিয়াতে আমি:
এই ব্যবহারকারী উইকিপিডিয়ায় আছেন ১৫ বছর, ৩ মাস ও ২০ দিন
1800++এই ব্যবহারকারী উইকিপিডিয়ায় 1800+টিরও বেশি সংখ্যক সম্পাদনা করেছেন। এর ফলে সামান্য উন্মাদ হতে পারেন।
ইংরেজি
to
বাংলা
এই ব্যবহারকারী একজন অনুবাদক যিনি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেন।
ঢাবি
এই ব্যবহারকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।