ফুটবল এসোসিয়েশন অফ সার্বিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফুটবল এসোসিয়েশন অফ সার্বিয়া
উয়েফা
ফুটবল এসোসিয়েশন অফ সার্বিয়া লোগো.svg
প্রতিষ্ঠাকাল১৯১৯ (এফএসজে হিসেবে)[১][২]
২০০৮ (সার্বিয়া হিসেবে)
ফিফা কর্তৃক অনুমোদন১৯২৩[১]
২০০৮ (সার্বিয়া হিসেবে)
উয়েফা অনুমোদন১৯৫৪[২]
২০০৮ (সার্বিয়া হিসেবে)
সভাপতিস্লাভিসা কোকেজা
ওয়েবসাইটwww.fss.rs

ফুটবল এসোসিয়েশন অফ সার্বিয়া (সার্বীয়: Фудбалски савез Србије, ФСС / Fudbalski savez Srbije, এফএসএস) বেলগ্রেডে অবস্থিত সার্বিয়ার ফুটবলের পরিচালনা কমিটি। এটি সার্বীয় সুপারলিগা, সার্বিয়া জাতীয় ফুটবল দল এবং দ্বিতীয় লীগের পাশাপাশি সার্বীয় ফুটবল লিগের আয়োজন করে।

এফএসএস ১৯৯১ সালে জাগরেব এবং ২০০৩ সালে সার্বিয়া ও মন্টিনিগ্রোর নতুন ফুটবল এসোসিয়েশন হিসাবে প্রতিষ্ঠিত হয়; পূর্বে যা যুগোস্লাভিয়া ফুটবল এসোসিয়েশনের অংশ ছিল। মন্টিনিগ্রো এবং সার্বিয়ার দুটি পৃথক পৃথক হিসাবে বিভক্ত হওয়ার পরে এটি ২০০৬ সালে সার্বিয়ার ফুটবল এসোসিয়েশন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। জাভিয়ের ক্লেমেন্ট সার্বিয়া জাতীয় ফুটবল দলের প্রথম কোচ নিযুক্ত হন। বর্তমান প্রধান কোচ হলেন লুবিবিয়া তুম্বাকোভিয়াস।[৩]

প্রতীক[সম্পাদনা]

১৫০টি প্রস্তাব পাওয়ার পরে, ২০০৬ সালের ডিসেম্বরে কমিশন বেলগ্রেড স্থপতি নিকোলা বুজিসিয়ের জমা দেওয়া প্রতীক গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] সার্বীয় ফুটবল এসোসিয়েশন সার্বিয়ান আর্মির চিহটি ব্যবহার করেছে। প্রতীকটির মাঝখানে সোনালী ফ্রেম এবং সোনার বলসহ সাদা ক্রস এবং ৪ ফায়ারস্টিলারগুলো একটি লাল ব্যাকগ্রাউন্ড শিল্ডে রয়েছে। দেশের সিরিলিক নাম সোনালি পটভূমিতে সাদা উপরে। ইনডোর ব্যবহারের জন্য সোনার ঝালর এবং মাঝখানে নতুন প্রতীকসহ সার্বীয় এফএ-এর পতাকাটি নীল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]