প্রবেশদ্বার:দিল্লি/সূচনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লালকেল্লার লাহোড় দ্বারে জাতীয় পতাকা উড়ছে

দিল্লি বা দিল্লী[ক] (বাংলা উচ্চারণ: [d̪ilːi]),[খ] আনুষ্ঠানিক নাম দিল্লি জাতীয় রাজধানী রাজ্যক্ষেত্র, ভারতের একটি মহানগর, যেখানে দেশের জাতীয় রাজধানী নতুন দিল্লি অবস্থিত। ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে দিল্লি যমুনা-গঙ্গা নদী উপত্যকার উচ্চ দোয়াবপাঞ্জাব অঞ্চলের অংশ। এই কেন্দ্রশাসিত অঞ্চলটির পূর্ব সীমায় উত্তরপ্রদেশ রাজ্য এবং অপর তিন সীমায় হরিয়ানা রাজ্য অবস্থিত। দিল্লির আয়তন ১,৪৮৪ বর্গকিলোমিটার (৫৭৩ মা) এবং জনসংখ্যা ১ কোটি ৬৩ লক্ষ। এটি ভারতের দ্বিতীয় সর্বাধিক জনবহুল শহর এবং দ্বিতীয় সর্বাধিক জনবহুল মহানগর অঞ্চল।এটি বিশ্বের ভারতের ৩য় বৃহত্তম শহরাঞ্চলও বটে। ইতিহাসের অধিকাংশ সময় দিল্লি ছিল বিভিন্ন রাজ্য ও সাম্রাজ্যের রাজধানী। এই শহরটি বহুবার শত্রু কর্তৃক অধিকৃত, লুণ্ঠিত ও পুনর্নির্মিত হয়েছে। এই ঘটনাগুলি মূলত ঘটেছিল মধ্যযুগে। আধুনিক দিল্লি একটি মহানগর অঞ্চলের মধ্যে অবস্থিত একাধিক শহরের একটি নগরপুঞ্জ।

দিল্লি ও তার সংশ্লিষ্ট নগরাঞ্চলকে ১৯৯১ সালে ভারতীয় সংবিধানের ৬৯তম সংশোধনী বলে জাতীয় রাজধানী অঞ্চলের স্বীকৃতি দেওয়া হয়েছে। জাতীয় রাজধানী অঞ্চলের অন্তর্ভুক্ত দিল্লির প্রতিবেশী শহরগুলি হচ্ছে ফরিদাবাদ, গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ, নেহারপার (বৃহত্তর ফরিদাবাদ), বৃহত্তর নয়ডা, বাহাদুরগড়, সোনিপথ, পানিপথ, কারনাল, রোহতক, ভিওয়ানি, রেওয়ারী, বাগপথ, মিরাট, মজঃফরনগর, আলোয়ার, ভরতপুর ইত্যাদি। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে দিল্লি জাতীয় রাজধানী রাজ্যক্ষেত্রের রাজনৈতিক প্রশাসন ভারতের ভারতের রাজ্যগুলির অনুরূপ। দিল্লির নিজস্ব বিধানসভা, উচ্চ আদালত ও মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন কার্যনির্বাহী মন্ত্রিপরিষদ রয়েছে। নতুন দিল্লির প্রশাসনিক দায়িত্ব যুক্তরাষ্ট্রীয় ভারত সরকার ও স্থানীয় দিল্লি সরকারের হাতে যুগ্মভাবে ন্যস্ত। নতুন দিল্লিই দিল্লির রাজধানী।

টীকা[সম্পাদনা]

  1. ভারতের সংবিধানের বাংলা সংস্করণে ব্যবহৃত বানান
  2. হিন্দি: दिल्ली দিল্লী, উচ্চারিত [ˈdɪlːiː]; পাঞ্জাবি: ਦਿੱਲੀ দিলী, উচ্চারণ [ˈdɪliː]; উর্দু: دہلی‎‎ দেহ্লী, উচ্চারিত [ˈdeɦliː], চলতি ভাষায় دلّی দিল্লী, উচ্চারিত [ˈdɪlːiː]