বিষয়বস্তুতে চলুন

পারমাণবিক অস্ত্র সরবরাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি B28 পারমাণবিক বোমা জাপানের কাদেনা বিমান ঘাঁটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর এফ-100 সুপার সাবারে পরিবহন করা হচ্ছে

পারমাণবিক অস্ত্র সরবরাহ হলো এমন একটি প্রযুক্তি এবং সিস্টেম যা একটি পারমাণবিক অস্ত্রকে বিস্ফোরণের অবস্থানে, তার লক্ষ্যের উপর বা কাছাকাছি স্থাপন করতে ব্যবহার করা হয়। এই কাজটি সম্পাদন করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি তৈরি করা হয়েছে। কৌশলগত পারমাণবিক অস্ত্র মূলত বড় লক্ষ্যগুলো যেমন শহর কে লক্ষ্য করে স্থাপন করা হয়।

নির্দিষ্ট সামরিক, যোগাযোগ, বা অবকাঠামো লক্ষ্যবস্তুকে ধ্বংস করার মতো সীমিত সামরিক কৌশলে ব্যবহারের জন্য অস্ত্রগুলিকে কৌশলগত পারমাণবিক অস্ত্র বলা হয়। বিস্ফোরক ফলনের পরিপ্রেক্ষিতে, এখনকার অস্ত্রগুলোর তুলনায় পূর্বের অস্ত্র গুলোর বড় ফলন রয়েছে, যদিও এটি অস্ত্রের ব্যবহারের নিয়মের পর্যায়ে পড়ে না। যে বোমাগুলি ১৯৪৫ সালে হিরোশিমা এবং নাগাসাকিকে ধ্বংস করেছিল ১৫ থেকে ২২ কিলোটনের মধ্যে টিএনটি সমতুল্য ) আজকের কৌশলগত অস্ত্রগুলির তুলনায় দুর্বল ছিল, তবুও কৌশলগতভাবে ব্যবহার করা হলে ত) সেই অস্ত্রগুলো কাঙ্ক্ষিত প্রভাব অর্জন করেছিলো।

পারমাণবিক ত্রয়ী[সম্পাদনা]

পারমাণবিক ত্রয়ী বলতে বোঝায় একটি কৌশলগত পারমাণবিক অস্ত্রাগার যা তিনটি উপাদান নিয়ে গঠিত যেমন- আকাশ, জল এবং স্থল। ঐতিহ্যগতভাবে কৌশলগত বোমারু বিমান, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (ICBMs), এবং সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক মিসাইল (SLBMs)। একটি তিন-শাখা বিশিষ্ট পারমাণবিক অস্ত্র উৎক্ষেপন করার উদ্দেশ্য হল শত্রুর প্রথম আঘাত কে দেশের সমস্ত পারমাণবিক শক্তিকে ধ্বংস করতে পারে এমন সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করা; এটির পরিবর্তে, একটি দ্বিতীয় স্ট্রাইকের বিশ্বাসযোগ্য হুমকি নিশ্চিত করে এবং এইভাবে একটি দেশের পারমাণবিক প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।[১] [২][৩]

প্রধান বিতরণ প্রক্রিয়া[সম্পাদনা]

মাধ্যাকর্ষণ বোমা[সম্পাদনা]

"লিটল বয়" এবং "ফ্যাট ম্যান" ডিভাইসগুলো ছিল বড় এবং গ্র্যাভিটি বোমা।

ঐতিহাসিকভাবে পারমাণবিক অস্ত্র সরবরাহের প্রথম পদ্ধতি, এবং ইতিহাসে পারমাণবিক যুদ্ধের দুই দৃষ্টান্তে ব্যবহৃত পদ্ধতিটি ছিল একটি প্লেন দ্বারা নিক্ষিপ্ত একটি মাধ্যাকর্ষণ বোমা। পরমাণু-সশস্ত্র ক্ষেপণাস্ত্রের বিকাশ এবং স্থাপনার দিকে অগ্রসর হওয়া বছরগুলিতে, পারমাণবিক বোমাগুলি পারমাণবিক অস্ত্র সরবরাহের সবচেয়ে বাস্তব উপায়ের প্রতিনিধিত্ব করেছিল; এমনকি আজও, এবং বিশেষ করে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের বিলুপ্তির সাথে, বিমানের মাধ্যমে বোমা হামলা আক্রমণাত্মক পারমাণবিক অস্ত্র সরবরাহের প্রাথমিক উপায় হিসাবে রয়ে গেছে, এবং মার্কিন পারমাণবিক ওয়ারহেডগুলির বেশিরভাগই বোমাতে উপস্থাপন করা হয়, যদিও কিছু ক্ষেপণাস্ত্রের আকারে।

মাধ্যাকর্ষণ বোমাগুলিকে প্লেন থেকে ফেলার জন্য ডিজাইন করা হয়েছে, যার জন্য অস্ত্রটি ফ্লাইটের সময় কম্পন এবং বায়ুর তাপমাত্রা এবং চাপের পরিবর্তন সহ্য করতে সক্ষম হয়। প্রারম্ভিক অস্ত্রগুলিতে প্রায়শই নিরাপত্তার জন্য একটি অপসারণযোগ্য কোর ছিল, যা ফ্লাইট ইনসার্শন (আইএফআই) কোর নামে পরিচিত, ফ্লাইটের সময় বিমান ক্রু দ্বারা ঢোকানো বা একত্রিত করা হয়। দুর্ঘটনাজনিত বিস্ফোরণ বা ড্রপ প্রতিরোধ করার জন্য তাদের নিরাপত্তা শর্ত পূরণ করতে হয়েছিল। বিস্ফোরণ শুরু করার জন্য বিভিন্ন ধরণের ফিউজও থাকতে হয়েছিল। মার্কিন পরমাণু অস্ত্রগুলি যেগুলি এই মানদণ্ড গুলো পূরণ করে, তাদের "B" অক্ষর দ্বারা নির্ধারিত করে। উদাহরণস্বরূপ, " B61 " কয়েক দশক ধরে মার্কিন অস্ত্রাগারে প্রাথমিক বোমা ছিল।

বিভিন্ন এয়ার-ড্রপিং কৌশল বিদ্যমান, যার মধ্যে রয়েছে টস বোমা বিস্ফোরণ, প্যারাসুট -রিটার্ডেড ডেলিভারি, এবং লেডাউন মোড, যা পরবর্তী বিস্ফোরণ থেকে বাঁচতে ড্রপিং বিমানকে সময় দেওয়ার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম দিকের মাধ্যাকর্ষণ পারমাণবিক বোমাগুলি ( লিটল বয় এবং ফ্যাট ম্যান) শুধুমাত্র তাদের সৃষ্টির যুগে, বিশেষ সিলভারপ্লেট সীমিত উত্পাদন (১৯৪৭ সালের মধ্যে ৬৫ এয়ারফ্রেম) বি-২৯ সুপারফোর্ট্রেস সংস্করণ দ্বারা বহন করা যেতে পারে। পরবর্তী প্রজন্মের অস্ত্রগুলি এখনও এত বড় এবং ভারী ছিল যে সেগুলি কেবলমাত্র ছয়/দশ-ইঞ্জিনযুক্ত, সত্তর মিটার ডানা বিশিষ্ট বি-৩৬ পিসমেকার, আটটি জেট-ইঞ্জিনবিশিষ্ট বি-৫২ স্ট্রাটোফোর্ট্রেস এবং জেট-এর মতো বোমারু বিমান দ্বারা বহন করা যেতে পারে। চালিত ব্রিটিশ RAF V বোমারু বিমান, কিন্তু ১৯৫০-এর দশকের মাঝামাঝি ছোট অস্ত্র তৈরি করা হয়েছিল যেগুলি ফাইটার-বোমারদের দ্বারা বহন এবং মোতায়েন করা যেতে পারে। আধুনিক পারমাণবিক মাধ্যাকর্ষণ বোমাগুলি এতই ছোট যে সেগুলিকে (তুলনামূলকভাবে) ছোট মাল্টিরোল ফাইটার এয়ারক্রাফ্ট দ্বারা বহন করা যায়, যেমন একক ইঞ্জিনযুক্ত এফ-১৬ এবং এফ-৩৫

ক্রুজ ক্ষেপণাস্ত্র[সম্পাদনা]

ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা ICBM এর চেয়ে কম। U/RGM-109E টমাহকের ছবি ( আর পারমাণবিক সক্ষম নয় )।

একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র হল একটি জেট- বা রকেট চালিত ক্ষেপণাস্ত্র যা স্বয়ংক্রিয় নির্দেশিকা ব্যবস্থা (সাধারণত জড়ীয় নেভিগেশন, কখনও কখনও জিপিএস বা বন্ধুত্বপূর্ণ বাহিনী থেকে মিড-কোর্স আপডেট দ্বারা পরিপূরক) ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে কম উচ্চতায় বায়ুগতভাবে উড়ে যায় যাতে তাদের সনাক্ত করা বা আটকানো কঠিন হয়। . ক্রুজ মিসাইল পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের তুলনায় তাদের একটি সংক্ষিপ্ত পরিসর এবং ছোট পেলোড রয়েছে, তাই তাদের ওয়ারহেডগুলি ছোট এবং কম শক্তিশালী।

AGM-86 ALCM হল ইউএস এয়ার ফোর্সের বর্তমান পারমাণবিক সশস্ত্র এয়ার-লঞ্চ করা ক্রুজ মিসাইল । ALCM শুধুমাত্র বি-৫২ স্ট্রাটোফোর্টনেসে বহন করা হয় যা ২০টি ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। এইভাবে ক্রুজ মিসাইলগুলিকে এমআইআরভি ওয়ারহেডের সাথে তুলনা করা যেতে পারে। টমাহক (ক্ষেপণাস্ত্র) সাবমেরিন-লঞ্চ করা ক্রুজ ক্ষেপণাস্ত্র পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম, তবে মধ্যবর্তী-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তির পরে সমস্ত পারমাণবিক ওয়ারহেড সরিয়ে ফেলা হয়েছিল।

ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূমিতে মোবাইল লঞ্চার থেকে এবং নৌ জাহাজ থেকেও উৎক্ষেপণ করা যেতে পারে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলির থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্রের ওয়ারহেডগুলিকে আলাদা করার জন্য মার্কিন অস্ত্রাগারে কোনও অক্ষর পরিবর্তন নেই৷

ক্রুজ ক্ষেপণাস্ত্র, এমনকি তাদের কম পেলোড, গতি এবং এইভাবে প্রস্তুতি সহ, পারমাণবিক হামলার উদ্দেশ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের তুলনায় অনেকগুলি সুবিধা রয়েছে:

যাইহোক, ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলি সাধারণ বায়ু-প্রতিরক্ষা উপায়ের জন্য ঝুঁকিপূর্ণ কারণ এগুলি মূলত এক-ব্যবহারকারী মনুষ্যবিহীন বিমান ; কৌশল যেমন যুদ্ধ বিমানের যুদ্ধ ফ্লাইট, বা একটি সমন্বিত বায়ু-প্রতিরক্ষা ব্যবস্থা যার মধ্যে CAP এবং স্থল-ভিত্তিক উভয় উপাদান রয়েছে, যেমন সারফেস-এয়ার মিসাইল (SAM), একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র আক্রমণ থেকে রক্ষা করতে ব্যবহার করা যেতে পারে।

পারমাণবিক-সজ্জিত সাবমেরিন-চালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিকাশের আগে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন তাদের প্রথম সমুদ্রে প্রতিরক্ষামূলক টহল পরিচালনা করেছিল যেগুলি খুব বড় পারমাণবিক সশস্ত্র ক্রুজ মিসাইল দিয়ে সজ্জিত পরিবর্তিত সাবমেরিন ব্যবহার করে; ইউএস রেগুলাস ক্ষেপণাস্ত্র দ্বারা সজ্জিত বিভিন্ন ডিজেল-ইলেকট্রিক সাবমেরিন পরিচালনা করেছিল এবং সোভিয়েতরা পি- ৫ দ্বারা সজ্জিত মডিফাইড হুইস্কি -শ্রেণি পরিচালনা করেছিল। এই প্রথম দিকের পারমাণবিক অস্ত্রধারী এসএসজিগুলি কয়েক দশক ধরে কাজ করেছিল যতক্ষণ না পর্যাপ্ত SSBN পরিষেবা দেওয়া হয়েছিল, তারপরে তাদের অবসর দেওয়া হয়েছিল। তাদের আধ্যাত্মিক উত্তরসূরিরা, বৃহত্তর পরিমাণে আরও আধুনিক, ছোট ক্রুজ মিসাইল দিয়ে সজ্জিত একটি কৌশলগত স্ট্রাইক ভূমিকা পালন করে আজ অবধি পরিষেবা চালিয়ে যাচ্ছে, যদিও প্রয়োজনে তাদের পারমাণবিক ক্রুজ-মিসাইল দিয়ে পুনরায় সজ্জিত করা যেতে পারে।

শীতল যুদ্ধের প্রথম দিকে উভয় পক্ষই এয়ার- বা স্থল থেকে উৎক্ষেপণ করা পারমাণবিক সশস্ত্র ক্রুজ ক্ষেপণাস্ত্র (কখনও কখনও পারমাণবিক চালিতও ) বিবেচনা করেছিল, কিন্তু উভয়ই এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে এটি সেই সময়ের প্রযুক্তির সাথে অবাস্তব ছিল । পারমাণবিক চালিত বিমানকে সেই সময়ের নবজাতক বৈমানিক এবং রকেট প্রযুক্তির কারণে বিবেচনা করা হয়েছিল, বিশেষ করে যখন প্রাথমিক জেট ইঞ্জিনগুলির মেজাজগত এবং অদক্ষ প্রকৃতির কথা বিবেচনা করা হয়, যা কৌশলগত বোমারু বিমান এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরিসর এবং ব্যবহারের ক্ষেত্রে সীমিত করে। পরবর্তীতে স্নায়ুযুদ্ধে উভয় শৃঙ্খলাই যথেষ্ট অগ্রসর হয়েছিল যে নির্ভরযোগ্য দূর-পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং কৌশলগত বোমারু বিমানগুলি তাদের উৎক্ষেপণ করতে সক্ষম উভয়ই তৈরি করা সম্ভব ছিল। আরেকটি অস্ত্র প্রতিযোগিতা শুরু হয় যা সমসাময়িক স্নায়ুযুদ্ধ-পরবর্তী ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং উৎক্ষেপণ ব্যবস্থা তৈরি করেছিল; ভিএলএস প্রযুক্তি ভূপৃষ্ঠের জাহাজগুলিকে পারমাণবিক সশস্ত্র ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত করার অনুমতি দেয় যখন তাদের প্রকৃত পেলোড গোপন করে। 2018 সালে, প্রথম অপারেশনাল পারমাণবিক চালিত কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র, SSC-X-9 "Skyfall" (9М730 Буревестник ) রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রকাশ করেছিলেন। এটি উন্নয়নাধীন এবং 2020-এর দশকে কোনো এক সময়ে পরিষেবাতে প্রবেশ করার কথা রয়েছে।

ক্ষেপণাস্ত্র[সম্পাদনা]

ট্রাইডেন্ট ২ SLBM রয়্যাল নেভি ভ্যানগার্ড সাবমেরিন ১ দ্বারা চালু করা হয়েছে

একটি ব্যালিস্টিক ট্র্যাজেক্টোরি ব্যবহার করে ক্ষেপণাস্ত্র দিগন্তের উপর ওয়ারহেড সরবরাহ করে; এগুলোর মধ্যে সবচেয়ে সক্ষম, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBMs) (এবং সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (SLBMs) যদি সাবমেরিন দ্বারা পরিবহণ করা হয়) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, তারা প্রায় দশ হাজার কিলোমিটার দূরত্বে পৌঁছাতে পারে। বেশিরভাগ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পৃথিবীর বায়ুমণ্ডল থেকে বেরিয়ে যায় এবং তাদের সাব-অরবিটাল স্পেসফ্লাইটে পুনরায় প্রবেশ করে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সবসময় পারমাণবিক সশস্ত্র হয় না, তবে তাদের উৎক্ষেপণের সুস্পষ্ট এবং উদ্বেগজনক প্রকৃতি প্রায়শই প্রচলিত ওয়ারহেড সহ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সবচেয়ে সক্ষম শ্রেণী, ICBM এবং SLBM-কে সশস্ত্র করা থেকে বিরত রাখে।

নিম্ন পৃথিবীর কক্ষপথে পারমাণবিক ক্ষেপণাস্ত্র স্থাপন ১৯৬৭ সালের প্রথম দিকে মহাকাশ চুক্তি দ্বারা নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও, ঘটনাচক্রে সোভিয়েত ফ্র্যাকশনাল অরবিটাল বম্বার্ডমেন্ট সিস্টেম (FOBS) যেটি একই উদ্দেশ্যে কাজ করেছিল-এটি শুধুমাত্র ইচ্ছাকৃতভাবে একটি পূর্ণ বৃত্ত সম্পূর্ণ করার আগে ডিঅরবিট করার জন্য ডিজাইন করা হয়েছিল-কে জানুয়ারী ১৯৮৩ সালে সল্ট I চুক্তির সাথে সম্মতিতে পর্যায়ক্রমে বাতিল করা হয়েছিল।

একটি ICBM একটি বোমারু বিমানের চেয়ে ২০ গুণেরও বেশি এবং একটি ফাইটার প্লেনের চেয়ে ১০ গুণেরও বেশি দ্রুত এবং অনেক বেশি উচ্চতায় উড়ে যায় , এবং তাই এর বিরুদ্ধে রক্ষা করা আরও কঠিন। আশ্চর্যজনক আক্রমণের ক্ষেত্রেও আইসিবিএমগুলিকে দ্রুত গুলি করা যেতে পারে।

প্রারম্ভিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলি একটি একক ওয়ারহেড বহন করত, প্রায়শই মেগাটন -রেঞ্জের ফলন। ক্ষেপণাস্ত্রের সীমিত নির্ভুলতার কারণে, একটি নির্দিষ্ট লক্ষ্যের ধ্বংস নিশ্চিত করার জন্য এই ধরনের উচ্চ ফলন প্রয়োজনীয় বলে মনে করা হয়েছিল। ১৯৭০ এর দশক থেকে আধুনিক ব্যালিস্টিক অস্ত্রগুলি অনেক বেশি নির্ভুল লক্ষ্য প্রযুক্তির বিকাশ দেখেছে, বিশেষত জড় নির্দেশিকা ব্যবস্থার উন্নতির কারণে। এটি শতাধিক- কিলোটন -রেঞ্জের ফলনে ছোট ওয়ারহেডের জন্য মঞ্চ তৈরি করে এবং এর ফলে একাধিক স্বাধীনভাবে লক্ষ্যযোগ্য পুনঃপ্রবেশকারী যান (এমআইআরভি) রয়েছে। প্রযুক্তির অগ্রগতি একটি একক ক্ষেপণাস্ত্রকে একাধিক ওয়ারহেড সমন্বিত একটি পেলোড উৎক্ষেপণ করতে সক্ষম করেছে; যার সংখ্যা ক্ষেপণাস্ত্রের এবং পেলোড বাসের নকশার উপর নির্ভর করে। একটি একক ওয়ারহেড সহ একটি ক্ষেপণাস্ত্রের তুলনায় MIRV-এর অনেক সুবিধা রয়েছে। কিছু অতিরিক্ত খরচ সহ, এটি একটি একক ক্ষেপণাস্ত্রকে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত করতে বা একাধিক ওয়ারহেড দিয়ে আক্রমণ করে একটি একক লক্ষ্যে সর্বাধিক ক্ষতি করতে দেয়। এটি অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাকে আগের চেয়ে আরও কঠিন এবং এমনকি অর্থনৈতিকভাবে কম কার্যকর করে তোলে।

আমেরিকান অস্ত্রাগারে ক্ষেপণাস্ত্র ওয়ারহেডগুলি "W" অক্ষর দ্বারা নির্দেশিত হয়; উদাহরণস্বরূপ, ডব্লিউ-৬১ মিসাইল ওয়ারহেডের উপরে বর্ণিত বি-৬১ মাধ্যাকর্ষণ বোমার মতো একই পদার্থবিজ্ঞান প্যাকেজ থাকবে, তবে এটির বিভিন্ন পরিবেশগত প্রয়োজনীয়তা এবং বিভিন্ন সুরক্ষা প্রয়োজনীয়তা থাকবে কারণ এটি উৎক্ষেপণের পরে ক্রু-টেন্ডেড হবে না এবং একটি ক্ষেপণাস্ত্রের উপরে থাকবে। [৪]

যদিও ডিজাইন করা প্রথম আধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি সমসাময়িক রকেট- এবং ক্ষেপণাস্ত্রের ভিত্তি, এটি কখনই পারমাণবিক ওয়ারহেড বহন করেনি। সোভিয়েত'রা প্রথম আইসিবিএম ডিজাইন করেচিল আর-৭।

প্রথম SLBM-বহনকারী সাবমেরিনও ছিল সোভিয়েত; প্রোটোটাইপ মডিফাইড জুলু -ক্লাস এবং গণ-উত্পাদিত গল্ফ -শ্রেণীর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিনগুলি তাদের পালগুলিতে তাদের SLBMগুলি বহন করেছিল, কিন্তু এই অগ্রগামী নকশাগুলিকে তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য সামনে আসতে হয়েছিল। আমেরিকানরা ব্যালিস্টিক মিসাইল সাবসের প্রথম "আধুনিক নকশা" দিয়ে সাড়া দিয়েছিল; জর্জ ওয়াশিংটন ক্লাস, যা পোলারিস এসএলবিএম চালু করেছিলো। পরবর্তী অস্ত্র প্রতিযোগিতার পরিসমাপ্তি ঘটে কিছু বৃহত্তম সাবমেরিনে পরিকল্পিত; ট্রাইডেন্ট সশস্ত্র ১৭০ মিটার দীর্ঘ ওহাইও -শ্রেণির সাবমেরিন ২৪ x ৮ এমআইআরভি ট্রাইডেন্ট ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত, এবং ব্যাটলক্রুজার-আকারের ৪৮,০০০ টন প্রজেক্ট ৯৪১ আকুলা, টাইফুন -শ্রেণির সাবমেরিন, প্রতিটিতে ২০টি আর-১৯ এমআইআর-৩৯। স্নায়ুযুদ্ধের পরে, এসএসবিএন এবং পরবর্তীকালে এসএলবিএমের বিকাশ ধীর হয়ে গেছে, তবে নতুন পারমাণবিক শক্তিগুলি এসএসবি (এন) এর অভিনব ক্লাস তৈরি করছে, যখন প্রতিষ্ঠিত শক্তিগুলি, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমস্ত সদস্যরা, পরবর্তী প্রজন্মের পারমাণবিক পরিকল্পনা করছে। চালিত পারমাণবিক সশস্ত্র ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন।

হাইপারসোনালি-গ্লাইডিং ওয়ারহেডগুলি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলিকে অস্ত্র দেওয়ার জন্য ওয়ারহেডের একটি অভিনব রূপ। এই চালচলনযোগ্য ডিভাইসগুলি ABM প্রতিরক্ষার বর্তমান রূপগুলিকে অপ্রচলিত করার হুমকি দেয়, এইভাবে বিভিন্ন নতুন এবং প্রতিষ্ঠিত পারমাণবিক শক্তিগুলি এই ধরনের সিস্টেমের উদাহরণের জন্য দৌড়াচ্ছে ।

অন্যান্য ডেলিভারি সিস্টেম[সম্পাদনা]

ডেভি ক্রোকেট আর্টিলারি শেল হল সবচেয়ে ছোট পরিচিত পারমাণবিক অস্ত্র যা মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি করা হয়েছে।
মার্ক-১৭ একটি প্রাথমিক মার্কিন তাপ-পারমাণবিক অস্ত্র ছিলো এবং এর ওজন ছিল প্রায় ২১ শর্ট টন (১৯,০০০) কেজি

সরবরাহের অন্যান্য পদ্ধতির মধ্যে রয়েছে পারমাণবিক কামানের শেল, মাইন যেমন মিডিয়াম অ্যাটমিক ডেমোলিশন মিউনিশন এবং উপন্যাস ব্লু পিকক, পারমাণবিক গভীরতা বোমা এবং পারমাণবিক টর্পেডো। একটি 'পারমাণবিক বাজুকা'ও মাঠে নামানো হয়েছিল, যা ট্যাঙ্কের বড় গঠনের বিরুদ্ধে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছিলো।

১৯৫০-এর দশকে মার্কিন বিমান প্রতিরক্ষা ব্যবহারের জন্য ছোট পারমাণবিক ওয়ারহেড তৈরি করেছিল, যেমন নাইকি হারকিউলিস । ১৯৫০ থেকে ১৯৮০ এর দশক পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা একটি স্বল্প-ফলনের পারমাণবিক সশস্ত্র এয়ার-টু-এয়ার রকেট, এয়ার-২ জিনি ফিল্ড তৈরি করে। এই ধারণার আরও উন্নয়ন, কিছু অনেক বড় ওয়ারহেড সহ, প্রাথমিক অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের দিকে পরিচালিত করে। ১৯৯০ এর দশকের গোড়ার দিকে সোভিয়েত ইউনিয়নের পতনের সাথে সাথে মার্কিন যুক্তরাষ্ট্র মূলত পারমাণবিক বায়ু-প্রতিরক্ষা অস্ত্রগুলিকে পরিষেবার বাইরে নিয়ে গেছে। রাশিয়া তার পারমাণবিক সশস্ত্র সোভিয়েত যুগের অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল (এবিএম) সিস্টেম আপডেট করেছিল, যা ১৯৯৫ সালে এ-১৩৫ অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেম নামে পরিচিত। এটা বিশ্বাস করা হয় যে, পারমাণবিক এ-১৩৫-এর উন্নয়ন উত্তরসূরি হিসেবে, এ-২৩৫ স্যামোলেট-এম, পারমাণবিক ইন্টারসেপশন ওয়ারহেডগুলিকে ব্যবহার করবে এবং এর পরিবর্তে তার লক্ষ্যকে ধ্বংস করার জন্য একটি প্রচলিত যা আঘাত-থেকে-হত্যার ক্ষমতার উপর নির্ভর করবে।[৫]

ছোট ও দুই-মানুষ বহনযোগ্য কৌশলগত অস্ত্র (ভুলভাবে স্যুটকেস বোমা হিসাবেও উল্লেখ করা হয়), যেমন বিশেষ পারমাণবিক ধ্বংসকারী মিউনিশন, তৈরি করা হয়েছে, যদিও বহনযোগ্যতার সাথে পর্যাপ্ত ফলন একত্রিত করতে অসুবিধা তাদের সামরিক উপযোগিতাকে সীমিত করে।

খরচ[সম্পাদনা]

ব্রুকিংস ইনস্টিটিউশনের একটি নিরীক্ষা অনুসারে, ১৯৪০ থেকে ১৯৯৬ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র $৯.৯৩ ট্রিলিয়ন ডলার খরচ করেছে, বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে পারমাণবিক অস্ত্র কর্মসূচিতে।[৬] যার ৫৭ শতাংশ পারমাণবিক অস্ত্রের ডেলিভারি মেকানিজম তৈরিতে ব্যয় করা হয়েছে। মোট ৬.৩ শতাংশ, $৫৯৫ বিলিয়ন বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে যা অস্ত্র পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় ব্যয় করা হয়েছে। উদাহরণস্বরূপ, পরিবেশগত প্রতিকার সহ হ্যানফোর্ড সাইট পরিষ্কার করা, এবং মোট $৭৯৫ বিলিয়ন এর ৭ শতাংশ পারমাণবিক অস্ত্র তৈরিতে ব্যয় করা হয়েছে। [৭]

প্রযুক্তি স্পিন-অফস[সম্পাদনা]

এডওয়ার্ড হোয়াইট প্রথম মার্কিন "স্পেসওয়াক" এক্সট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি (ইভিএ), প্রজেক্ট জেমিনি ৪, জুন ১৯৬৫।

কঠোরভাবে বলতে গেলে, এই সমস্ত ৫৭ শতাংশ শুধুমাত্র "অস্ত্র প্রোগ্রাম" ডেলিভারি সিস্টেমে ব্যয় করা হয়নি।

অস্ত্র উৎক্ষেপনের যন্ত্র[সম্পাদনা]

উদাহরণ স্বরূপ, এটলাস আইসিবিএম এবং টাইটান।এই ধরনের দুটি ডেলিভারি মেকানিজম, মানুষের মহাকাশযানের জন্য মানব উৎক্ষেপণ যান হিসাবে ব্যবহার হয়েছিল। উভয়ই যথাক্রমে বেসামরিক প্রজেক্ট মার্কারি এবং প্রজেক্ট জেমিনি প্রোগ্রামে ব্যবহৃত হয়েছিল, যেগুলিকে বিবর্তনের সোপান হিসেবে গণ্য করা হয়, মার্কিন মানব মহাকাশযান।[৮][৯] অ্যাটলাস যানটি কক্ষপথে প্রথম আমেরিকান জন গ্লেনকে পাঠায়। একইভাবে সোভিয়েত ইউনিয়নে এটি ছিল আর-৭ আইসিবিএম / উৎক্ষেপণ যান যা মহাকাশে প্রথম কৃত্রিম উপগ্রহ স্থাপন করেছিল, স্পুটনিক, ১৯৫৭ সালের ৪ অক্টোবর, এবং ইতিহাসে প্রথম মানব মহাকাশযানটি আর-৭ এর ডেরিভেটিভের উপর সম্পন্ন হয়েছিল, ভস্টক, ১২ এপ্রিল ১৯৬১, মহাকাশচারী ইউরি গ্যাগারিন দ্বারা। সয়ুজ মহাকাশযানের আকারে আর-৭-এর একটি আধুনিক সংস্করণ এখনও রাশিয়ান ফেডারেশনের লঞ্চ বাহন হিসেবে ব্যবহার করা হচ্ছে।

আবহাওয়া উপগ্রহ[সম্পাদনা]

প্রথম সত্যিকারের আবহাওয়া উপগ্রহ টিরস-১, ১৯৬০ সালের এপ্রিল মাসে থর-এবল লঞ্চ ভেহিকেলে উৎক্ষেপণ করা হয়েছিলো।[১০]"পিজিএম-১৭ থর" ছিলো প্রথম অপারেশনাল আইআরভিএম (ইন্টারমিডিয়েট ব্যালিস্টিক মিসাইল) যা মার্কিন বিমান বাহিনী (মার্কিন বিমানবাহিনী) দ্বারা মোতায়েন করা হয়েছিল। সোভিয়েত ইউনিয়নের প্রথম সম্পূর্ণরূপে কার্যকর আবহাওয়া উপগ্রহ, উল্কা ১। ১৯৬৯ সালের ২৬ মার্চ ভস্টক রকেটে উৎক্ষেপণ করা হয়েছিলো, আর-৭ আইসিবিএম এর একটি ডেরিভেটিভ।

লুব্রিকেন্ট[সম্পাদনা]

"ডব্লিউ ডি-৪০ কনভায়ার" দ্বারা সর্বপ্রথম বাইরের ত্বককে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়েছিল, এবং আরও গুরুত্বপূর্ণ, মরিচা এবং ক্ষয় থেকে অ্যাটলাস মিসাইলের কাগজের পাতলা "বেলুন ট্যাঙ্ক"।[১১][১২] এই স্টেইনলেস স্টিলের জ্বালানী ট্যাঙ্কগুলি এতটাই পাতলা ছিল যে, যখন খালি ছিল, তখন তাদের পতন রোধ করতে নাইট্রোজেন গ্যাস দিয়ে স্ফীত রাখতে হয়েছিল।

তাপীয় বিচ্ছিন্নতা[সম্পাদনা]

১৯৫৩ সালে, কর্নিং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিভিশনের ড. এস. ডোনাল্ড স্টুকি পাইরোসেরাম আবিষ্কার করেন, একটি সাদা কাচ-সিরামিক উপাদান যা ৪৫০ পর্যন্ত তাপীয় শক (হঠাৎ তাপমাত্রা পরিবর্তন) সহ্য করতে সক্ষম। °সে (৮৪০ °ফা)। এটি মূলত মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য তৈরি উপকরণ থেকে উদ্ভূত হয়েছে এবং স্টুকির গবেষণায় নাকের শঙ্কুর জন্য তাপ-প্রতিরোধী উপাদান জড়িত।[১৩]

স্যাটেলাইট সহায়ক অবস্থান[সম্পাদনা]

সুনির্দিষ্ট নেভিগেশন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবমেরিনগুলিকে তাদের এসএলবিএম চালু করার আগে তাদের অবস্থানের সঠিক সমাধান পেতে সক্ষম করবে, এটি ত্রিভুজ পদ্ধতির বিকাশকে উৎসাহিত করে যা শেষ পর্যন্ত জিপিএসে পরিণত হয়েছিলো।[১৪] নির্ভুল উৎক্ষেপণ পজিশন ফিক্স এবং ক্ষেপণাস্ত্রের বেগ[১৫] থাকার প্রেরণা দ্বিগুণ। এর ফলে টার্গেট ইমপ্যাক্ট বৃত্তাকার ত্রুটির সম্ভাবনা রয়েছে এবং তাই এক্সটেনশনের মাধ্যমে, টার্গেট ধ্বংস করা নিশ্চিত করতে ডব্লিউ ৫৩- এর মতো ভারী মাল্টি- মেগাটন পারমাণবিক ওয়ারহেডের আগের প্রজন্মের প্রয়োজনীয়তা হ্রাস করে। বর্ধিত লক্ষ্য নির্ভুলতার সাথে, একটি প্রদত্ত ক্ষেপণাস্ত্রে প্রচুর পরিমাণে হালকা, মাল্টি-কিলোটন রেঞ্জের ওয়ারহেড প্যাক করা যেতে পারে, যা প্রতি ক্ষেপণাস্ত্রে আঘাত করা যেতে পারে এমন পৃথক লক্ষ্যগুলির একটি উচ্চ সংখ্যা দেয়।

গ্লোবাল পজিশনিং সিস্টেম[সম্পাদনা]

১৯৭৩ সালে শ্রম দিবসের সপ্তাহান্তে, পেন্টাগনে প্রায় বারোজন সামরিক কর্মকর্তার একটি বৈঠকে একটি প্রতিরক্ষা নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (ডিএনএসএস) তৈরির বিষয়ে আলোচনা হয়েছিল। এই বৈঠকেই "জিপিএসে পরিণত হওয়া আসল সংশ্লেষণ তৈরি করা হয়েছিল।" সেই বছরের শেষের দিকে, ডিএনএসএস প্রোগ্রামটির নাম দেওয়া হয়েছিল ন্যাভস্টার, বা টাইমিং এবং রেঞ্জিং ব্যবহার করে নেভিগেশন সিস্টেম। [১৬]

সাবমেরিন-চালিত পোলারিস ক্ষেপণাস্ত্রের বিকাশের সময়, একটি উচ্চ বৃত্তাকার ত্রুটি সম্ভাব্য ওয়ারহেড লক্ষ্য নির্ভুলতা নিশ্চিত করার জন্য সাবমেরিনের অবস্থান সঠিকভাবে জানার প্রয়োজন ছিল। এটি মার্কিন যুক্তরাষ্ট্রকে ট্রানজিট ব্যবস্থার বিকাশে নেতৃত্ব দেয়।[১৭] ১৯৫৯ সালে, এআরপিএ (১৯৭২ সালে ডিএআরপিএ নামকরণ করা হয়েছে) এছাড়াও ট্রানজিটে একটি ভূমিকা পালন করেছিলো।[১৮][১৯][২০]

পৃথিবী ঘূর্ণনের সাথে গতিশীল একটি ২৪-স্যাটেলাইট জিপিএস নক্ষত্রমণ্ডলের একটি চাক্ষুষ উদাহরণ। লক্ষ্য করুন কিভাবে পৃথিবীর পৃষ্ঠের একটি প্রদত্ত বিন্দু থেকে উপগ্রহের সংখ্যা, এই উদাহরণে ৪৫°N, সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। জিপিএস প্রাথমিকভাবে ব্যালিস্টিক মিসাইল সার্কুলার ত্রুটির সম্ভাব্য নির্ভুলতা, নির্ভুলতা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছিল যা পাল্টা বাহিনী আক্রমণে গুরুত্বপূর্ণ।

প্রথম স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম, ট্রানজিট, যা মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী দ্বারা ব্যবহৃত হয়, প্রথম সফলভাবে ১৯৬০ সালে পরীক্ষা করা হয়েছিলো। এটি পাঁচটি উপগ্রহের একটি নক্ষত্রমণ্ডল ব্যবহার করেছে এবং প্রতি ঘন্টায় প্রায় একবার একটি নেভিগেশনাল ফিক্স প্রদান করতে পারে। ১৯৬৭ সালে, মার্কিন নৌবাহিনী টাইমেশন স্যাটেলাইট তৈরি করে যা মহাকাশে সঠিক ঘড়ি স্থাপনের ক্ষমতা প্রমাণ করে, এটি পরবর্তী গ্লোবাল পজিশনিং সিস্টেমের জন্য প্রয়োজনীয় একটি প্রযুক্তি। ১৯৭০-এর দশকে, গ্রাউন্ড-ভিত্তিক ওমেগা নেভিগেশন সিস্টেম, স্টেশনগুলির জোড়া থেকে সংকেত ট্রান্সমিশনের ফেজ তুলনার উপর ভিত্তি করে,[২১] বিশ্বব্যাপী প্রথম রেডিও নেভিগেশন সিস্টেম হয়ে ওঠে। এই সিস্টেমগুলির সীমাবদ্ধতাগুলি আরও নির্ভুলতার সাথে আরও সার্বজনীন নেভিগেশন সমাধানের প্রয়োজনীয়তাকে চালিত করেছে।

সামরিক ও বেসামরিক খাতে সঠিক ন্যাভিগেশনের ব্যাপক চাহিদা থাকলেও, ন্যাভিগেশন স্যাটেলাইটের একটি নক্ষত্রমণ্ডলের জন্য গবেষণা, উন্নয়ন, স্থাপনা এবং অপারেশনের জন্য বিলিয়ন ডলার খরচ করার জন্য এর প্রায় কোনোটাই ন্যাভিগেশন হিসেবে দেখা যায়নি। স্নায়ুযুদ্ধের অস্ত্র প্রতিযোগিতার সময়, মার্কিন যুক্তরাষ্ট্রের অস্তিত্বের জন্য পারমাণবিক হুমকি ছিল এমন একটি প্রয়োজন যা মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দৃষ্টিতে এই খরচটিকে সমর্থন করেছিল। এই প্রতিবন্ধক প্রভাব জিপিএস এর মধ্যে অর্থায়ন করা হয়েছিলো। পারমাণবিক ত্রয়ীতে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী (মার্কিন বিমানবাহিনী) কৌশলগত বোমারু বিমান এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত ছিল। পারমাণবিক-প্রতিরোধ ভঙ্গির জন্য অত্যাবশ্যক বলে বিবেচিত, এসএলবিএম উৎক্ষেপণের অবস্থানের সঠিক সংকল্প ছিলো একটি বল গুণক।

সুনির্দিষ্ট নেভিগেশন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবমেরিনকে তাদের এসএলবিএম চালু করার আগে তাদের অবস্থানের সঠিক সমাধান পেতে সক্ষম করবে। [১৪] ইউএসএএফ, পারমাণবিক ট্রায়াডের দুই-তৃতীয়াংশ সহ, আরও সঠিক এবং নির্ভরযোগ্য নেভিগেশন সিস্টেমের জন্য প্রয়োজনীয়তা ছিল। মূলত একই সমস্যা সমাধানের জন্য নৌবাহিনী এবং বিমান বাহিনী সমান্তরালভাবে তাদের নিজস্ব প্রযুক্তি বিকাশ করছিল। আইসিবিএম-এর টিকে থাকার ক্ষমতা বাড়ানোর জন্য, মোবাইল লঞ্চ প্ল্যাটফর্মগুলি (যেমন রাশিয়ান এস-২৪ এবং এসএস-২৫ ) ব্যবহার করার একটি প্রস্তাব ছিল এবং তাই লঞ্চের অবস্থান ঠিক করার প্রয়োজনটি এসএলবিএম পরিস্থিতির সাথে মিল ছিলো।

১৯৬০ সালে, মার্কিন বিমান বাহিনী নির্ভুল "আইসিবিএম নিয়ন্ত্রণের জন্য মোবাইল সিস্টেম" নামে একটি রেডিও-নেভিগেশন সিস্টেমের প্রস্তাব করেছিল যা মূলত একটি ৩-ডি ছিলো। লরন একটি ফলো-অন স্টাডি, প্রজেক্ট -৫৭, ১৯৬৩ সালে কাজ করা হয়েছিল এবং "এই গবেষণায় জিপিএস ধারণার জন্ম হয়েছিল"। একই বছর, ধারণাটি প্রকল্প হিসাবে অনুসরণ করা হয়েছিল ৬২১-বি, যার "অনেক বৈশিষ্ট্য যা আপনি এখন GPS-এ দেখতে পান"[২২] এবং বিমান বাহিনীর বোমারু বিমানের পাশাপাশি ICBM-এর জন্য বর্ধিত নির্ভুলতার প্রতিশ্রুতি দিয়েছে। এয়ার ফোর্স অপারেশনের উচ্চ গতির জন্য নৌবাহিনীর ট্রানজিট সিস্টেম থেকে আপডেটগুলি খুব ধীর ছিল। নেভি রিসার্চ ল্যাবরেটরি তাদের টাইমেশন (টাইম নেভিগেশন) স্যাটেলাইট নিয়ে অগ্রগতি অব্যাহত রাখে, প্রথম ১৯৬৭ সালে উৎক্ষেপণ করে এবং তৃতীয়টি ১৯৭৪ সালে প্রথম পারমাণবিক ঘড়িটিকে কক্ষপথে নিয়ে যায়।[২৩]

জিপিএসের আরেকটি গুরুত্বপূর্ণ পূর্বসূরী মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি ভিন্ন শাখা থেকে এসেছে। ১৯৬৪ সালে মার্কিন সেনাবাহিনী জিওডেটিক জরিপের জন্য ব্যবহৃত তার প্রথম সিকোয়েন্সিয়াল কোলেশন অফ রেঞ্জ স্যাটেলাইটকে প্রদক্ষিণ করে। সিকোয়েন্সিয়াল কোলেশন অফ রেঞ্জ সিস্টেমে পরিচিত স্থান থেকে তিনটি স্থল-ভিত্তিক ট্রান্সমিটার অন্তর্ভুক্ত ছিলো যা কক্ষপথে স্যাটেলাইট ট্রান্সপন্ডারে সংকেত পাঠাবে। একটি চতুর্থ গ্রাউন্ড-ভিত্তিক স্টেশন, একটি অনির্ধারিত অবস্থানে, তারপরে সেই সংকেতগুলি ব্যবহার করে তার অবস্থান সঠিকভাবে ঠিক করতে পারে। সর্বশেষ সিকোয়েন্সিয়াল কোলেশন অফ রেঞ্জ স্যাটেলাইটটি ১৯৬৯ সালে উৎক্ষেপণ করা হয়েছিলো।[২৪] কয়েক দশক পরে, জিপিএস-এর প্রাথমিক বছরগুলিতে, বেসামরিক সমীক্ষা নতুন প্রযুক্তি ব্যবহার করার প্রথম ক্ষেত্রগুলির মধ্যে একটি হয়ে ওঠে, কারণ জরিপকারীরা এটি কার্যকরী ঘোষণা করার আগে কম-সম্পূর্ণ জিপিএস নক্ষত্রপুঞ্জ থেকে সংকেতগুলির সুবিধা পেতে পারে। জিপিএস কে সিকোয়েন্সিয়াল কোলেশন অফ রেঞ্জ সিস্টেমের একটি বিবর্তন হিসাবে ভাবা যেতে পারে যেখানে স্থল-ভিত্তিক ট্রান্সমিটারগুলি কক্ষপথে স্থানান্তরিত হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. John Barry (১২ ডিসেম্বর ২০০৯)। Newsweek http://www.newsweek.com/id/226494। সংগ্রহের তারিখ ৮ অক্টোবর ২০১০  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. Office for the Deputy Assistant to the Secretary of Defense for Nuclear Matters। "Nuclear Stockpile"। US Department of Defense। ১০ মে ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ অক্টোবর ২০১০ 
  3. Time। ২৩ সেপ্টেম্বর ১৯৮৫ https://web.archive.org/web/20080307080808/http://www.time.com/time/magazine/article/0,9171,959948,00.html। ৭ মার্চ ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ অক্টোবর ২০১০  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  4. Nav Air, Navy, ২০ নভেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২৪ মে ২০২৪ .
  5. Honkova, Jana (১৩ এপ্রিল ২০১৩)। "Current Developments in Russia's Ballistic Missile Defense" (পিডিএফ)। George C. Marshall Institute। ২৬ এপ্রিল ২০১৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. 1634–1699: McCusker, J. J. (১৯৯৭)। How Much Is That in Real Money? A Historical Price Index for Use as a Deflator of Money Values in the Economy of the United States: Addenda et Corrigenda (পিডিএফ)American Antiquarian Society  1700–1799: McCusker, J. J. (১৯৯২)। How Much Is That in Real Money? A Historical Price Index for Use as a Deflator of Money Values in the Economy of the United States (পিডিএফ)American Antiquarian Society  1800–present: Federal Reserve Bank of Minneapolis। "Consumer Price Index (estimate) 1800–"। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০২২ 
  7. Estimated Minimum Incurred Costs of U.S. Nuclear Weapons Programs, 1940–1996, Brookings Institution, ২১ নভেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা .
  8. "Titan", Military launch program, FAS, The Titan II ICBM was converted into the Titan/Gemini space launch vehicle (SLV) by man-rating critical systems. It served as a significant stepping stone in the evolution of the US human spaceflight program using expendable launch vehicles, culminating in the Apollo program. Twelve successful Gemini launches occurred between April 1964 and November 1966. 
  9. "Titan History", Space flight now .
  10. Darling, David, "Tiros", Encyclopedia .
  11. "Our History"। WD-40। ২৩ জুন ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৩ 
  12. Martin, Douglas. "John S. Barry, Main Force Behind WD-40, Dies at 84". The New York Times, 22 July 2009.
  13. "Annual Report: 10-K" (Securities and Exchange Commission filing)। WKI। ১৩ এপ্রিল ২০০১। ৩০ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০০৭ 
  14. "Why Did the Department of Defense Develop GPS?"। Trimble Navigation। ১৮ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১০ 
  15. Caston, Lauren। "The Future of the U.S. Intercontinental Ballistic Missile Force" (পিডিএফ)। The RAND corporation। 
  16. "MX Deployment Reconsidered", Air Chronicles, Air force, মে–জুন ১৯৮১, সংগ্রহের তারিখ ৭ জুন ২০১৩ .
  17. Johnson, Steven (২০১০), Where good ideas come from, the natural history of innovation, New York: Riverhead Books 
  18. Worth, Helen E; Warren, Mame (২০০৯)। Transit to Tomorrow. Fifty Years of Space Research (পিডিএফ)। The Johns Hopkins University Applied Physics Laboratory। ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  19. Alexandrow, Catherine (এপ্রিল ২০০৮)। "The Story of GPS"। Darpa। ২৯ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  20. "50 Years of Bridging the Gap", History, DARPA, এপ্রিল ২০০৮ 
  21. Proc, Jerry। "Omega"। Jerry Proc। সংগ্রহের তারিখ ৮ ডিসেম্বর ২০০৯ 
  22. "Charting a Course Toward Global Navigation"। The Aerospace Corporation। Summer ২০০২। ১৯ জানুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১০ 
  23. "GPS Timeline"A Guide to the Global Positioning System (GPS)। Radio Shack। ১৩ ফেব্রুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১০ 
  24. Encyclopedia Astronautica