পশ্চিমবঙ্গ ইলেকট্রনিক্স শিল্প উন্নয়ন কর্পোরেশন লিমিটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পশ্চিমবঙ্গ ইলেকট্রনিক্স শিল্প উন্নয়ন কর্পোরেশন লিমিটেড
শিল্পতথ্য প্রযুক্তি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রতিষ্ঠাকাল৪ ফেব্রুয়ারি ১৯৭৪
সদরদপ্তরওয়েবেল ভবন, বিধাননগর, পশ্চিমবঙ্গ, ভারত
বাণিজ্য অঞ্চল
কলকাতা মহানগর অঞ্চল
প্রধান ব্যক্তি
হীরক এন সেনগুপ্ত (সভাপতি)
ওয়েবসাইটwww.webel.in

পশ্চিমবঙ্গ ইলেকট্রনিক্স শিল্প উন্নয়ন কর্পোরেশন লিমিটেড (ওয়েবেল) হল ভারতের পশ্চিমবঙ্গে রাজ্যে প্রযুক্তি উন্নয়নের জন্য দায়ী সরকারি সংস্থা। পশ্চিমবঙ্গে ইলেকট্রন বিজ্ঞান শিল্পের বিকাশের লক্ষ্যে ১৯৭৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিল।

ব্যবসায়িক কার্যক্রম[সম্পাদনা]

ওয়েবেল তার সহায়ক কোম্পানি মাধ্যমে ইলেকট্রনিক উপাদান এবং সরঞ্জাম তৈরিতে জড়িত। এটি ইলেকট্রন বিজ্ঞান শিল্পের জন্য অবকাঠামো উন্নয়ন কার্যক্রমেও জড়িত, যেমন তারাতলা শিল্প এস্টেট এবং সল্টলেক ইলেকট্রনিক্স কমপ্লেক্স।

এটি নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে স্বয়ংক্রিয় বার্তা স্যুইচিং সিস্টেম এবং কলকাতার বিদ্যাসাগর সেতুতে টোল কালেকশন সিস্টেমের মতো টার্নকি প্রকল্পগুলি সম্পাদন করেছে। এটি বেসরকারি অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক এবং ওয়েস্ট বেঙ্গল স্টেট ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (ডব্লিউবিসোয়্যান) সহ তথ্যপ্রযুক্তিনির্ভর শাসন প্রকল্পগুলিও বাস্তবায়ন করেছে। ডব্লিউবিসোয়্যান ভারত সরকারের তথ্যপ্রযুক্তিনির্ভর শাসন প্রকল্পের মৌলিক মেরুদণ্ড গঠন করে।

সংস্থাটি দূরশিক্ষা, দূরচিকিৎসা, তথ্যপ্রযুক্তিনির্ভর শাসন, বিনোদনের জন্য গ্রামীণ ভারতকে পৌর ভারতের ব্যাক অফিসে পরিণত করার জন্য ইন্টারনেট ব্যান্ডউইথ এনেছে। এটি স্বাস্থ্যসেবা, আইনশৃঙ্খলা এবং বাণিজ্যিক কর অ্যাপ্লিকেশনের প্রকল্পগুলি অনুসরণ করেছে।

সংস্থাটি পশ্চিমবঙ্গের সমস্ত ৪১১টি থানায় নেটওয়ার্কিং, অপরাধ ট্র্যাকিং সিস্টেমের মতো অ্যাপ্লিকেশন সহ, একটি অ্যাপ্লিকেশন যা অপরাধের উপর টহলদারির জন্য গ্রাসরুট স্তরে মেসেজিং এবং ডেটা অ্যাক্সেসের জন্য একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালু করেছে যা দেশের প্রথম।

ওয়েবেল বারোটি ভারতীয় ভাষায় একটি কম্পিউটারাইজড ব্রেইল ট্রান্সক্রিপশন সিস্টেম (বিটিএস) তৈরি করেছে যাতে ব্রেইল-টু-টেক্সট সফ্টওয়্যার, একটি বৈদ্যুতিন স্পর্শকাতর পাঠক, স্বয়ংক্রিয় ব্রেইল এম্বোসার, এবং অডিও-সমর্থিত ব্রেইল কিবোর্ড। এই ব্যবস্থাটি বাংলা, হিন্দি, অসমীয়া, ওড়িয়া, মারাঠি, গুজরাটি, পাঞ্জাবি, তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম, নেপালি এবং ইংরেজি ভাষা সমর্থন করে।

সহায়ক কোম্পানি[সম্পাদনা]

ওয়েবেলের এক সহায়ক কোম্পানি ওয়েবেল মিডিয়াট্রনিক্স লিমিটেড স্টুডিও ও সম্প্রচার ব্যবস্থা, ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রনিক্স, তথ্য প্রযুক্তি অ্যাপ্লিকেশন ও প্রতিবন্ধীদের জন্য যন্ত্রাদির ক্ষেত্রে উন্নয়ন, উৎপাদন এবং টার্নকি প্রকল্প বাস্তবায়নে জড়িত। এটি গত ১০ বছরে দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসি দ্বারা আক্রান্ত, শ্রবণ প্রতিবন্ধী এবং অটিস্টিক ব্যক্তিদের জন্য অনেকগুলি যন্ত্রের বিকাশ ও বাণিজ্যিকীকরণ করেছে। প্রসার ভারতী, ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ভারতের যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং দেশের গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের সাথে এর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

এর আরেক সহায়ক কোম্পানি ওয়েবেল ইনফরমেটিক্স লিমিটেডের লক্ষ্য পশ্চিমবঙ্গে কম্পিউটার সাক্ষরতার স্তরকে উন্নীত করা এবং প্রতি বছর প্রায় ৬,০০০ পেশাদার তৈরি করা। ভৈরব গাঙ্গুলি কলেজ সহ সারা রাজ্যে ১৪০টিরও বেশি ফ্র্যাঞ্চাইজি এবং কোম্পানিটি ১০০টি সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে কর্পোরেট প্রশিক্ষণও পরিচালনা করে। ভারত সরকার এবং আইবিএমের সহযোগিতায়, সংস্থাটি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে একটি আইটি সাক্ষরতা প্রোগ্রাম চালু । ওয়েবেল, টুনজ ওয়েবেল একাডেমি নামক একটি আন্তর্জাতিক অ্যানিমেশন একাডেমি স্থাপন করেছে যা শিল্প-প্রস্তুত অ্যানিমেটর তৈরি করে। ওয়েবেল ইনফরম্যাটিক্সের তথ্য প্রযুক্তি শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগগুলি সফটওয়্যার, নেটওয়ার্কিং এবং মাল্টিমিডিয়া সহ হার্ডওয়্যার এবং নতুনদের জন্য তথ্য প্রযুক্তি কোর্সের একটি হোস্টে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স পরিচালনা করে, যেখানে কলেজের শিক্ষার্থীদের স্নাতক শেষ করার পরে তাদের শিল্প-প্রস্তুত পেশাদার তৈরিতে সহায়তা করার জন্য প্রশিক্ষণের উপর বিশেষ জোর দেওয়া হয়। এটি পূর্ব ভারতের আঞ্চলিক সিসকো নেটওয়ার্ক একাডেমি এবং সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাসোসিয়েটকে পুরস্কার দেয়। এটি রেড হ্যাটের অনুমোদিত প্রশিক্ষণ অংশীদার, ব্যক্তি এবং কর্পোরেট ক্লায়েন্টদের জন্য হ্যাট সার্টিফাইড সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং রেড হ্যাট সার্টিফাইড ইঞ্জিনিয়ার পরিচালনা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]