টেলিযোগাযোগ নেটওয়ার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
Example of how nodes may be interconnected with links to form a telecommunications network. This example is tree-like but many networks have loops.

টেলিযোগাযোগ নেটওয়ার্ক টার্মিনালের মধ্যে টেলিযোগাযোগ সক্ষম হয় টার্মিনাল নোড একটি সংকলন , লিঙ্ক সংযুক্ত করা হয় .

ট্রান্সমিশন লিঙ্ক একসাথে নোডের সাথে সংযুক্ত . নোড সঠিক গন্তব্য টার্মিনাল পৌঁছানোর সঠিক লিঙ্ক এবং নোড মাধ্যমে সংকেত প্রেরণ সুইচিং সার্কিট সুইচিং , বার্তা সুইচিং বা প্যাকেট ব্যবহার

বার্তা বা সংযোগ সঠিক প্রাপকদের নাস্তানাবুদ করা যাবে, তাই নেটওয়ার্কের মধ্যে প্রতিটি টার্মিনাল সাধারণত একটি অনন্য ঠিকানা আছে . নেটওয়ার্কের মধ্যে ঠিকানা সংগ্রহ অ্যাড্রেস স্পেস বলা হয় .

টেলিযোগাযোগ নেটওয়ার্ক উদাহরণ হল :

টেলিযোগাযোগ ও নেটওয়ার্কিং উপকারিতা

টেলিযোগাযোগ ব্যাপকভাবে বৃদ্ধি এবং মানুষ সব ধরনের সম্পদ প্রসারিত করতে পারেন . তারা তাদের কোম্পানির প্রসারিত পরিকল্পনা উদাহরণস্বরূপ, যদি ব্যবসা একটি বৃহত্তর টেলিযোগাযোগ নেটওয়ার্ক প্রয়োজন . ইন্টারনেট , কম্পিউটার , এবং টেলিফোন নেটওয়ার্কের সঙ্গে , ব্যবসা দক্ষতার সঙ্গে তাদের সম্পদ বরাদ্দ করতে পারেন . নেটওয়ার্কের এই কোর ধরনের নিচে আলোচনা করা হবে :

কম্পিউটার নেটওয়ার্ক : একটি কম্পিউটার নেটওয়ার্ক একে অপরের সাথে সংযুক্ত কম্পিউটার এবং ডিভাইস নিয়ে গঠিত . পরের এক ডিভাইস থেকে স্থানান্তরিত করা যেতে পারে . উদাহরণস্বরূপ , কম্পিউটার ভরা একটি অফিস প্রতিটি পৃথক ডিভাইসে ফাইল একসাথে শেয়ার করতে পারেন . কম্পিউটার নেটওয়ার্ক ওয়াইড এরিয়া নেটওয়ার্ক একটি স্থানীয় নেটওয়ার্ক এলাকায় বিস্তৃত হতে পারে. নেটওয়ার্কের ধরনের মধ্যে পার্থক্য মাপ. কম্পিউটার নেটওয়ার্ক এই ধরনের উদাহরণ ব্রডব্যান্ড হিসেবে পরিচিত , নির্দিষ্ট গতি এ কাজ . ইন্টারনেট নেটওয়ার্কের বিশ্বব্যাপী কম্পিউটার সংযোগ করে.

ইন্টারনেট নেটওয়ার্ক : নেটওয়ার্কে অ্যাক্সেস ব্যবহারকারীদের অনেক সম্পদ ব্যবহার করতে পারবেন . সময়ের সাথে সাথে ইন্টারনেট নেটওয়ার্কের বই প্রতিস্থাপন করবে . এই প্রায় সঙ্গে সঙ্গে তথ্য আবিষ্কার এবং বিভিন্ন পরিস্থিতিতে ধারণার প্রয়োগ করতে সক্ষম হবে . ইন্টারনেট , বিনোদনমূলক সরকারি, শিক্ষা , এবং অন্যান্য কাজের জন্য ব্যবহার করা যেতে পারে . বিশেষ করে ব্যবসা-প্রতিষ্ঠান গবেষণার জন্য বা পরিষেবা গ্রাহকদের এবং ক্লায়েন্ট যাও ইন্টারনেট নেটওয়ার্ক ব্যবহার .

টেলিফোন নেটওয়ার্ক : টেলিফোন নেটওয়ার্ক একে অপরের সাথে মানুষের সাথে সংযোগ করে . এই নেটওয়ার্ক উপায়ে বিভিন্ন ব্যবহার করা যেতে পারে . অনেক ব্যবসার রুট কল এবং / অথবা পরিষেবা তাদের গ্রাহকদের টেলিফোন নেটওয়ার্ক ব্যবহার . কিছু ব্যবসা ব্যক্তিগত শাখা বিনিময়ের মাধ্যমে একটি বৃহত্তর স্কেলে একটি টেলিফোন নেটওয়ার্ক ব্যবহার . এটি একটি নির্দিষ্ট ব্যবসায়িক অন্য ব্যবসার জন্য রাউটিং এবং সার্ভিসিং কল উপর গুরুত্ত্ব দেয় , যেখানে একটি সিস্টেম. সময় সংখ্যাগরিষ্ঠ, টেলিফোন নেটওয়ার্ক বিনোদনমূলক উদ্দেশ্যে সারা বিশ্বে ব্যবহৃত হয় .

নেটওয়ার্ক গঠন[সম্পাদনা]

সাধারণভাবে , যে টেলিযোগাযোগ নেটওয়ার্ক ধারণার তিনটি অংশ থাকে, অথবা প্লেন নিয়ে গঠিত ( তারা হচ্ছে চিন্তা করা যেতে পারে , কারণ তাই বলা হয়, এবং প্রায়ই , পৃথক আস্তরণ নেটওয়ার্ক ) 

  • নিয়ন্ত্রণ সমতল ( এছাড়াও সিগন্যালিং হিসাবে পরিচিত ) নিয়ন্ত্রণ তথ্য বহন করে . তথ্য সমতল বা ব্যবহারকারী সমতল বা বাহক সমতল নেটওয়ার্ক এর ব্যবহারকারীদের ট্রাফিক বহন করে. ব্যবস্থাপনা সমতল নেটওয়ার্ক পরিচালনার জন্য প্রয়োজনীয় কাজকর্ম এবং প্রশাসনের ট্রাফিক বহন করে.

উদাহরণ : TCP / IP এর ডাটা নেটওয়ার্ক[সম্পাদনা]

ডাটা নেটওয়ার্ক ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপন করতে সারা ব্যাপকভাবে ব্যবহৃত হয় . ডাটা নেটওয়ার্কের ব্যবহারকারীদের তারা সাথে সংযুক্ত করা হয় বিশেষ প্রদানকারী বাইরে হোস্ট করা হয় যে সম্পদ বিজোড় ব্যবহারের অনুমতি সংযুক্ত করা যাবে . ইন্টারনেট সমস্ত একটি একক অঙ্ক স্থান অধীনে অপারেটিং বিভিন্ন সংস্থার কাছ থেকে অনেক তথ্য নেটওয়ার্ক শ্রেষ্ঠ উদাহরণ.

TCP / IP এর নেটওয়ার্কে সংযুক্ত টার্মিনাল আইপি অ্যাড্রেস ব্যবহার করে সুরাহা করা হয় . সেখানে IP ঠিকানা বিভিন্ন ধরনের হয় , কিন্তু সবচেয়ে সাধারণ আইপি সংস্করণ 4. নিচে লেখা যখন প্রতিটি অনন্য ঠিকানা , সাধারণত বিন্দুর দ্বারা বিভক্ত 0 এবং 255 এর মধ্যে 4 পূর্ণসংখ্যার গঠিত , যেমন হয় 82.131.34.56 .

TCP / IP এর ডাটা নেটওয়ার্ক জুড়ে বার্তা নিয়ন্ত্রণ এবং রাউটিং প্রদান মৌলিক প্রোটোকল আছে. TCP / IP এর উদাহরণস্বরূপ , দক্ষতার রুট বার্তা জুড়ে ব্যবহার করা যেতে পারে যে বিভিন্ন নেটওয়ার্ক কাঠামো আছে :

  • ওয়াইড এরিয়া নেটওয়ার্ক ( অস্পষ্ট ) 
  • মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক 
  • ( এমএএন ) লোকাল এরিয়া নেটওয়ার্ক ( ল্যান ) 
  • ইন্টারনেট এরিয়া নেটওয়ার্ক (ইয়ান ) 
  • ক্যাম্পাস এরিয়া নেটওয়ার্ক ( CAN ) 
  • ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN )

ল্যান বা WANs থেকে Mans পার্থক্য যে তিনটি বৈশিষ্ট্য আছে :

  1. নেটওয়ার্ক আকারের এলাকায় LANs এবং WANs মধ্যে হয় . এমএএন ব্যাস 5 ও 50 কিলোমিটারের মধ্যে একটি শারীরিক এলাকা থাকবে. Mans সাধারণত একটি একক প্রতিষ্ঠানের অন্তর্গত না . নেটওয়ার্ক interconnects যে সরঞ্জাম , লিঙ্ক , এবং মানুষ নিজেই প্রায়ই একটি সমিতি বা প্রদান করে অথবা অন্যদের পরিষেবা ইজারা যে একটি নেটওয়ার্ক সরবরাহকারী মালিকানা রয়েছে . মনুষ্য নেটওয়ার্কের মধ্যে উচ্চ গতি এ সম্পদ ভাগ করে নেওয়ার জন্য একটি উপায় হল . এটা প্রায়ই মানুষের সুযোগ বাইরে রিসোর্স এক্সেস জন্য নেটওয়ার্ক ওয়ান সংযোগ প্রদান.
  2. [১]

অপটিক্যাল পরিবহন নেটওয়ার্ক ( OTN )[সম্পাদনা]

Optical Transport Network (OTN) Specs

অপটিক্যাল পরিবহন নেটওয়ার্ক ( OTN ) বিভিন্ন নোড জুড়ে তথ্য পরিবহন করা অপটিক্যাল ফাইবার ক্যাবল ও অপটিক্যাল নেটওয়ার্ক বাহক দ্বারা সংযুক্ত মাটিতে বিভিন্ন অবস্থানগুলি , এ সার্ভার হাব একটি বড় জটিল নেটওয়ার্ক , হয় . সার্ভার হাব এছাড়াও মাথা - প্রান্তে , কেবল নোড বা সাইট হিসাবে পরিচিত হয় . OTNs ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার দাঁড়া হয় এবং প্রায়ই ডেজি শৃঙ্খলিত হয় এবং নেটওয়ার্ক অতিরেক প্রদান সংযুক্ত পার . যেমন একটি সেটআপ রক্ষণাবেক্ষণ উইন্ডোজ , সরঞ্জাম ব্যর্থতা সময় বা দুর্ঘটনার ক্ষেত্রে নিরবচ্ছিন্ন সেবা ও ব্যর্থ ওভার ক্ষমতা সমাধা .

তথ্য পরিবহন ব্যবহার ডিভাইসের নেটওয়ার্ক পরিবহন যন্ত্রপাতি হিসেবে পরিচিত হয় . ব্যাপকভাবে ব্যবহৃত সরঞ্জাম কিছু দ্বারা উত্পাদিত হয়.

  • অ্যালকাটেল উজ্জ্বল - AL7510 , AL7750 
  • ( Ciena কর্পোরেশন দ্বারা অর্জিত ) 
  • নেটওয়ার্ক থেকে খবরসমূহ Nortel কর্পোরেশন - Optera মেট্রো সিরিজ - OM4500 , OM6500
  •  ফুজিৎসু লিমিটেড - ​​FlashWave সিরিজ FW4500 , FW7500 , FW9500y 

একটি নেটওয়ার্ক ক্ষমতা প্রেরণ ও গ্রহণ শেষ নিযুক্ত প্রকল্প সিগন্যালিং ধরনের উপর প্রধানত নির্ভরশীল . আগে দিন , একটি একক তরঙ্গদৈর্ঘ্য হালকা মরীচি সর্বাধিক অপারেটিং প্রেরণ ফ্রিকোয়েন্সি এবং শেষ পর্যন্ত সরঞ্জাম প্রাপ্তির সীমিত ব্যান্ডউইথ যা তথ্য , সম্প্রচার করা হয় . তরঙ্গদৈর্ঘ্য বিভাগ ( যেটি সেই ) প্রয়োগের সঙ্গে , OTN ব্যান্ডউইথ বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের আলো beams emitting দ্বারা 100Gbit / গুলি ( OTU4 সংকেত ) পর্যন্ত বেড়েছে . ইদানীং , যেমন AT & T , ভেরাইজন , এবং রজার্স যোগাযোগ তাদের মেট্রো নেটওয়ার্ক এই 100g " পাইপ " চাকরী করতে সক্ষম হয়েছে . বড় ক্ষেত্র এলাকার বেশিরভাগ 40g পাইপ দ্বারা পরিচালিত হবে ( OC192 / এসটিএম -64 ) 

একটি 40g পাইপ ঘন ওয়েভ বিভাগ ( DWDM ) সংক্রমণ ফলে 40 বিভিন্ন চ্যানেলের বহন করতে পারে . নেটওয়ার্কের প্রতিটি নোডের বিভিন্ন চ্যানেল ব্যবহার করা সম্ভব হয় , কিন্তু বেশিরভাগই কয়েক চ্যানেল টিউন করা হয় . একটি চ্যানেল থেকে তথ্য নোডের বাদ যাবে বা নতুন তথ্য নিষ্কাশন এবং একটি কনফিগার ফ্রিকোয়েন্সি অনুপ্রবিষ্ট তরঙ্গদৈর্ঘ্য সিলেক্টিভ পালটানোর ( ফলক ) ব্যবহার করে এমন পুনরায় কনফিগার অপটিক ড্রপ Mux ( ROADM ) যোগ ব্যবহার নোড যোগ করা যেতে পারে . এই , বৈদ্যুতিক সংকেত সব চ্যানেলে রূপান্তর প্রয়োজন চ্যানেল নিষ্কাশন , এবং OTN ফিরে অপটিক্যাল বিশ্রাম রূপান্তর করার প্রয়োজন হয় না. সুতরাং ROADM সিস্টেম, দ্রুত কম ব্যয়বহুল এবং OTN পাইপে কোনো চ্যানেল অ্যাক্সেস করার জন্য কনফিগার করা যাবে .

একটি সাইট এ নিষ্কাশিত চ্যানেল বিভক্ত বা 4x 10G চ্যানেল বা 8x 2.5G চ্যানেলে 40g চ্যানেল একত্রিত করতে পারে muxponder বা ট্রান্সপন্ডার কার্ডের মাধ্যমে স্থানীয় ডিভাইসের সাথে সংযুক্ত করা হয় .

একটি সাইট এ নিষ্কাশিত চ্যানেল বিভক্ত বা 4x 10G চ্যানেল বা 8x 2.5G চ্যানেলে 40g চ্যানেল একত্রিত করতে পারে muxponder বা ট্রান্সপন্ডার কার্ডের মাধ্যমে স্থানীয় ডিভাইসের সাথে সংযুক্ত করা হয় .

References[সম্পাদনা]

  1. "Metropolitan Area Network (MAN)"। Erg.abdn.ac.uk। সংগৃহীত ২০১৩-০৬-১৫