নিউজিয়ে মসজিদ

স্থানাঙ্ক: ৩৯°৫৩′০৪″ উত্তর ১১৬°২১′২৯″ পূর্ব / ৩৯.৮৮৪৪৪° উত্তর ১১৬.৩৫৮০৬° পূর্ব / 39.88444; 116.35806
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিউজিয়ে মসজিদ
牛街清真寺
Niú Jiē Qīng Zhēn Sì
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থাননিউজি, শিচেং, বেইজিং, চীন
নিউজিয়ে মসজিদ কেন্দ্রীয় বেইজিং-এ অবস্থিত
নিউজিয়ে মসজিদ
কেন্দ্রীয় বেইজিংয়ে অবস্থান
স্থানাঙ্ক৩৯°৫৩′০৪″ উত্তর ১১৬°২১′২৯″ পূর্ব / ৩৯.৮৮৪৪৪° উত্তর ১১৬.৩৫৮০৬° পূর্ব / 39.88444; 116.35806
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীচীনা
ভূমি খনন৯৯৬
ধারণক্ষমতা১,০০০

নিউজিয়ে মসজিদ হল চীনের একটি ঐতিহাসিক মসজিদ। এটি বেইজিংয়ের সবচেয়ে বড় মসজিদ।[১] এটি চীনের প্রাচীনতম মসজিদগুলির মধ্যে একটি এবং এটি চীনা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক এবং ধর্মীয় কেন্দ্র।

ইতিহাস[সম্পাদনা]

নিউজিয়ে মসজিদটি লিয়াও রাজবংশের শাসন আমলে ৯৯৬ সালে নির্মিত হয়।[২][৩] এটি একটি বড়, আয়তাকার ভবন যা চারটি মিনার দ্বারা বেষ্টিত। মসজিদের কেন্দ্রস্থলে একটি বড় নামাজের হল রয়েছে যাতে ১,০০০ জনের বেশি মুসলমানকে নামাজ পড়তে পারে। মসজিদে একটি গ্রন্থাগার, একটি কনফারেন্স হল এবং একটি খাবার কেন্দ্রও রয়েছে।

মসজিদটি প্রথমে একটি ছোট কাঠের ভবন ছিল, যা পরবর্তীতে ১২১৫ সালে মঙ্গোলরা ধ্বংস করে দেয়। ১৪৪৩ সালে, মসজিদটি পাথর দিয়ে পুনর্নির্মাণ করা হয়। ১৬৯৬ সালে, মসজিদটি আরও একটিবার পুনর্নির্মাণ করা হয়।

স্থাপত্য[সম্পাদনা]

নিউজিয়ে মসজিদটি চীনা এবং ইসলামিক স্থাপত্য শৈলীর একটি মিশ্রণ। মসজিদের বাইরের অংশটি চীনা স্থাপত্য শৈলীর বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে, যেমন একটি ছাদ যা একটি টিনের শীট দিয়ে আবৃত। মসজিদের অভ্যন্তরটি ইসলামি স্থাপত্য শৈলীর বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে, যেমন একটি মিহরাব যা কুরআনের আয়াত দিয়ে সজ্জিত। নিউজিয়ে মসজিদে অনেকগুলি গুরুত্বপূর্ণ শিল্পকর্ম রয়েছে। মসজিদের দেয়ালে টাইলওয়ার্ক, কাঠের কাজ এবং মার্বেল কাজ রয়েছে। মসজিদের অভ্যন্তরে অনেকগুলি সুন্দর মোজাইক রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hagras, Hamada Muhammed (মে ২০১৯)। "Steles and Inscribed stones of the Beijing's mosques "archaeological study""ক্যাসল জার্নাল। ২০২০-০৯-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-১৯ 
  2. "Niujie Mosque"। China Culture। ১৬ জানুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১২ 
  3. Hagras, Hamada Muhammed (২০১৭)। "An Ancient Mosque in Ningbo-China, 'Historical and Architectural Study"। Journal of Islamic Architecture4 (3): 102–113। ডিওআই:10.18860/jia.v4i3.3851অবাধে প্রবেশযোগ্য