জর্দান ভেরেতু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্দান ভেরেতু
Jordan Veretout.jpg
২০১২ সালে ফ্রান্স অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভেরেতু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জর্দান মার্সেল জিলবের্ত ভেরেতু
জন্ম (1993-03-01) ১ মার্চ ১৯৯৩ (বয়স ২৯)
জন্ম স্থান অঁসনি, ফ্রান্স
উচ্চতা ১.৭৭ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মার্সেই
জার্সি নম্বর ২৭
যুব পর্যায়
১৯৯৯–২০০৩ বেলিনিয়ে
২০০৩–২০১১ নাঁত
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১–২০১৫ নাঁত ১৩০ (১৪)
২০১৫–২০১৭ অ্যাস্টন ভিলা ২৫ (০)
২০১৬–২০১৭সেঁত-এতিয়েন (ধার) ৩৫ (৩)
২০১৭–২০২০ ফিওরেন্তিনা ৬৯ (১৩)
২০১৯–২০২০রোমা (ধার) ৩৩ (৬)
২০২০–২০২২ রোমা ৬৫ (১৪)
২০২২– মার্সেই ১১ (০)
জাতীয় দল
২০১০–২০১১ ফ্রান্স অনূর্ধ্ব-১৮ (২)
২০১১–২০১২ ফ্রান্স অনূর্ধ্ব-১৯ ১২ (১)
২০১২–২০১৩ ফ্রান্স অনূর্ধ্ব-২০ ১৫ (২)
২০১৩–২০১৪ ফ্রান্স অনূর্ধ্ব-২১ (০)
২০২১– ফ্রান্স (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০২:০৯, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০২:০৯, ২১ অক্টোবর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

জর্দান মার্সেল জিলবের্ত ভেরেতু (ফরাসি: Jordan Veretout, ফরাসি উচ্চারণ: ​[ʒɔʁdˈɑ̃ vəʁtˈu]; জন্ম: ১ মার্চ ১৯৯৩; জর্দান ভেরেতু নামে সুপরিচিত) হলেন একজন ফরাসি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফরাসি ক্লাব মার্সেই এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় অথবা আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১০ সালে, ভেরেতু ফ্রান্স অনূর্ধ্ব-১৮ দলের হয়ে ফ্রান্সের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২১ সালে ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ফ্রান্সের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জর্দান মার্সেল জিলবের্ত ভেরেতু ১৯৯৩ সালের ১লা মার্চ তারিখে ফ্রান্সের অঁসনিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ভেরেতু ফ্রান্স অনূর্ধ্ব-১৮, ফ্রান্স অনূর্ধ্ব-১৯, ফ্রান্স অনূর্ধ্ব-২০ এবং ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ফ্রান্সের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালে তিনি ফ্রান্স অনূর্ধ্ব-১৮ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ৪৪ ম্যাচে অংশগ্রহণ করে ৫টি গোল এবং একটি শিরোপা জয়লাভ করেছেন।

২০২১ সালের ১লা সেপ্টেম্বর তারিখে, ২৮ বছর ও ৬ মাস বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ভেরেতু বসনিয়া ও হার্জেগোভিনার বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ফ্রান্সের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[২] ম্যাচে তিনি ১৭ নম্বর জার্সি পরিধান করে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি ১–১ গোলে ড্র হয়েছিল।[৪] ফ্রান্সের হয়ে অভিষেকের বছরে ভেরেতু সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২১ অক্টোবর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ফ্রান্স ২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "France vs. Bosnia-Herzegovina - 1 September 2021 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০২২ 
  2. "France - Bosnia-Herzegovina 1:1 (WC Qualifiers Europe 2021/2022, Group D)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০২২ 
  3. "France - Bosnia-Herzegovina, Sep 1, 2021 - World Cup qualification Europe - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০২২ 
  4. Strack-Zimmermann, Benjamin। "France vs. Bosnia & Herzegovina"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]