তৃতীয় স্থান প্লে অফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অনেক ক্রীড়াতে প্লে-অফ এবং নকআউট টুর্নামেন্টের মধ্যে রয়েছে তৃতীয় স্থানের প্লে-অফ, তৃতীয় স্থানের ম্যাচ, ব্রোঞ্জপদক খেলা, বা সান্ত্বনা খেলা যা সিদ্ধান্ত নেওয়ার জন্য কোন প্রতিযোগী বা দলকে তৃতীয় এবং চতুর্থ স্থান অর্জনের কৃতিত্ব দেওয়া হবে। এই খেলাটি সাধারণত প্রতিযোগী বা দল দ্বারা প্রতিদ্বন্দ্বিতা করা হয় যারা টুর্নামেন্টের সেমি-ফাইনালে হেরেছে যেটিতে তারা প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কিছু টুর্নামেন্ট তৃতীয় স্থানের প্লেঅফ ব্যবহার করে তা নির্ধারণ করতে পারে যেকেও ব্রোঞ্জপদক জিতবে, যখন অন্য টুর্নামেন্টে তিন বা চারটি সেমিফাইনালিস্ট অন্য টুর্নামেন্টে অগ্রসর হলে বীজ বপনের উদ্দেশ্যে তৃতীয় স্থানের প্লেঅফ আয়োজন করতে হবে। সামাজিক মনোবিজ্ঞানের গবেষণায় দেখা গেছে যে ব্রোঞ্জ পদকপ্রাপ্তরা যারা তৃতীয় স্থানের প্লে-অফ জিতেছিল তারা রৌপ্যপদক বিজয়ীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে খুশি ছিল যারা চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিল।[১][২]

যেসব টুর্নামেন্টে পদক দেওয়া হয় না বা তৃতীয় স্থানের ফিনিশার অন্য কিছুতে অগ্রসর হয়, তৃতীয় স্থানের প্লেঅফ হল একটি শ্রেণিবিভাগের ম্যাচ যা সেমি-ফাইনালিস্টদের হারানো সান্ত্বনা হিসেবে কাজ করে না। একটি সান্ত্বনা খেলা দলগুলিকে একটি চ্যাম্পিয়নশিপের সন্ধানে সময়, প্রচেষ্টা এবং অর্থ বিনিয়োগ করার পরে একাধিক খেলা খেলতে দেয়। এই ধরনের সান্ত্বনা গেম হিসাবে অনুষ্ঠিত তৃতীয় স্থানের প্লে-অফগুলি বিতর্কের বিষয়। আগ্রহের অভাবে অনেক ক্রীড়া টুর্নামেন্টে তৃতীয় স্থানের প্লে-অফ হয় না। কেউ কেউ এটিকে সমালোচনা করেছেন যারা মনে করেন যে ম্যাচটি সামান্য উদ্দেশ্য পূরণ করে, কিন্তু অন্যরা এই খেলাটিকে সেমি-ফাইনালে পরাজিতদের কিছু গর্ব বাঁচানোর উপলক্ষ হিসাবে দেখে। প্রতিযোগীরা বা দলগুলি তৃতীয় স্থানের সান্ত্বনা খেলাকে কতটা গুরুত্ব সহকারে নেয় তাও মিশ্র হতে পারে। সেমি-ফাইনাল রাউন্ডে বিপর্যস্ত অবস্থায় হেরে যাওয়া একটি ভারী পছন্দের দল যে পর্যন্ত এগিয়ে আশা জয়ের জন্য ততটা উৎসাহ নাও পেতে পারে যতটা "সিন্ডারেলা" দল ছিল না।

অলিম্পিক[সম্পাদনা]

অলিম্পিক গেমসে নকআউট ফরম্যাট ব্যবহার করে বেশিরভাগ খেলায় ব্রোঞ্জপদক কে জিতবে তা নির্ধারণ করতে তৃতীয় স্থানের প্লে-অফ থাকে। যেহেতু একটি ব্রোঞ্জপদক এবং কোন পদকের মধ্যে পার্থক্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ নয়, প্রতিযোগীরা এখনও এটিকে গুরুত্ব সহকারে নেয়।

মার্শাল আর্ট এবং কমব্যাট স্পোর্টস ইভেন্টগুলি পরিবর্তে দুটি ব্রোঞ্জপদক প্রদান করে। ১৯৫২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের পর থেকে, বক্সিং স্বয়ংক্রিয়ভাবে সেমি-ফাইনাল বাউটিং এবং তৃতীয় স্থানের লড়াইয়ের মধ্যে পুনরুদ্ধার করার জন্য পর্যাপ্ত সময় ছিল না বলে সেমি-ফাইনালে পরাজিত উভয়কেই ব্রোঞ্জ পদক প্রদান করেছে।[৩] জুডো, তায়কোয়ান্দো এবং কুস্তিতেও দুটি ব্রোঞ্জপদক দেওয়া হয়, কিন্তু এই দুটি ব্রোঞ্জপদকের ম্যাচের বৈশিষ্ট্য হল পরাজিত সেমি-ফাইনালিস্ট এবং রেপেচেজ বিজয়ীদের মধ্যে।[৪]

রাগবি বিশ্বকাপ[সম্পাদনা]

রাগবি বিশ্বকাপ চলমান টুর্নামেন্টের শীর্ষ তিনটিতে থাকা সমস্ত দলকে স্বয়ংক্রিয় যোগ্যতা প্রদান করত যেটি চার বছর পরে এটি অনুসরণ করবে এইভাবে তৃতীয় স্থানের প্লে-অফ খেলাটিকে গুরুত্বপূর্ণ করে তুলেছিল, কিন্তু এটি পরে ১৯৯৯ সংস্করণের পরে বাতিল হয়ে যায়। শীর্ষ তিনের বাইরের দলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করার অনুমতি দেয় টুর্নামেন্ট তাদের র্যাঙ্কিংয়ে তাদের আইআরবি সহ-দক্ষতার উপর নির্ভর করে।

ফিফা বিশ্বকাপ এবং অন্যান্য অ্যাসোসিয়েশন ফুটবল টুর্নামেন্ট[সম্পাদনা]

১৯৮০ সংস্করণটি ছিল শেষ উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থানের ম্যাচ। এটি ছিল টুর্নামেন্টের ইতিহাসে একমাত্র তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ যা পেনাল্টি শুটআউটের মাধ্যমে নির্ধারিত হয়, যেখানে চেকোস্লোভাকিয়া ১-১ ড্রয়ের পর পেনাল্টিতে স্বাগতিক ইতালিকে ৯-৮ গোলে পরাজিত করে।

ফিফা বিশ্বকাপে তৃতীয় স্থানের প্লে-অফ হয়, সাধারণত ফাইনালের আগের দিন। সেমি-ফাইনাল এবং ফাইনালের মধ্যে প্রায়শই কয়েক দিনের ব্যবধান থাকে বলে এটি প্রায়শই একটি দর্শন দেওয়ার জন্য সেখানে থাকে। তৃতীয় স্থানের প্লেঅফটি সংগঠকদের কাছে একটি নিম্ন-অগ্রাধিকার ম্যাচ হিসাবে বিবেচিত হয়, কারণ এটি প্রায়শই ছোট স্টেডিয়ার একটিতে নির্ধারিত হয়; বৃহত্তম স্টেডিয়াম (সাধারণত আয়োজক দেশের রাজধানী শহরে অবস্থিত) ফাইনালের জন্য সংরক্ষিত, যখন সেমিফাইনাল দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম দখল করে। যাইহোক, ১৯৯৪ বিশ্বকাপে তৃতীয় স্থানের ম্যাচে রোজ বোল স্টেডিয়াম ব্যবহার করা হয়েছিল, একই ভেন্যু যেটি পরে টুর্নামেন্টের ফাইনাল আয়োজন করবে, ফিফা বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় স্থানের প্লে-অফের জন্য ৯১,৫০০ জনের উপস্থিতি রেকর্ড করেছে।

উয়েফা নেশনস লিগেও তৃতীয় স্থানের প্লে-অফ আছে; এই খেলাটি একই দিনে ফাইনালের আগে খেলা হয়।

ফিফা মহিলা বিশ্বকাপে তৃতীয় স্থানের ম্যাচটি আয়োজকদের কাছে কিছুটা বেশি গুরুত্বপূর্ণ ছিল - ১৯৯৯, ২০০৩ এবং ২০০৭ এর ম্যাচগুলি ফাইনালের মতো একই স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল। প্রকৃতপক্ষে, ১৯৯৯ এবং ২০০৭ তৃতীয় স্থানের ম্যাচ দুটিই ডাবলহেডারের প্রথমার্ধ হিসাবে অনুষ্ঠিত হয়েছিল যা ফাইনালে শেষ হয়েছিল। ২০১১ সালের তৃতীয় স্থানের ম্যাচটি একটি ভিন্ন স্টেডিয়ামে ফাইনালের আগের দিনের আরও ঐতিহ্যবাহী সময়সূচীতে ফিরে আসে। উল্লেখযোগ্যভাবে, ১৯৯৯ সালের তৃতীয় স্থানের ম্যাচটি ছিল ইতিহাসের সবচেয়ে বেশি অংশগ্রহণকারী মহিলাদের ক্রীড়া ইভেন্টের পর্দা-উত্থাপন, ১৯৯৯ সালের ফাইনালটিও রোজ বোলে অনুষ্ঠিত হয়েছিল।

তৃতীয় স্থানের ম্যাচটি সাধারণত একটি উচ্চ-স্কোরিং ব্যাপার, কারণ ১৯৭৪ সালে পোল্যান্ডের ব্রাজিলের বিরুদ্ধে ১-০ গোলে জয়ের পর থেকে পুরুষদের কোনো ম্যাচেই দুটির কম গোল হয়নি, ১৯৯৪ সাল থেকে শেষ সাতটি ব্রোঞ্জ-পদক খেলার মধ্যে চারটি ছিল। চার গোল বা তার বেশি। টুর্নামেন্টের শীর্ষ স্কোরারদের জন্য, তৃতীয় স্থানের ম্যাচের ফুটবল আক্রমণের প্রবণতা হল গোল্ডেন শু জেতার একটি দুর্দান্ত সুযোগ, যেখানে সালভাতোর শিলাচি (১৯৯০), ডাভোর সুকার (১৯৯৮) এবং থমাস মুলার (২০১০) এর মতো খেলোয়াড়রা তাদের প্রয়োজনীয় গোল পেয়েছিলেন।[৫] ফিফা মহিলা বিশ্বকাপের এখন পর্যন্ত মাত্র আটটি সংস্করণ হয়েছে, তাই প্যাটার্ন গঠনের কম সুযোগ তৈরি হয়েছে। তবে, সেই প্রতিযোগিতায় তৃতীয় স্থানের দুটি খেলায় তিন গোলেরও কম দেখা গেছে। ১৯৯৫ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে ২-০ গোলে পরাজিত করে। ১৯৯৯ সালে, ব্রাজিল এবং নরওয়ের মধ্যে তৃতীয় স্থানের ম্যাচটি স্কোরহীন ড্র এবং পেনাল্টি শুটআউটে শেষ হয়েছিল (ব্রাজিল জিতেছিল), যেমনটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ফাইনাল হয়েছিল (মার্কিন যুক্তরাষ্ট্র জিতেছিল)। ২০১৫ সালে, জার্মানি এবং ইংল্যান্ডের মধ্যে তৃতীয় স্থানের ম্যাচটি প্রথম অতিরিক্ত সময়ে গিয়েছিল এবং অতিরিক্ত সময়ের দ্বিতীয় পর্বে, ইংল্যান্ড একটি একক পেনাল্টি গোল করে এবং জার্মানিকে বিপর্যস্ত করার জন্য লিড ধরে রাখে।

প্রতিদ্বন্দ্বী দলগুলো এই ম্যাচটিকে কতটা গুরুত্ব সহকারে নেয় তা বিতর্কের বিষয়। কিছু দল, বিশেষ করে যাদের ফাইনালে পৌঁছানোর আশা করা হয়েছিল, তারা তাদের কিছু স্টার্টারকে বিশ্রাম দেবে তাদের রিজার্ভ দলের কিছু খেলোয়াড়কে বিশ্বকাপ খেলায় অংশগ্রহণের অনুমতি দিতে। উদাহরণস্বরূপ, ফরাসি দলের অধিনায়ক মিশেল প্লাতিনি ১৯৮২ বা ১৯৮৬ তৃতীয় স্থানের ম্যাচে খেলেননি, যেখানে জার্মান গোলরক্ষক হ্যান্স-জর্গ বাট তৃতীয় স্থানের প্লে-অফে তার একমাত্র প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক উপস্থিতি পেয়েছিলেন,[৬][৭] এবং মিশেল ভর্ম এসেছিলেন। ইনজুরি টাইমে ব্রাজিলের বিপক্ষে ৩-০ ব্যবধানে তৃতীয় স্থানের প্লে - অফ জয়ের ফলে ব্রাজিলের ২৩ জন ডাচ স্কোয়াড সদস্যরা টুর্নামেন্টে খেলা নিশ্চিত করে।[৮] বিপরীতে, যে দলগুলি এতদূর পাওয়ার আশা করা হয় না তারা সাধারণত এই ম্যাচটিকে গুরুত্ব সহকারে নেয়, কারণ তৃতীয় স্থান একটি ঐতিহাসিক অর্জন হতে পারে। সুইডেনে "তৃতীয় স্থানের প্লে-অফ"কে "ব্রোঞ্জপদক খেলা" বলা হয় এবং ১৯৯৪ বিশ্বকাপে, সুইডেন জাতীয় দল, "ব্রোঞ্জপদপক খেলা" জয়ের পর, একটি যোদ্ধা এসকর্ট নিয়ে আর্লান্ডায় অবতরণ করে এবং তারপরে তাদের রাস্তায় প্যারেড করা হয়। স্টকহোম থেকে লক্ষ লক্ষ জাতীয় টিভিতে লাইভ। হাই-প্রোফাইল তৃতীয় স্থানের ম্যাচের আরেকটি উদাহরণ ছিল ১৯৯৮ সালে, যখন সম্প্রতি প্রতিষ্ঠিত ক্রোয়েশিয়ান ফুটবল দল নেদারল্যান্ডসকে বিপর্যস্ত করেছিল।

যদি স্বাগতিক দেশ তৃতীয় স্থানের ম্যাচে জড়িত থাকে, দলটি সাধারণত তাদের ভক্তদের সমর্থনকে ধন্যবাদ জানাতে ম্যাচটি ব্যবহার করে (যেমন ২০০২ সালে দক্ষিণ কোরিয়ার ফুটবল দল এবং ২০০৬ সালে জার্মান ফুটবল দল)।[৫] জার্মান গোলরক্ষক অলিভার কান, যিনি ২০০৬ সালের টুর্নামেন্টের সময় জেনস লেহম্যানের কাছে রিজার্ভ ছিলেন, তৎকালীন ম্যানেজার জার্গেন ক্লিন্সম্যান তৃতীয় স্থানের প্লে অফে অবসরের অনুমতি দিয়েছিলেন। জার্মানি এবং পর্তুগাল সেই ম্যাচে শক্তিশালী লাইনআপ ফিল্ড করেছিল, উভয়ই তাদের নিজ নিজ সেমিফাইনালে সংকীর্ণভাবে বাদ পড়ার পরে (জার্মানি এবং ইতালি প্রায় পেনাল্টিতে গিয়েছিল,[৯] যখন পর্তুগাল ফ্রান্সের কাছে পরাজিত হয়েছিল)।[১০] ব্রাজিলের জন্য, ২০১৪ সালের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ ব্যবধানে পরাজয় এবং জার্মানির কাছে ৭-১ সেমি-ফাইনালে পরাজয়ের ফলে কোচ লুইজ ফেলিপ স্কোলারিকে বরখাস্ত করা হয়।[১১][১২] ডাচদের জন্য, এটি ছিল ফিফা বিশ্বকাপে তাদের প্রথম ব্রোঞ্জপদক।[১৩]

জার্মানি বর্তমানে পুরুষদের বিশ্বকাপে সর্বাধিক তৃতীয় স্থান অর্জন করেছে, চারটি সহ, তাদের সাম্প্রতিকতম ২০১০ সালে[১৪] সুইডেন নারী বিশ্বকাপে সর্বোচ্চ চারটি নিয়ে তৃতীয় স্থান অর্জন করেছে।

পেশাদার বাস্কেটবল[সম্পাদনা]

বিগ৩ পেশাদার ৩-অন-৩ বাস্কেটবল লিগে তৃতীয় স্থানের জন্য একটি পোস্ট-মৌসুমে খেলা রয়েছে; খেলাটি সরাসরি লিগ চ্যাম্পিয়নশিপের আগে খেলা হয় এবং সেমিফাইনালে বাদ পড়া দলগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে৷ ফিবা বিশ্বকাপ- এ একটি তৃতীয় স্থানের খেলা রয়েছে।

লিটল লিগ ওয়ার্ল্ড সিরিজ[সম্পাদনা]

এর বেশিরভাগ ইতিহাসে, লিটল লিগ ওয়ার্ল্ড সিরিজে হয় একটি সান্ত্বনা বন্ধনী বা সান্ত্বনা গেমগুলি বৈশিষ্ট্যযুক্ত। বর্তমানে, টুর্নামেন্টে মার্কিন যুক্তরাষ্ট্রের রানার্স-আপ এবং আন্তর্জাতিক রানার্স-আপের মধ্যে একটি একক সান্ত্বনা খেলা রয়েছে। চ্যাম্পিয়নশিপের মতো, গেমটি একটি আমেরিকান দলকে একটি আন্তর্জাতিক দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে দেয়। অন্যান্য সমস্ত গেম আটটি দলের নিজ নিজ আমেরিকান বা আন্তর্জাতিক পুলের মধ্যে খেলা হয়, দুটি প্রদর্শনী খেলা ছাড়া যা মার্কিন যুক্তরাষ্ট্রের দল এবং আন্তর্জাতিক দলগুলির সাথে ম্যাচ যেগুলি তাদের নিজ নিজ বন্ধনীতে দ্বিগুণভাবে বাদ পড়েছিল এবং জয়হীন হয়েছিল (এগুলি ২০১৯ এলএলডব্লিউএস-এর পরে বাদ দেওয়া হয়েছিল)।

প্রারম্ভিক মৌসুম কলেজ বাস্কেটবল টুর্নামেন্ট[সম্পাদনা]

তৃতীয় স্থানের খেলাগুলি এবং নিম্ন প্লেসিংয়ের জন্য সান্ত্বনা খেলাগুলি প্রারম্ভিক মৌসুমে কলেজ বাস্কেটবল টুর্নামেন্টগুলিতে সাধারণ, কারণ এটি প্রতিটি দলকে কনফারেন্স গেমগুলি আন্তরিকভাবে শুরু হওয়ার আগে আরও গেম খেলার সুযোগ দেয়। এটি অতিরিক্ত খেলা সহ টুর্নামেন্ট ভেন্যু প্রদান করে।

বিলুপ্ত তৃতীয় স্থানের প্লে-অফ খেলা[সম্পাদনা]

অনেক ক্রীড়া টুর্নামেন্টে তৃতীয় স্থানের প্লে-অফ থাকে না, বেশিরভাগই প্রতিযোগীদের এবং ভক্তদের আগ্রহের অভাবের কারণে। বেশ কয়েকটি বিখ্যাত নকআউট টুর্নামেন্টে নির্দিষ্ট সময়ের জন্য তৃতীয় স্থানের খেলা দেখা যায়, কিন্তু পরে তা পরিত্যাগ করা হয় - উদাহরণস্বরূপ, এফএ কাপ তৃতীয়-চতুর্থ স্থানের ম্যাচ (১৯৭০-২৯৭৪), এনসিএএ পুরুষদের ১ম বিভাগ বাস্কেটবল চ্যাম্পিয়নশিপ (১৯৪৬-১৯৮১) এবং উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ (২৯৬০-১৯৮০) খেলাটি সাধারণত চ্যাম্পিয়নশিপ খেলার ঠিক আগে খেলা হতো, কিন্তু জাতীয়ভাবে টেলিভিশনে প্রচারিত হয়নি। এর বেশিরভাগ বছর ধরে, এনসিএএ আঞ্চলিক খেলায় এবং চূড়ান্ত চারের মধ্যে সান্ত্বনা গেমগুলি বৈশিষ্ট্যযুক্ত করে। যাইহোক, মাঠটি ৩২টি দলের বাইরে প্রসারিত হওয়ায় খেলাটি তাৎপর্য হারিয়ে ফেলে। খেলাটি বাদ দেওয়ার ফলে পরাজিত দলগুলিকে চ্যাম্পিয়নশিপের চেয়ে কম আগ্রহের খেলা খেলতে অতিরিক্ত দুই দিন ফাইনাল ফোর সিটিতে থাকার পরিবর্তে ঘরে ফিরে যাওয়ার অনুমতি দেয়।

১৯৬০ থেকে ১৯৬৯ পর্যন্ত ন্যাশনাল ফুটবল লিগের একটি সান্ত্বনা খেলা ছিল, প্লেঅফ বোল, যা মায়ামি, ফ্লোরিডায় একে অপরের বিরুদ্ধে দুটি সম্মেলনে (১৯৬০ থেকে ১৯৬৬ পর্যন্ত নিয়মিত মৌসুমের রেকর্ডের ভিত্তিতে) প্রতিটিতে দ্বিতীয় স্থান অধিকারকারী দলকে প্রতিহত করেছিল। ১৯৬৬ মৌসুমে, একমাত্র নির্ধারিত এনএফএল প্লেঅফ গেমটি ছিল চ্যাম্পিয়নশিপ গেম (প্রয়োজনে অনির্ধারিত কনফারেন্স টাই-ব্রেকার গেমগুলির সাথে; ১৯৬০-এর দশকে, ১৯৬৫ সালে শুধুমাত্র একবার এটির প্রয়োজন ছিল।

১৯৬৭ সালে, এনএফএল প্লেঅফ ক্ষেত্রটি একটি ডিভিশন চ্যাম্পিয়নশিপ অন্তর্ভুক্ত করার জন্য চারটিতে প্রসারিত হয়, যার প্রথম রাউন্ডে পরাজিতরা প্লেঅফ বোলে যায়, যা অংশগ্রহণকারী খেলোয়াড়, ভক্ত এবং কর্মকর্তাদের কাছে ক্রমশ অপ্রিয় হয়ে উঠেছিল। তৃতীয় স্থানের খেলার জন্য আগ্রহ কমে যাওয়া এবং ১৯৭০ সালে এএফএল-এনএফএল একীভূত হওয়ার সাথে সাথে একটি আট দলের প্লে-অফ মাঠের উপস্থিতির সাথে, প্লেঅফ বোলটি ন্যূনতম আপত্তির সাথে পরিত্যক্ত হয়েছিল। প্লেঅফ বোলের একটি ভেস্টিজ ২১শতকে টিকে ছিল: প্রতিটি কনফারেন্স চ্যাম্পিয়নশিপ গেমে হেরে যাওয়া কোচ ১৯৭০-১৯৭৮ এবং আবার ১৯৮২-২০০৮ পর্যন্ত সংশ্লিষ্ট প্রো বোল স্কোয়াডকে কোচিং করান।

ফিলিপাইন বাস্কেটবল অ্যাসোসিয়েশন, তার সূচনা থেকেই, ২০০৯ মৌসুমের শেষ না হওয়া পর্যন্ত তার সম্মেলনের প্লেঅফ ফাইনালের আগে তৃতীয় স্থানের খেলা ছিল।

পেজ প্লে-অফ সিস্টেমে ব্যবহারের সমালোচনা[সম্পাদনা]

তৃতীয় স্থানের প্লে-অফগুলি বিশেষত বিতর্কিত হয় যখন সেগুলি এমন টুর্নামেন্টগুলিতে ব্যবহার করা হয় যেগুলি একটি পেজ প্লে-অফ সিস্টেম ব্যবহার করে কারণ এই ফর্ম্যাটে শুধুমাত্র একটি সেমিফাইনাল খেলা রয়েছে৷

সমালোচকরা যুক্তি দেখান যে এই জাতীয় ফর্মুলায়, সেমি-ফাইনালের পরাজিত ব্যক্তিকে কেবল তৃতীয় স্থান দেওয়া উচিত, যখন তৃতীয় স্থানের খেলার সমর্থকরা যুক্তি দেয় যে এটি ছাড়া, শীর্ষ দুটি দল এগিয়ে যাওয়ার কারণে পদক রাউন্ডের গুরুত্ব হ্রাস পেয়েছে। পেজ প্লেঅফ অন্যথায় একটি পদক নিশ্চিত করা হবে: এই যুক্তিটি টুর্নামেন্টে কম ওজন বহন করে যেখানে পদক দেওয়া হয় না, বা টুর্নামেন্ট জেতার তুলনায় তুলনামূলকভাবে ছোটখাটো গুরুত্ব হিসাবে বিবেচিত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Swanson, Ana (২০১৬-০৮-১৬)। "Why bronze medalists are happier than silver medalists, and other things the Olympics teaches us about human emotions"Washington Post। ২০১৬-০৯-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৯ 
  2. Medvec, Victoria; Madey, Scott (১৯৯৫)। "When less is more: Counterfactual thinking and satisfaction among Olympic medalists": 603–610। ডিওআই:10.1037/0022-3514.69.4.603। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৯ 
  3. "Explained: Two Bronze Medals are Awarded in the Olympics Boxing Competition"olympics.com। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০২১ 
  4. "How Are Bronze Medals Decided At The Olympics"olympics.com। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০২১ 
  5. Fogarty, Eugene। "2010 FIFA World Cup: Third Place Play-Off Preview Germany vs. Uruguay"Bleacher Report। ১৩ জুলাই ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৮ 
  6. "Germany beat Uruguay to bronze"www.aljazeera.com। ৬ জানুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৮ 
  7. "Germany 3-1 Portugal"। BBC। ৮ জুলাই ২০০৬। ২০ জুলাই ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুলাই ২০১৮ 
  8. "Brazil 0–3 Netherlands"। BBC। ১২ জুলাই ২০১৪। ১৩ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুলাই ২০১৪ 
  9. "Last-gasp Italy knock Germany out"। ৪ জুলাই ২০০৬। ৫ জুলাই ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৮ – news.bbc.co.uk-এর মাধ্যমে। 
  10. "Portugal 0-1 France"। ৫ জুলাই ২০০৬। ৭ জুলাই ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৮ – news.bbc.co.uk-এর মাধ্যমে। 
  11. "Brazil 0-3 Netherlands"। ১২ জুলাই ২০১৪। ১৩ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা – www.bbc.com-এর মাধ্যমে। 
  12. Scott, Andy (১৩ জুলাই ২০১৪)। "World Cup disaster leaves Scolari reputation tainted"। AFP। ১৭ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুলাই ২০১৮ – Yahoo-এর মাধ্যমে। 
  13. "Netherlands beats host Brazil 3-0 to finish 3rd"The Washington Post। ১৩ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৮ 
  14. "Third-place magic for Germany"। ১০ জুলাই ২০১০। ১৪ জুলাই ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৮ – The Globe and Mail-এর মাধ্যমে।