ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ
ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ.png
বর্তমান ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ বেল্ট
তথ্য
বর্তমান চ্যাম্পিয়ন জিন্দর মহল
জয়ের তারিখ মে ২১, ২০১৭
প্রতিষ্ঠা এপ্রিল ২৫, ১৯৬৩
পদোন্নতি ডাব্লিউডাব্লিউই
ব্রান্ড স্ম্যাকডাউন
অন্য নাম সমূহ
  • ডাব্লিউডাব্লিউডাব্লিউএফ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১৯৬৩–১৯৭১)
  • ডাব্লিউডাব্লিউডাব্লিউএফ হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১৯৭১–১৯৭৯)
  • ডাব্লিউডাব্লিউএফ হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১৯৭৯–১৯৮৩)
  • ডাব্লিউডাব্লিউএফ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ (১৯৮৩-১৯৯৮)
  • ডাব্লিউডাব্লিউএফ চ্যাম্পিয়নশিপ (১৯৯৮–২০০১)
  • আন্ডিস্পিউটেড ডাব্লিউডাব্লিউএফ চ্যাম্পিয়নশিপ (২০০১–২০০২)
  • আন্ডিস্পিউটেড ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ (২০০২)
  • ডাব্লিউডাব্লিউই আন্ডিস্পিউটেড চ্যাম্পিয়নশিপ (২০০২)
  • ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ
    (২০০২-২০১৩, ২০১৬-বর্তমান)
  • ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ
    (২০১৩-২০১৬)
  • ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ (২০১৬)

ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ হল পেশাদার কুস্তি প্রতিযোগীতার একটি চ্যাম্পিয়নশিপ। এটি তৈরি ও প্রবর্তন করেছে আমেরিকান পেশাদার কুস্তি প্রমোশন ডাব্লিউডাব্লিউই। ১৯৬৩ সালের ২৫ এপ্রিল মাসে তৎকালীন ওয়ার্ল্ড ওয়াইড রেসলিং ফেডারেশন (বর্তমানে ডাব্লিউডাব্লিউই) ডাব্লিউডাব্লিউডাব্লিউএফ ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ হিসেবে প্রতিষ্ঠা করে। প্রাক্তন চ্যাম্পিয়ন সেথ রলিন্স প্রথম ব্যক্তি যিনি মানি ইন দ্য ব্যাংক চুক্তি ক্যাশ ইন করে রেসেলম্যানিয়া ৩১ এ চ্যাম্পিয়ন হয়।

এটিই সবচেয়ে পুরাতন চ্যাম্পিয়নশিপ যেটি বর্তমানেও ডাব্লিউডাব্লিউই-তে প্রচলিত রয়েছে। এটি ডাব্লিউডাব্লিউই-এর সবচেয়ে মর্যাদাপূর্ণ চ্যাম্পিয়নশিপ। ২০০২-২০১৩ সাল পর্যন্ত এটি ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ এবং ইসিডাব্লিউ চ্যাম্পিয়নশিপ (২০০৬−২০১০) ছিল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ টাইটেল। কিন্তু ইসিডাব্লিউ বাতিল এবং হেভিওয়েট চ্যাম্পিয়নশিপের একত্রীকরণ করার কারণে এটি বর্তমানের সবচেয়ে মর্যাদাপূর্ণ চ্যাম্পিয়নশিপ।[১] এই চ্যাম্পিয়নশিপটির বর্তমান চ্যাম্পিয়ন জিন্দর মহল। এই চ্যাম্পিয়নশিপটি বর্তমানে স্ম্যাকডাউন ব্র্যান্ডের অধীনে রয়েছে।

রাজত্ব[সম্পাদনা]

বর্তমান এবং ১ বারের চ্যাম্পিয়ন জিন্দর মহল

ডাব্লিউডাব্লিউই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ হলো ডাব্লিউডাব্লিউইর সবচেয়ে প্রাচীন একটি চ্যাম্পিয়নশিপ। এটি ১৯৬৩ সালে সর্বপ্রথম পরিচয় করানো হয়। এর উদ্বোধনী চ্যাম্পিয়ন হলেন বাডি রজার্স। এই চ্যাম্পিয়নশিপটিতে সর্বমোট ৪৬ জন নিজের নাম লিখিয়েছেন এবং ১১ বার বিভিন্ন কারণে এই চ্যাম্পিয়নশিপটি খালি করা হয়েছে।[২] এই চ্যাম্পিয়নশিপটির সবচেয়ে দীর্ঘতম শাসনকারী চ্যাম্পিয়ন হলেন ব্রুনো স্যামমার্টিনো, যিনি এই চ্যাম্পিয়নশিপটি ১৭ মে ১৯৬৩ হতে ১৮ জানুয়ারী ১৯৭১ পর্যন্ত সর্বমোট ২,৮০৩ দিন (৭ বছর, ৮ মাস, ১ দিন) নিজের দখলে রাখেন। একই সাথে তিনি সর্বমোট ৪,০৪০ দিন নিজের দখলে রাখেন, যা এই চ্যাম্পিয়নশিপটির দীর্ঘতম সম্মিলিত রাজত্ব।[৩] আন্দ্রে দ্য জায়ান্ট হলেন সবচেয়ে সংক্ষিপ্ত রাজত্বের চ্যাম্পিয়ন, তিনি মাত্র ১ মিনিট ৪৮ সেকেন্ডের (১২৮ সেকেন্ড) জন্য চ্যাম্পিয়ন ছিলেন।[৪] সবচেয়ে কম বয়সী বিজয়ী হলেন ব্রক লেসনার, তিনি এই চ্যাম্পিয়নশিপটি জয় করেছেন মাত্র ২৫ বছর ৪৪ দিনে। অন্যদিকে, ভিন্স ম্যাকমোহান হলেন সবচেয়ে প্রবীণ বিজয়ী, তিনি এই চ্যাম্পিয়নশিপটি জয় করেছেন ৫৪ বছর ২৭ দিনে। এই চ্যাম্পিয়নশিপটি সর্বাধিকবার নিজের দখলে করেছেন জন সিনা, তিনি এটি ১৩ বার জয় করেছেন।

এই চ্যাম্পিয়নশিপটির বর্তমান চ্যাম্পিয়ন হলেন জিন্দর মহল, এটি তার প্রথম রাজত্ব। মে ২১, ২০১৭ সালে রোসমণ্ড, ইলিনয়ে তিনি ব্যাকলেশ (২০১৭)-এ রেন্ডি অরটনকে হারিয়ে চ্যাম্পিয়ন হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.wwe.com/inside/titlehistory/wwechampionship/
  2. "WWE Championship Title History"WWE। সংগৃহীত ২০০৮-১০-১৭ 
  3. "Bruno Sammartino"WWE। সংগৃহীত ২০১৪-১১-০৯ 
  4. "The 5 shortest WWE Title reigns in history"WWE। সংগৃহীত ২০১৪-১১-০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]