ডাব্লিউডাব্লিউই বর্তমান চ্যাম্পিয়নদের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডাব্লিউডাব্লিউই (বা ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট) হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের কানেটিকাটের স্ট্যামফোর্ড ভিত্তিক একটি সমন্বিত মিডিয়া এবং বিনোদন সংস্থা, যা মূলত পেশাদার কুস্তির জন্য পরিচিত।[১][২] সাধারণত পেশাদারি কুস্তি ম্যাচ দ্বারা বা লিপিকাহিনীর চূড়ান্ত পরিণতি হিসেবে কোনও কুস্তিগীর চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে থাকে।

ডাব্লিউডাব্লিউইর প্রধানত তিনটি প্রাথমিক ব্র্যান্ড রয়েছে: , স্ম্যাকডাউন এবং এনএক্সটি[৩] ডাব্লিউডাব্লিউইর অন্তর্ভুক্ত বিশেষ ব্র্যান্ডগুলোর মধ্যে ডাব্লিউডাব্লিউই ২০৫ লাইভ (যেখানে ২০৫ পাউন্ডের কম ওজনধারী কুস্তিগীররা কুস্তি করে থাকেন, এদেরকে ডাব্লিউডাব্লিউই ক্রুজারওয়েট হিসেবে অভিহিত করা হয়) এবং এনএক্সটি ইউকে (যেখানে যুক্তরাজ্যের কুস্তিগীররা কুস্তি করে থাকেন) রয়েছে; এই দুটি বিশেষ ব্র্যান্ড এনএক্সটি-এর অধীনে প্রচার করা হয়ে থাকে।

র, স্ম্যাকডাউন এবং এনএক্সটি প্রত্যেক ব্র্যান্ডেরই পুরুষ কুস্তিগীরদের জন্য প্রাথমিক এবং মাধ্যমিক চ্যাম্পিয়নশিপ, মহিলা কুস্তিগীরদের জন্য একক চ্যাম্পিয়নশিপ এবং দলভিত্তিক পুরুষ কুস্তিগীরদের জন্য একটি ট্যাগ দল চ্যাম্পিয়নশিপ রয়েছে। মহিলা কুস্তিগীরদের জন্য একটি ট্যাগ দল চ্যাম্পিয়নশিপ রয়েছে, যেটি তিন ব্র্যান্ডেরই অংশ হিসেবে প্রচার করা হয়। ক্রুজারওয়েট কুস্তিগীরদের জন্য একটি চ্যাম্পিয়নশিপ রয়েছে, যার জন্য এনএক্সটি, এনএক্সটি ইউকে এবং ২০৫ লাইভে লড়াই হয়ে থাকে; এই চ্যাম্পিয়নশিপের জন্য উক্ত তিন ব্র্যান্ডের ওজন সীমা অনুযায়ী কুস্তিগীররা লড়াই করে থাকে। এনএক্সটি ইউকের পুরুষ কুস্তিগীরদের জন্য একটি, মহিলা কুস্তিগীরদের জন্য একটি এবং দলভিত্তিক পুরুষ কুস্তিগীরদের জন্য একটি ট্যাগ দল চ্যাম্পিয়নশিপ রয়েছে। এছাড়াও একটি তৃতীয় চ্যাম্পিয়নশিপ রয়েছে, যেটি লিঙ্গ বা ডাব্লিউডাব্লিউইর অবস্থান নির্বিশেষে যে কেউ ধারণ করতে পারে।

ডাব্লিউডাব্লিউইতে বর্তমানে ১৮টি চ্যাম্পিয়নশিপ রয়েছে। ২ আগস্ট ২০২১ অনুযায়ী, বর্তমানে বিদ্যমান পাঁচটি ব্র্যান্ডের মধ্যকার ২৩ জন কুস্তিগীর এই সকল চ্যাম্পিয়নশিপ (একজন অন্তর্বর্তীকালীন চ্যাম্পিয়ন, একটি যৌথ চ্যাম্পিয়ন এবং একটি খালি চ্যাম্পিয়নশিপ সহ) ধারণ করে আছেন। এই তালিকায় কুস্তিগীররা কতবার, কোথায়, কোন তারিখে এবং কিভাবে চ্যাম্পিয়নশিপটি জয়লাভ করেছেন তা উল্লেখ করা হয়েছে।

বর্তমান চ্যাম্পিয়ন[সম্পাদনা]

[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ Bobby Lashley at Slammiversary XV.jpg ববি লাশলি ১ মার্চ ২০২১ ১৬২ সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা -এর পর্বে পূর্ববর্তী চ্যাম্পিয়ন দ্য মিজকে হারিয়েছে।
র নারী চ্যাম্পিয়নশিপ Asuka March 2018.jpg আসকা ২৩ আগস্ট ২০২০ ৩৪৪ অরল্যান্ডো, ফ্লোরিডা সামারস্ল্যামে সাশা ব্যাংকসকে হারিয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়নশিপ Matt Riddle August 2017.jpg রিডল ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৬২ সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা এলিমিনেশন চেম্বারে ববি লাশলি এবং জন মরিসনকে হারিয়েছে।
র ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Cedric Alexander 2016.jpg
Shelton Benjamin ROH Cropped.jpg
দ্য হার্ট বিজনেস
(সেড্রিক আলেকজান্ডার এবং শেল্টন বেঞ্জামিন)

(১, ৩)
২০ ডিসেম্বর ২০২০ ২২৫ অরল্যান্ডো, ফ্লোরিডা টিএলসি: টেবিলস, ল্যাডার্স অ্যান্ড চেয়ার্সে দ্য নিউ ডেকে (কফি কিংস্টন এবং জেভিয়ের উডস) হারিয়েছে।

স্ম্যাকডাউন[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ Reigns March 2018.jpg রোমান রেইন্স ৩০ আগস্ট ২০২০ ৩৩৭ অরল্যান্ডো, ফ্লোরিডা পেব্যাকে নো হোল্ডস বারড ট্রিপল থ্রেট ম্যাচে "দ্য ফিন্ড" ব্রেই ওয়্যাট এবং ব্রোন স্ট্রোম্যানকে হারিয়েছে।
স্ম্যাকডাউন নারী চ্যাম্পিয়নশিপ Sasha Banks May 2017.jpg সাশা ব্যাংকস ২৫ অক্টোবর ২০২০ ২৮১ অরল্যান্ডো, ফ্লোরিডা হেল ইন এ সেলে বেইলিকে হারিয়েছে।
আন্তঃমহাদেশীয় চ্যাম্পিয়নশিপ Big E April 2014.jpg বিগ ই ২২ ডিসেম্বর ২০২০ ২২৩ সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা ডাব্লিউডাব্লিউই স্ম্যাকডাউন-এর একটি পর্বে সামি জেইনকে হারিয়েছে।
স্ম্যাকডাউন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Dolph Ziggler Axxess 2016 crop.jpg
Bobby Roode at HoH 14.jpg
ডলফ জিগলার এবং ববি রুড ৮ জানুয়ারি ২০২১ ২০৬ সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা ডাব্লিউডাব্লিউই স্ম্যাকডাউন-এর একটি পর্বে স্ট্রিট প্রোফিটসকে অ্যাঞ্জেলো ডকিন্স এবং মন্টেজ ফোর্ড) হারিয়েছে।

এনএক্সটি[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
এনএক্সটি চ্যাম্পিয়নশিপ NXT Champion Finn Balor.jpg ফিন ব্যালর ২ সেপ্টেম্বর ২০২০ ৩৩৪ উইন্টার পার্ক, ফ্লোরিডা এনএক্সটি-এর পর্বে এডাম কোলকে হারিয়েছে
এটি ২০২০ সালের ৮ই সেপ্টেম্বর তারিখে প্রচার করা হয়েছে।
৮ সেপ্টেম্বর ২০২০
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
৩২৮
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
নারী চ্যাম্পিয়নশিপ Io 2017 Shirai.jpg ইও শিরাই ৭ জুন ২০২০ ৪২১ উইন্টার পার্ক, ফ্লোরিডা টেকওভার: ইন ইয়র হাউসে শার্লট ফ্লেয়ার এবং রিয়া রিপলিকে হারিয়েছে।
উত্তর আমেরিকান চ্যাম্পিয়নশিপ Johnny Gargano June 2018.jpg জনি গার্গেনো ৬ ডিসেম্বর ২০২০ ২৩৯ অরল্যান্ডো, ফ্লোরিডা এনএক্সটি টেকওভার: ওয়ারগেমসে লিওন রাফ এবং ড্যামিয়েন প্রিস্টকে হারিয়েছে।
ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Danny Burch Oney Lorcan Wolrd TagTeam Festival 2019 - Night 1.jpg ওনি লোরকান এবং ড্যানি বার্চ ২১ অক্টোবর ২০২০ ২৮৫ অরল্যান্ডো, ফ্লোরিডা ডাব্লিউডাব্লিউই এনএক্সটি-এর একটি পর্বে ব্রিজাঙ্গোকে (ফানডাঙ্গো এবং টাইলর ব্রিজ) হারিয়েছে।
নারী ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Ember Moon NXT Women's Champion.jpg
Shotzi Blackheart at the Summit 2019.jpg
এম্বার মুন এবং শটজি ব্ল্যাকহার্ট ১০ মার্চ ২০২১ ১৪৫ অরল্যান্ডো, ফ্লোরিডা ডাব্লিউডাব্লিউই এনএক্সটি-এর পূর্ববর্তী চ্যাম্পিয়ন ডাকোটা কাই এবং রাকেল গঞ্জালেজকে হারিয়েছে।

এনএক্সটি ইউকে[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
ইউনাইটেড কিংডম চ্যাম্পিয়নশিপ WALTER-PWG.jpg ওয়াল্টার ৫ এপ্রিল ২০১৯ ৮৫০ ব্রুকলিন, নিউ ইয়র্ক টেকওভার: নিউ ইয়র্কে পিট ডানকে হারিয়েছে।
নারী চ্যাম্পিয়নশিপ Kay Lee Ray NXT UK Women's Champion.jpg কে লি রে ৩১ আগস্ট ২০১৯ ৭০২ কার্ডিফ, ওয়েলস টেকওভার: কার্ডিফে টনি স্টর্মকে হারিয়েছে।
হেরিটেজ কাপ A-Kid.jpg এ-কিড ২৬ নভেম্বর ২০২০ ২৪৯ লন্ডন, ইংল্যান্ড এনএক্সটি ইউকে-এ এনএক্সটি ইউকে হেরিটেজ কাপ প্রতিযোগিতার ফাইনালে ট্রেন্ট সেভেনকে হারিয়েছে।
ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ প্রিটি ডেডলি
(স্যাম স্টোকার এবং লুইস হোলি)
১৫৮ ব্রেন্টউড, ইংল্যান্ড এনএক্সটি ইউকে-এর পর্বে পূর্ববর্তী চ্যাম্পিয়ন গ্যালাসকে (মার্ক কফি এবং উলফগ্যাংকে) হারিয়েছে।
এটি ২০২১ ২৫শে ফেব্রুয়ারি তারিখে প্রচার করা হয়েছে।

অন্যান্য[সম্পাদনা]

এনএক্সটি ক্রুজারওয়েট চ্যাম্পিয়নশিপটির জন্য এনএক্সটি, এনএক্সটি ইউকে এবং ২০৫ লাইভে ম্যাচ আয়োজন করা হয়।
২৪/৭ চ্যাম্পিয়নশিপটির জন্য পাঁচটি ব্র্যান্ডে ম্যাচ আয়োজন করা হয়।
নারী ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপটির জন্য র, স্ম্যাকডাউন এবং এনএক্সটিতে ম্যাচ আয়োজন করা হয়।
চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
এনএক্সটি ক্রুজারওয়েট চ্যাম্পিয়নশিপ 2018-01-20 21-11-56 ILCE-6500 DSC04423 (24958700327).jpg জর্ডান ডেভলিন ২৫ জানুয়ারি ২০২০ ৫৫৫ হিউস্টন, টেক্সাস ওয়ার্ল্ডস কোলাইডে অ্যাঞ্জেল গারজা, ইসায়া "সোয়ার্ভ" স্কট এবং ট্রাভিস ব্যাংকসকে হারিয়েছে।
El Hijo de Fantasma BFG 17 crop.jpg সান্তোস এস্কোবার ২৭ মে ২০২০ ৪৩২ উইন্টার পার্ক, ফ্লোরিডা করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর ফলে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে, বর্তমান চ্যাম্পিয়ন জর্ডান ডেভলিন চ্যাম্পিয়নশিপ রক্ষা করতে সক্ষম নন। ডেভলিন পুনরায় চ্যাম্পিয়ন হিসেবে যোগদান করার পূর্ব পর্যন্ত একজন অন্তর্বর্তীকালীন চ্যাম্পিয়ন তার দায়িত্ব পালন করবে।
অন্তর্বর্তী চ্যাম্পিয়ন নির্ধারণের জন্য এনএক্সটি-তে অন্তর্বর্তী চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের ফাইনালে ফ্যান্টাসমা ড্র্যাক ম্যাভরিককে হারিয়েছে।
এটি ২০২০ সালের ৩রা জুন তারিখে প্রচার করা হয়েছে।
৩ জুন ২০২০
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
৪২৫
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
২৪/৭ চ্যাম্পিয়নশিপ Bad Bunny 2019 by Glenn Francis.jpg ব্যাড বানি ১৫ ফেব্রুয়ারি ২০২১ ১৬৮ সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা ডাব্লিউডাব্লিউই র-এর একটি পর্বে অ্যাঞ্জেল গার্জাকে হারিয়েছে।
নারী ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Nia Jax Live Event May 2017.jpg
Baszler TakeOver NOLA.jpg
নিয়া জ্যাক্স এবং শেনা বেজলার
(২, ২)
৩১ জানুয়ারি ২০২০ ১৮৩ সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডা রয়্যাল রাম্বলে আসকা এবং শার্লট ফ্লেয়ারকে হারিয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Editorial, Reuters। "${Instrument_CompanyName} ${Instrument_Ric} Company Profile - Reuters.com"U.S.। এপ্রিল ১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Contact WWE"WWE। ফেব্রুয়ারি ২৬, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০১-৩১ 
  3. NXT moves to USA Network - WWE.com

বহিঃসংযোগ[সম্পাদনা]