ডাব্লিউডাব্লিউই বর্তমান চ্যাম্পিয়নদের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ডাব্লিউডাব্লিউই (বা ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট) হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের কানেটিকাটের স্ট্যামফোর্ড ভিত্তিক একটি সমন্বিত মিডিয়া এবং বিনোদন সংস্থা, যা মূলত পেশাদার কুস্তির জন্য পরিচিত।[১][২] সাধারণত পেশাদারি কুস্তি ম্যাচ দ্বারা বা লিপিকাহিনীর চূড়ান্ত পরিণতি হিসেবে কোনও কুস্তিগীর চ্যাম্পিয়নশিপ জয়লাভ করে থাকে।

ডাব্লিউডাব্লিউইর প্রধানত তিনটি প্রাথমিক ব্র্যান্ড রয়েছে: , স্ম্যাকডাউন এবং এনএক্সটি[৩] ডাব্লিউডাব্লিউইর অন্তর্ভুক্ত বিশেষ ব্র্যান্ডগুলোর মধ্যে ডাব্লিউডাব্লিউই ২০৫ লাইভ (যেখানে ২০৫ পাউন্ডের কম ওজনধারী কুস্তিগীররা কুস্তি করে থাকেন, এদেরকে ডাব্লিউডাব্লিউই ক্রুজারওয়েট হিসেবে অভিহিত করা হয়) এবং এনএক্সটি ইউকে (যেখানে যুক্তরাজ্যের কুস্তিগীররা কুস্তি করে থাকেন) রয়েছে; এই দুটি বিশেষ ব্র্যান্ড এনএক্সটি-এর অধীনে প্রচার করা হয়ে থাকে।

র, স্ম্যাকডাউন এবং এনএক্সটি প্রত্যেক ব্র্যান্ডেরই পুরুষ কুস্তিগীরদের জন্য প্রাথমিক এবং মাধ্যমিক চ্যাম্পিয়নশিপ, মহিলা কুস্তিগীরদের জন্য একক চ্যাম্পিয়নশিপ এবং দলভিত্তিক পুরুষ কুস্তিগীরদের জন্য একটি ট্যাগ দল চ্যাম্পিয়নশিপ রয়েছে। মহিলা কুস্তিগীরদের জন্য একটি ট্যাগ দল চ্যাম্পিয়নশিপ রয়েছে, যেটি তিন ব্র্যান্ডেরই অংশ হিসেবে প্রচার করা হয়। ক্রুজারওয়েট কুস্তিগীরদের জন্য একটি চ্যাম্পিয়নশিপ রয়েছে, যার জন্য এনএক্সটি, এনএক্সটি ইউকে এবং ২০৫ লাইভে লড়াই হয়ে থাকে; এই চ্যাম্পিয়নশিপের জন্য উক্ত তিন ব্র্যান্ডের ওজন সীমা অনুযায়ী কুস্তিগীররা লড়াই করে থাকে। এনএক্সটি ইউকের পুরুষ কুস্তিগীরদের জন্য একটি, মহিলা কুস্তিগীরদের জন্য একটি এবং দলভিত্তিক পুরুষ কুস্তিগীরদের জন্য একটি ট্যাগ দল চ্যাম্পিয়নশিপ রয়েছে। এছাড়াও একটি তৃতীয় চ্যাম্পিয়নশিপ রয়েছে, যেটি লিঙ্গ বা ডাব্লিউডাব্লিউইর অবস্থান নির্বিশেষে যে কেউ ধারণ করতে পারে।

ডাব্লিউডাব্লিউইতে বর্তমানে ১৮টি চ্যাম্পিয়নশিপ রয়েছে। ২৮ নভেম্বর ২০২০ অনুযায়ী, বর্তমানে বিদ্যমান পাঁচটি ব্র্যান্ডের মধ্যকার ২৩ জন কুস্তিগীর এই সকল চ্যাম্পিয়নশিপ (একজন অন্তর্বর্তীকালীন চ্যাম্পিয়ন, একটি যৌথ চ্যাম্পিয়ন এবং একটি খালি চ্যাম্পিয়নশিপ সহ) ধারণ করে আছেন। এই তালিকায় কুস্তিগীররা কতবার, কোথায়, কোন তারিখে এবং কিভাবে চ্যাম্পিয়নশিপটি জয়লাভ করেছেন তা উল্লেখ করা হয়েছে।

বর্তমান চ্যাম্পিয়ন[সম্পাদনা]

[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
ডাব্লিউডাব্লিউই চ্যাম্পিয়নশিপ Randy Orton November 2013.jpg র‍্যান্ডি অরটন ১০ ২৫ অক্টোবর ২০২০ ৩৪ অরল্যান্ডো, ফ্লোরিডা হেল ইন এ সেলে ড্রু ম্যাকইন্টায়ারকে হারিয়েছে।
র নারী চ্যাম্পিয়নশিপ Asuka March 2018.jpg আসকা ২৩ আগস্ট ২০২০ ৯৭ অরল্যান্ডো, ফ্লোরিডা সামারস্ল্যামে সাশা ব্যাংকসকে হারিয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র চ্যাম্পিয়নশিপ BobbyLashleyAFL.jpg ববি লাশলি ৩০ আগস্ট ২০২০ ৯০ অরল্যান্ডো, ফ্লোরিডা পেব্যাকে অ্যাপোলো ক্রুসকে হারিয়েছে।
র ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ WWE Tag Team Champion Kofi Kingston.jpg
WWE Tag Team Champion Xavier Woods.jpg
দ্য নিউ ডে
(কফি কিংস্টন এবং জেভিয়ের উডস)
১২ অক্টোবর ২০২০ ৪৭ অরল্যান্ডো, ফ্লোরিডা ২০২০ সালে ৯ই অক্টোবর তারিখে স্ম্যাকডাউনের দ্য নিউ ডে -এ স্থানান্তরিত হয়। অতঃপর ১২ই অক্টোবর তারিখে র-এর পরে তারা পূর্ববর্তী চ্যাম্পিয়ন স্ট্রিট প্রোফিটসের সাথে চ্যাম্পিয়নশিপ অদল-বদল করে।

স্ম্যাকডাউন[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ Reigns March 2018.jpg রোমান রেইন্স ৩০ আগস্ট ২০২০ ৯০ অরল্যান্ডো, ফ্লোরিডা পেব্যাকে নো হোল্ডস বারড ট্রিপল থ্রেট ম্যাচে "দ্য ফিন্ড" ব্রেই ওয়্যাট এবং ব্রোন স্ট্রোম্যানকে হারিয়েছে।
স্ম্যাকডাউন নারী চ্যাম্পিয়নশিপ Sasha Banks May 2017.jpg সাশা ব্যাংকস ২৫ অক্টোবর ২০২০ ৩৪ অরল্যান্ডো, ফ্লোরিডা হেল ইন এ সেলে বেইলিকে হারিয়েছে।
আন্তঃমহাদেশীয় চ্যাম্পিয়নশিপ Sami Zayn in April 2016.jpg সামি জেইন ২৭ সেপ্টেম্বর ২০২০ ৬২ অরল্যান্ডো, ফ্লোরিডা ক্ল্যাশ অফ চ্যাম্পিয়নসে পূর্ববর্তী চ্যাম্পিয়ন জেফ হার্ডি এবং এজে স্টাইলসকে হারিয়েছে।
স্ম্যাকডাউন ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Dawkins and Ford.jpg স্ট্রিট প্রোফিটস
(অ্যাঞ্জেলো ডকিন্স এবং মন্টেজ ফোর্ড)
১২ অক্টোবর ২০২০ ৪৭ অরল্যান্ডো, ফ্লোরিডা ২০২০ সালে ১২ই অক্টোবর তারিখে -এ স্ট্রিট প্রোফিটস স্ম্যাকডাউনে স্থানান্তরিত হয়। একই দিনে তারা পূর্ববর্তী চ্যাম্পিয়ন দ্য নিউ ডের সাথে চ্যাম্পিয়নশিপ অদল-বদল করে।

এনএক্সটি[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
এনএক্সটি চ্যাম্পিয়নশিপ NXT Champion Finn Balor.jpg ফিন ব্যালর ২ সেপ্টেম্বর ২০২০ ৮৭ উইন্টার পার্ক, ফ্লোরিডা এনএক্সটি-এর পর্বে এডাম কোলকে হারিয়েছে
এটি ২০২০ সালের ৮ই সেপ্টেম্বর তারিখে প্রচার করা হয়েছে।
৮ সেপ্টেম্বর ২০২০
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
৮১
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
নারী চ্যাম্পিয়নশিপ Io 2017 Shirai.jpg ইও শিরাই ৭ জুন ২০২০ ১৭৪ উইন্টার পার্ক, ফ্লোরিডা টেকওভার: ইন ইয়র হাউসে শার্লট ফ্লেয়ার এবং রিয়া রিপলিকে হারিয়েছে।
উত্তর আমেরিকান চ্যাম্পিয়নশিপ Johnny Gargano June 2018.jpg জনি গার্গেনো ২৮ অক্টোবর ২০২০ ৩১ উইন্টার পার্ক, ফ্লোরিডা এনএক্সটি হ্যালোউইন হ্যাভোকে আয়োজিত ডেভিল'স প্লেগ্রাউন্ড ম্যাচে ড্যামিয়েন প্রিস্টকে হারিয়েছে
ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Fandango2 in April 2016.jpg
Tyler Breeze April 2019.jpg
ব্রিজাঙ্গো
(ফানডাঙ্গো এবং টাইলর ব্রিজ)
২৬ আগস্ট ২০২০ ৯৪ উইন্টার পার্ক, ফ্লোরিডা এনএক্সটি-এর পর্বে ইম্পেরিয়ামকে (ফাবিয়ান আইকনার এবং মার্সেল বার্থেল) হারিয়েছে।

এনএক্সটি ইউকে[সম্পাদনা]

চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
ইউনাইটেড কিংডম চ্যাম্পিয়নশিপ WALTER-PWG.jpg ওয়াল্টার ৫ এপ্রিল ২০১৯ ৬০৩ ব্রুকলিন, নিউ ইয়র্ক টেকওভার: নিউ ইয়র্কে পিট ডানকে হারিয়েছে।
নারী চ্যাম্পিয়নশিপ Kay Lee Ray NXT UK Women's Champion.jpg কে লি রে ৩১ আগস্ট ২০১৯ ৪৫৫ কার্ডিফ, ওয়েলস টেকওভার: কার্ডিফে টনি স্টর্মকে হারিয়েছে।
ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Gallus April 2019.jpg গ্যালাস
(মার্ক কফি এবং উলফগ্যাং)
৪ অক্টোবর ২০১৯ ৪২১ ব্রেন্টউড, ইংল্যান্ড এনএক্সটি ইউকে-এর পর্বে ফ্ল্যাশ মরগান ওয়েবস্টার এবং মার্ক অ্যান্ড্রুসকে হারিয়েছে।
এটি ২০১৯ সালের ১৭ই অক্টোবর তারিখে প্রচার করা হয়েছে।
১৭ই অক্টোবর ২০১৯
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
৪০৮
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)

অন্যান্য[সম্পাদনা]

এনএক্সটি ক্রুজারওয়েট চ্যাম্পিয়নশিপটির জন্য এনএক্সটি, এনএক্সটি ইউকে এবং ২০৫ লাইভে ম্যাচ আয়োজন করা হয়।
২৪/৭ চ্যাম্পিয়নশিপটির জন্য পাঁচটি ব্র্যান্ডে ম্যাচ আয়োজন করা হয়।
নারী ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপটির জন্য র, স্ম্যাকডাউন এবং এনএক্সটিতে ম্যাচ আয়োজন করা হয়।
চ্যাম্পিয়নশিপ চ্যাম্পিয়ন রাজত্ব জয়ের তারিখ দখলের দিন জয়ের স্থান টীকা
এনএক্সটি ক্রুজারওয়েট চ্যাম্পিয়নশিপ 2018-01-20 21-11-56 ILCE-6500 DSC04423 (24958700327).jpg জর্ডান ডেভলিন ২৫ জানুয়ারি ২০২০ ৩০৮ হিউস্টন, টেক্সাস ওয়ার্ল্ডস কোলাইডে অ্যাঞ্জেল গারজা, ইসায়া "সোয়ার্ভ" স্কট এবং ট্রাভিস ব্যাংকসকে হারিয়েছে।
El Hijo de Fantasma BFG 17 crop.jpg সান্তোস এস্কোবার ২৭ মে ২০২০ ১৮৫ উইন্টার পার্ক, ফ্লোরিডা করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর ফলে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে, বর্তমান চ্যাম্পিয়ন জর্ডান ডেভলিন চ্যাম্পিয়নশিপ রক্ষা করতে সক্ষম নন। ডেভলিন পুনরায় চ্যাম্পিয়ন হিসেবে যোগদান করার পূর্ব পর্যন্ত একজন অন্তর্বর্তীকালীন চ্যাম্পিয়ন তার দায়িত্ব পালন করবে।
অন্তর্বর্তী চ্যাম্পিয়ন নির্ধারণের জন্য এনএক্সটি-তে অন্তর্বর্তী চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের ফাইনালে ফ্যান্টাসমা ড্র্যাক ম্যাভরিককে হারিয়েছে।
এটি ২০২০ সালের ৩রা জুন তারিখে প্রচার করা হয়েছে।
৩ জুন ২০২০
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
১৭৮
(ডাব্লিউডাব্লিউই দ্বারা স্বীকৃত)
২৪/৭ চ্যাম্পিয়নশিপ R-Truth in April 2016 .jpg আর-ট্রুথ ৪২ ৫ অক্টোবর ২০২০ ৫৪ অরল্যান্ডো, ফ্লোরিডা র-এর পর্বে ড্রু গুলাককে হারিয়েছে।
নারী ট্যাগ টিম চ্যাম্পিয়নশিপ Nia Jax March 2018.jpg
Baszler TakeOver NOLA.jpg
শেইনা ব্যাজলার এবং নিয়া জ্যাক্স ৩০ আগস্ট ২০২০ ৯০ অরল্যান্ডো, ফ্লোরিডা পেব্যাকে বেইলি এবং সাশা ব্যাংকসকে হারিয়েছে

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Editorial, Reuters। "${Instrument_CompanyName} ${Instrument_Ric} Company Profile - Reuters.com"U.S.। এপ্রিল ১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Contact WWE"WWE। ফেব্রুয়ারি ২৬, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০১-৩১ 
  3. NXT moves to USA Network - WWE.com

বহিঃসংযোগ[সম্পাদনা]