টাইগার হিল, দার্জিলিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
দার্জিলিং-এর টাইগার হিল থেকে কাঞ্চনজঙ্ঘা পর্বত-এর বিস্তারিত দৃশ্যপট।

টাইগার হিল (২,৫৯০ মিটার) পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলায় অবস্থিত। এই জায়গাটি হল ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য দার্জিলিং হিমালয়ান রেলওয়ের উচ্চতম স্টেশন ঘুম শহরের সর্বোচ্চ বিন্দু। এখান থেকে মাউন্ট এভারেস্টকাঞ্চনজঙ্ঘা পর্বত-এর বিস্তারিত দৃশ্যপট দৃষ্টিগোচর হয়।

টাইগার হিল জায়গাটি দার্জিলিং শহর থেকে ১১ কিলোমিটার দূরে অবস্থিত। দার্জিলিং থেকে এখানে জিপে করেও যাওয়া যায়। আবার চৌরাস্তা, আলুবাড়ি বা জোড়বাংলা হয়ে পায়ে হেঁটে গিয়ে, তারপর পাহাড়ি পথ বেয়ে উঠেও পৌঁছানো যায়।[১][২]

সূর্যোদয়ের সময় নিচু উচ্চতায় সূর্যকে দেখতে পাওয়ার আগেই কাঞ্চনজঙ্ঘার শিখরগুলি আলোকিত হয়ে ওঠে। পৃথিবীপৃষ্ঠের বক্রতার জন্য টাইগার হিল থেকে মাকালু পর্বতকে (৮৪৮১ মিটার) মাউন্ট এভারেস্টের (৮৮৪৮ মিটার) থেকে উঁচু মনে হয়। টাইগার হিল থেকে সরলরেখায় মাউন্ট এভারেস্টের দূরত্ব ১০৭ মাইল (১৭২ কিমি)।[৩][৪]

আকাশ পরিষ্কার থাকলে দক্ষিণে কার্শিয়াং শহর এবং কিছু দূরে দক্ষিণেই তিস্তা নদী, মহানন্দা নদ, বালাসোন নদমেচি নদীকে সর্পিল পথে এঁকে বেঁকে চলতে দেখা যায়।[৫] চোলা পর্বতমালার পিছনে অবস্থিত তিব্বতের চুমল রি পর্বতটিকেও টাইগার হিল থেকে দেখা যায়। এই পর্বতটি টাইগার হিল থেকে ৮৪ মাইল (১৩৫ কিমি) দূরে অবস্থিত।[৬] সেঞ্চল বন্যপ্রাণী অভয়ারণ্য টাইগার হিলের কাছে অবস্থিত।

সূত্র[সম্পাদনা]

  1. "Discovering the Himalaya" 
  2. "India - A Travel Guide" 
  3. "Northeast India By Joe Bindlos" 
  4. "The Gods in Their Cities: Geomantic Locales of the Ray Masters And Great White Brotherhood, And How to Interact With Them" 
  5. "West Bengal General Knowledge Digest" 
  6. "Frommer's India By Pippa de Bruyn, Keith Bain, David Allardice, Shonar Josh" 

স্থানাঙ্ক: ২৬°৫৯′৪১″ উত্তর ৮৮°১৭′০৮″ পূর্ব / ২৬.৯৯৪৮৪° উত্তর ৮৮.২৮৫৪২° পূর্ব / 26.99484; 88.28542