জামিয়া ইসলামিয়া আরাবিয়া, ইসলামপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল জামিয়া আল ইসলামিয়া আল আরাবিয়া, ইসলামপুর
ধরনকওমি মাদ্রাসা
স্থাপিত১৯২০ ইং
প্রতিষ্ঠাতাআশরাফ আলী থানভী[১][২][৩][৪]
মূল প্রতিষ্ঠান
দারুল উলুম দেওবন্দ
অধিভুক্তিআল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ
ধর্মীয় অধিভুক্তি
ইসলাম
আচার্যআশিকে মুসতাক
অবস্থান
শিক্ষাঙ্গনশহর

আল জামিয়া আল ইসলামিয়া আল আরাবিয়া, ইসলামপুর পুরান ঢাকার ইসলামপুরে অবস্থিত একটি কওমি মাদ্রাসা। ১৯২০ সালে ঢাকার নবাব বাড়ির প্রাঙ্গণে হাকিমুল উম্মত খ্যাত আশরাফ আলী থানভী এই মাদ্রাসার ভিত্তি স্থাপন করেন। তৎকালে নবাবদের পৃষ্ঠপোষকতায় এটি পরিচালিত হত। প্রতিষ্ঠালগ্ন থেকেই এখানে দাওরায়ে হাদিস (মাস্টার্স) চালু করা হয়। ১৯২৫ সালে থানভীর পরামর্শে ইসহাক বর্ধমানী এখানে হাদিসের শিক্ষাদান শুরু করেন। প্রথমদিকে নবাব বাড়ীর গেটের দোতালায় এর কার্যক্রম চালু ছিল। ছাত্র সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নবাব বাড়ীর প্রাঙ্গন থেকে মাদ্রাসাটি ইসলামপুর আমপট্টির পিছনে শাহাজাদা লেনে নির্মিত বিশাল দালানে স্থানান্তর করা হয়। তৎকালে ঢাকা শহরে এটি ছাড়া উল্লেখযোগ্য কোন মাদ্রাসা ছিল না। মাঝখানে মাদ্রাসাটিতে কিছুকাল শিক্ষা-কার্যক্রম বন্ধ ছিল। ময়মনসিংহ অধিবাসী আশিকে মুসতাক এ মাদ্রাসার মুহতামিম এবং মাহমুদুল হাসান শায়খুল হাদিস হিসেবে কর্মরত আছেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. গোলাম ছরোয়ার, মুহাম্মদ (নভেম্বর ২০১৩)। "বাংলা ভাষায় ফিকহ চর্চা (১৯৪৭-২০০৬): স্বরূপ ও বৈশিষ্ঠ্য বিচার"। ঢাকা বিশ্ববিদ্যালয়: ৩০২। 
  2. আলম, মো. মোরশেদ (২০১৪)। হাদীস শাস্ত্র চর্চায় বাংলাদেশের মুহাদ্দিসগণের অবদান (১৯৭১-২০১২)বাংলাদেশ: ইসলামিক স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। পৃষ্ঠা ২২২। 
  3. সাইয়েদ, আহসান (২০০৬)। বাংলাদেশে হাদীছ চর্চা উৎপত্তি ও ক্রমবিকাশ। সেগুনবাগিচা, ঢাকা: অ্যাডর্ন পাবলিকেশন্স। পৃষ্ঠা ১০১। আইএসবিএন 9842000184 
  4. আজমী, নূর মুহাম্মদ (২০০৮)। হাদিসের তত্ত্ব ও ইতিহাস। বাংলাবাজার, ঢাকা: এমদাদিয়া পুস্তকালয়। পৃষ্ঠা ২৯৪।