চূড়াচাঁদপুর জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চূড়াচাঁদপুর জেলা জেলা
মণিপুরের জেলা
মণিপুরে চূড়াচাঁদপুর জেলার অবস্থান
মণিপুরে চূড়াচাঁদপুর জেলার অবস্থান
দেশভারত
রাজ্যমণিপুর
সদরদপ্তরবিষ্ণুপুর শহর
আয়তন
 • মোট৪৫৭০ কিমি (১৭৬০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট২,৭১,২৭৪
 • জনঘনত্ব৫৯/কিমি (১৫০/বর্গমাইল)
জনতাত্ত্বিক
 • লিঙ্গানুপাত৯৬৯
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট

চূড়াচাঁদপুর (Pron:/'tʃʊraːˌtʃaːnɗpʊr/) ভারতের উত্তরপূর্বাঞ্চলের রাজ্য মণিপুরের দক্ষিণ-পশ্চিম কোণে একটি জেলা। জেলার আয়তন ৪,৭৫০ square kilometer[রূপান্তর: অজানা একক].

অর্থনীতি[সম্পাদনা]

২০০৬ সালে পঞ্চায়েত রাজ্যের মন্ত্রণালয় থেকে চূড়াচাঁদপুর জেলাকে  দেশের ৬৪০টি জেলার মধ্যে সবচেয়ে দরিদ্র জেলাগুলির অন্যতম বলে ঘোষণা করা হয়। এটি মণিপুরের তিনটি জেলার মধ্যে একটি, যা পশ্চাদপদ অঞ্চল গ্রান্ট ফান্ড (BRGF) থেকে তহবিল সংগ্রহ করছে।.[১]

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

চিত্র:Khuga dam.JPG
২০০৬ সালে, মাতা বাঁধের দৃশ্য

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী,চূড়াচাঁদপুর জেলার জনসংখ্যা ছিল ২৭১,২৭৪ জন, যাদের অধিকাংশই কূকি-চিবুক-মিজো (Zo) মানুষ [২], এই জনসংখ্যা প্রায় বার্বাডোস-এর সমান [৩]। জনসংখ্যার বিচারে, এটি ভারতের ৬৪০টি জেলার মধ্যে ৫৫৫ তম স্থান অধিকার করে। জেলার জনসংখ্যার ঘনত্ব ৫৯ জন প্রতি বর্গকিলোমিটার (১৫০ জন/বর্গমাইল)। ২০০১-২০১১র দশকে, জেলার জনসংখ্যা বৃদ্ধির হার ১৯.০৩%। চূড়াচাঁদপুরের লিঙ্গানুপাত প্রতি ১০০০ পুরুষে, ৯৬৯ জন মহিলা। জেলার সাক্ষরতার হার ৮৪.২৯%।

এলাকায় রয়েছে কম বেশী ৩০০০ বক্তা, যারা সিনো-তিব্বতি আইমোল ভাষা, যা ল্যাটিন স্ক্রিপ্ট ব্যবহার করে লেখা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ministry of Panchayati Raj (৮ সেপ্টেম্বর ২০০৯)। "A Note on the Backward Regions Grant Fund Programme" (PDF)। National Institute of Plural Development। ৫ এপ্রিল ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০১১ 
  2. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১১ 
  3. US Directorate of Intelligence। "Country Comparison: Population"। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১১Barbados 286,705 July 2011 est. 

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]