চারুকলা অনুষদ, উমিয়া বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

স্থানাঙ্ক: ৬৩°৪৯′১৫″ উত্তর ২০°১৬′৩৭″ পূর্ব / ৬৩.৮২০৮০° উত্তর ২০.২৭৭০১° পূর্ব / 63.82080; 20.27701

চারুকলা অনুষদ, উমিয়া বিশ্ববিদ্যালয়
Konsthögskolan
Umea konsthoegskola.jpg
প্রবেশদ্বার
ধরন পাবলিক বিশ্ববিদ্যালয়
স্থাপিত ১৯৮৭[১]
রেক্টর রোল্যান্ড স্পোল্যান্ডার[২]
অ্যাকাডেমিক কর্মকর্তা
১৮
শিক্ষার্থী ৬০
[৩]
অবস্থান উমিয়া, ভ্যাস্টারবটেন প্রদেশ, সুইডেন
শিক্ষাঙ্গন শহুরে
অধিভুক্তি ইইউএ
ওয়েবসাইট www.art.umu.se

চারুকলা অনুষদ (সুয়েডীয়: Konsthögskolan) উমিয়া বিশ্ববিদ্যালয়ের অধীন একটি সুইডীয় চারুকলা বিভাগ। উমান নদীর তীরবর্তী একটি প্রাক্তন কারখানাতে ১৯৮৭ সালে এটি প্রতিষ্ঠিত হয়। প্রতি বছর ১২ জন নতুন শিক্ষার্থী এই বিভাগে যোগদান করে এবং বর্তমানে এই অনুষদে মোট ৬০ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। অনুষদটি উমিয়া চারুকলা চত্বরের একটি অংশ।

গবেষণা[সম্পাদনা]

এছাড়াও কলা একাডেমী জাতীয় শৈল্পিক গ্রাজুয়েট স্কুল-এর সাথে সম্পর্কযুক্ত হয়ে শিল্পসম্মত ভিত্তিতে গবেষণা সঞ্চালন ও[৪][৫] একাধিক গবেষণামূলক কর্মসূচী পরিচালনা করে।[৬]

নির্মাণ[সম্পাদনা]

এর প্রশিক্ষণ উমিয়া গ্রাউন্ডউড-এর জন্য নির্মিত ভবন থেকেই করা হচ্ছিল যার ছদ্মরূপ ডিজাইন করেন সিগে ক্রনস্টেট (১৯০৯)। এই কারখানাটি ১৯১০ সালে শুরু হয় যখন শহরের প্রথম গুরুত্বপূর্ণ কারখানা চালু ও ১৯৫৪ সাল পর্যন্ত পরিচালিত হয়।[৭] স্লিপারিবিগনাডেন ফাইন আর্টস কলেজ প্রাঙ্গনে ১৯৮৬ সালে নির্মিত হয়,[৮] এবং এক বছর পরেই স্থানান্তর করা হয়।[৯]

২০১২ সালের বসন্তে নব্যনির্মিত আর্টস ক্যাম্পাসে আর্ট একাডেমীকে নিয়ে যাওয়া হয়। প্রাক্তন স্থানের ইনকিউবেটরে ২০১৩-১৪ সালে[১০] শৈল্পিক শিল্প ও প্রকল্পর কাজ পরিচালিত হয়, কিন্তু একাডেমীর নিজস্ব গ্যালারির কাজ পূর্বের ন্যায় থাকবে।[১১]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Det här är Konsthögskolan"। Konsthögskolan i Umeå। সংগৃহীত ২২ মার্চ ২০১৪ 
  2. "Ny konsthall kräver besökare med bra flås"DN। ১৮ মার্চ ২০১২। সংগৃহীত ২২ মার্চ ২০১৪  |förnamn= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |efternamn= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  3. "Personal"। Konsthögskolan i Umeå। সংগৃহীত ২২ মার্চ ২০১৪ 
  4. "Utbildning på forskarnivå"। Konsthögskolan vid Umeå universitet। সংগৃহীত ১৭ এপ্রিল ২০১৪ 
  5. Konstnärliga forskarskolan Läst 17 april 2014
  6. "Forskningsprojekt"। Konsthögskolan vid Umeå universitet। সংগৃহীত ১৭ এপ্রিল ২০১৪ 
  7. Äldre industrier och industriminnen vid Umeälvens nedre del: [Older industries and industrial monuments in the lower part of the Ume river valley] (swe ভাষায়)। Umeå: Inst. för konstvetenskap, Umeå univ.। ১৯৮০।  |book= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |redaktör= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |serie= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  8. । Umeå kommun। ২০০১ http://www.umea.se/download/18.1382718810a4aa4f727800021780/arkitekturguiden.pdf। সংগৃহীত ৩০ জুন ২০১২  |titel= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |title= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  9. "En arena för kreativitet och gränsöverskridande kunskap skapas i Umeå"। সংগৃহীত ২২ মার্চ ২০১৪ 
  10. "Konstnärligt Campus"Umeå kommun। ২৮ juni ২০১৩। সংগৃহীত ২২ মার্চ ২০১৪ 
  11. http://www.sliperiet.umu.se/sv/। সংগৃহীত ১৭ এপ্রিল ২০১৪  |titel= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |title= অনুপস্থিত বা খালি (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]