চাপিলা ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চাপিলা
ইউনিয়ন
দেশবাংলাদেশ
বিভাগরাজশাহী বিভাগ
জেলানাটোর জেলা
উপজেলাগুরুদাসপুর উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)

চাপিলা নাটোর জেলার অন্তর্গত গুরুদাসপুর উপজেলার একটি ইউনিয়ন[১]

অবস্থান[সম্পাদনা]

নামকরন[সম্পাদনা]

কথিত আছে তুলসিগঙ্গা নদীর তীরে চাপিলা ইউনিয়ন অবস্থিত। কালের আবর্তে নদীটি ভরাট হলেও এখনো এর চিহ্ন বহন করছে। একসময় এই নদীতে অনেক শাফলা মাছ পাওয়া যেত। সেই মাছের নামানুসারেই কালের আবর্তে চাপিলা নাম করন হয়েছে ।

ইতিহাস[সম্পাদনা]

চাপিলা ইউনিয়ন একটি ঐতিহ্যবাহী ইউনিয়ন। অত্র ইউনিয়নে পূর্ব আমলে অনেক রাজাদের বসবাস ছিল। রাজ শাসনামলে চাপিলায় রাজবাড়ী ছিল এবং ঐতিহাসিক শাহী মসজিদ যার ঐতিহ্য এখানে বিদ্যমান। প্রাচীন কীর্তি হিসেবে এখনো অনেক পুকুরের সান বাধাই ঘাট ও প্রাচীন কারুকার্য দেখে বোঝা যায়। চাপিলা পুকুরের জন্য বিখ্যাত। চাপিলার অন্তর্ভুক্ত কান্দাইল গ্রামে একটি খেজুর গাছের চৌদ্দটি মাথা ছিল বলে জায়গাটি চৌদ্দমাথা নামে আখ্যায়িত ।

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

নাটোর জেলা সদর থেকে চাপিলা ইউনিয়ন পরিষদ প্রায় ২২ কিঃমিঃ দূরত্বে। নাটোর সদর হতে বাস যোগে আহমেদপুর নামক স্থানে নামতে হবে। সেখান হতে ইজিবাইক যোগে মৌখড়া বাজার নামতে হবে। এরপর ইজবাইক যোগে চাপিলা ইউনিয়ন পরিষদে যেতে হবে। নাটোর সদর হতে আনুমানিক সময় লাগবে ১ (এক) ঘণ্টার মত।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

চাপিলা শাহী মসজিদ চাপিলা ইউনিয়নের একটি দর্শনীয় স্থান, যা স্থাপিত হয় প্রায় ২০০ বছর আগে। লোক মুখে শোনা যায় মসজিদটির স্থপতি সালাত এনায়েতুল্লাহ মুন্সি জমিদার। তবে অনেকের মতে, মসজিদটি তৈরী হয়েছে আপনা আপনি। যাকে বলা হয় "গায়েবি মসজিদ"।

অন্যান্য[সম্পাদনা]

চাপিলা ইউনিয়ন পুকুরের জন্য বিখ্যাত। অত্র ইউনিয়নের অভ্যন্তরে সরকারী প্রায় ৩৬০(তিনশত ষাটটি) পুকুর রয়েছে। চাপিলা ইউনিয়নের মহারাজপুর, সাধুপাড়া, বৃচাপিলা ও মকিমপুর প্রচুর মাষ চাষ হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://chapilaup.natore.gov.bd