গোয়াদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গোয়াদর থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গোয়াদার
বন্দর নগরী
গোয়াদার পাকিস্তান-এ অবস্থিত
গোয়াদার
গোয়াদার
পাকিস্তানে গদরের অবস্থান
স্থানাঙ্ক: ২৫°১০′ উত্তর ৬২°১৯′ পূর্ব / ২৫.১৭° উত্তর ৬২.৩২° পূর্ব / 25.17; 62.32
দেশ পাকিস্তান
প্রদেশবেলুচিস্তান
জেলাগোয়াদার জেলা
সরকার
 • শাসকপৌরসভা
জনসংখ্যা (২০১৭ সালের প্রদেশ আদমশুমারী)[১]
 • মোট১,৩৮,৪৩৮

গোয়াদার[২] পাকিস্তান-এর বেলুচিস্তান প্রদেশের অন্তর্গত গোয়াদার জেলার প্রশাসনিকদপ্তর ও প্রধান শহর।এটি প্রাকিস্তানের একটি বন্দর নগরী।এই শহরেই গদর উপসাগর এর তীরে গড়ে উঠেছে পাকিস্তানের ও চীনের সহযোগিতায় এক গভীর জলের সমুদ্র বন্দর।এটি চীনের দ্বিতীয় প্রধান বন্দর।শহরটি পাকিস্তান এর মূলভূখন্ড থেকে প্রসারিত একটি উপদ্বীপে গড়ে উঠেছে।এই শহরটি এই অঞ্চলের এক মাত্র প্রধান বন্দর ও অর্থনৈতিক কেন্দ্র।শহরটি পাকিস্তান-এর বৃহত্তম শহর করাচি থেকে ৬৩৫ কিলোমিটার (৩৯৫ মা) দূরে পশ্চিমে ইরান সীমান্তের কাছে অবস্থিত।এই শহর থেকে ইরান সীমান্ত ৭২ কিলোমিটার দূরে অবস্থিত।করাচি শহর ও গদর কামরান উপকূলীও মহাসড়ক দ্বারা যুক্ত।

ইতিহাস[সম্পাদনা]

অবস্থান[সম্পাদনা]

গদর ২৫.০৭ উত্র ও ৬২.৩২ পূর্বে অবস্থিত।গদর উপসাগর এর তীরে ও বেলুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিমে গদর শহর অবস্থিত।শহরটি করাচি শহর থেকে ৬৩৫ কিলমিটার দূরে অবস্থিত।

ভূগোল[সম্পাদনা]

শহরটি প্রধানত পাথুযে ভূমি ভাগের উপর গড়ে উঠেছে।এই এলাকা বালুচিস্তানের পাহার গুলির অন্তর্গত।শহরটিতে প্রচুর ভগ্ন উপকূল রয়েছে।

জনসংখ্যা[সম্পাদনা]

শহরটিতে ২০১৭ সালের প্রদেশ আদমশুমারীর হিসাবে ১৩৮,৪৩৮ জন বসবাস করে।[১]

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

এখান কার যোগাযোগ ব্যবস্থায় সড়ক পথ প্রধান মাধ্যম।গদর শহর ৬৩৫ কিলোমিটার দীর্ঘ মাকরান উপকূলীও মহাসড়ক করাচি শহরের সঙ্গে যুক্ত।এছাড়া শহরটির মধ্যে প্রচুর প্রসস্ত সড়ক রয়েছে।এছাড়া শহরটি রেল পথে দেশের অন্য শহর ও অঞ্চলের ষঙ্গে যুক্ঢ।এই শহরের বন্দরের জন্য রেল পথের উন্নয়ন ঘটেছে।বর্তমকানে গদর থেকে চীনের কাশগড় পর্যন্ত রেল ও সড়ক নির্মাণের কথা চলছে। গদর আন্তর্জাতিক বিমানবন্দর[৩] নামে একটি আন্তর্জাতিক বিমানবন্দর এই শহরের বিমান পরিসেবা প্রদান করে।এই বিমান বন্দর থেকে করাচিইসলামাবাদ ও দেশের বাইর দুবাই,আবু ধাবি, মস্কাট প্রভূতি বিমানবন্দরে বিমান পরিচালনা করা হয়।বিমানটি বর্তমানে আধুনিকরন করা হচ্ছে।এটি ৬,০০০ একোর জমির উপর গড়া হবে।

গদর বন্দর[সম্পাদনা]

গদর বন্দরটি গদর শহরের পওরধান চালিকা শক্তি।এটি চীনের সহযোগিতায় আধুনিকরন শুরু হয় ২০০৭ সালে ।এই বন্দর থেকে ১০০ কিলোমিটার এর মধ্যে ইরানএর চাবাহার বন্দর[৪] অবস্থিত।গদর বন্দরটি একটি গভীর সমুদ্র বন্দর ।এই বন্দরের জলের গভীরতা ১২ মিটার (৩৯ ফু) ।ফলে বড় জাহাজ এই বন্দরে সহজেই চলাচল করতে পাড়ে।এই বন্দর কে কেন্দ্র করে পাকিস্তানচীন এ এক অর্থনৈতিক করিডর গড়ে উঠেছে যা চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর হিসাবে পরিচিত।[৫][৬]

অর্থনীতি[সম্পাদনা]

শহরটি প্রধানত গদর বন্দরের[৭][৮] উপর নির্ভরশীল।এই বন্দরটি আধুনিকরনে ১.৪৬ বিলিওন ডলার খরচ করেছে চীন সরকার।এখানে একটি গ্যাসের সঞ্চয় ভান্ডার গড়ার কথা রয়েছে।এছাড়ার এখানে একটি তৌলশৌধনাগার গড়া হবে।গদর-নবাবশাহ গ্যাস পাইপলাইন তৈরি হবে ইরান ও পাকিস্তানের মধ্যে ২.৫ বিলিওন ডলার খরচে।গদরে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার কথা রয়েছে চীনের জন্য।

শিক্ষা বব্যবস্থা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "POPULATION OF MAJOR CITIES CENSUS – 2017 [PDF]" (PDF)। Pakistan Bureau of Statistics। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১৭ 
  2. "Gwadar Development Authority-GDA"। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Profiles on New Gwadar Airport"। সংগ্রহের তারিখ ০৩-১০-২০১৬  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "চীন পাকিস্তানকে চাপে রেখে জাহাজ ছাড়ল ছাবাহার থেকে"। সংগ্রহের তারিখ ০২-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "নতুন সম্ভবনার শুরু"গনশক্তি। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "বিতর্কিত ভূখন্ডে চীনা ফৌজ!ভারতকে পেচে ফেলতে নয়া ফিকির চীন-পাকিস্তানের"এবেলা। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  7. "Gwadar Port"দ্যা নিউজ ইন্টারন্যাশনাল। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. "Welcome to Gwadar Port"। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)