গোয়াদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গোয়াদর থেকে পুনর্নির্দেশিত)
গোয়াদার
গদর
বন্দর নগরী
গোয়াদার গদর পাকিস্তান-এ অবস্থিত
গোয়াদার গদর
গোয়াদার
গদর
পাকিস্তানে গদরের অবস্থান
স্থানাঙ্ক: ২৫°১০′ উত্তর ৬২°১৯′ পূর্ব / ২৫.১৭° উত্তর ৬২.৩২° পূর্ব / 25.17; 62.32
দেশ পাকিস্তান
প্রদেশবেলুচিস্তান
জেলাগোয়াদার জেলা
সরকার
 • শাসকপৌরসভা
জনসংখ্যা (২০১৭ সালের প্রদেশ আদমশুমারী)[১]
 • মোট১,৩৮,৪৩৮

গোয়াদার[২] পাকিস্তান-এর বেলুচিস্তান প্রদেশের অন্তর্গত গোয়াদার জেলার প্রশাসনিকদপ্তর ও প্রধান শহর।এটি প্রাকিস্তানের একটি বন্দর নগরী।এই শহরেই গদর উপসাগর এর তীরে গড়ে উঠেছে পাকিস্তানের ও চীনের সহযোগিতায় এক গভীর জলের সমুদ্র বন্দর।এটি চীনের দ্বিতীয় প্রধান বন্দর।শহরটি পাকিস্তান এর মূলভূখন্ড থেকে প্রসারিত একটি উপদ্বীপে গড়ে উঠেছে।এই শহরটি এই অঞ্চলের এক মাত্র প্রধান বন্দর ও অর্থনৈতিক কেন্দ্র।শহরটি পাকিস্তান-এর বৃহত্তম শহর করাচি থেকে ৬৩৫ কিলোমিটার (৩৯৫ মা) দূরে পশ্চিমে ইরান সীমান্তের কাছে অবস্থিত।এই শহর থেকে ইরান সীমান্ত ৭২ কিলোমিটার দূরে অবস্থিত।করাচি শহর ও গদর কামরান উপকূলীও মহাসড়ক দ্বারা যুক্ত।

ইতিহাস[সম্পাদনা]

অবস্থান[সম্পাদনা]

গদর ২৫.০৭ উত্র ও ৬২.৩২ পূর্বে অবস্থিত।গদর উপসাগর এর তীরে ও বেলুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিমে গদর শহর অবস্থিত।শহরটি করাচি শহর থেকে ৬৩৫ কিলমিটার দূরে অবস্থিত।

ভূগোল[সম্পাদনা]

শহরটি প্রধানত পাথুযে ভূমি ভাগের উপর গড়ে উঠেছে।এই এলাকা বালুচিস্তানের পাহার গুলির অন্তর্গত।শহরটিতে প্রচুর ভগ্ন উপকূল রয়েছে।

জনসংখ্যা[সম্পাদনা]

শহরটিতে ২০১৭ সালের প্রদেশ আদমশুমারীর হিসাবে ১৩৮,৪৩৮ জন বসবাস করে।[১]

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

এখান কার যোগাযোগ ব্যবস্থায় সড়ক পথ প্রধান মাধ্যম।গদর শহর ৬৩৫ কিলোমিটার দীর্ঘ মাকরান উপকূলীও মহাসড়ক করাচি শহরের সঙ্গে যুক্ত।এছাড়া শহরটির মধ্যে প্রচুর প্রসস্ত সড়ক রয়েছে।এছাড়া শহরটি রেলপথে দেশের অন্য শহর ও অঞ্চলের ষঙ্গে যুক্ঢ।এই শহরের বন্দরের জন্য রেলপথের উন্নয়ন ঘটেছে।বর্তমকানে গদর থেকে চীনের কাশগড় পর্যন্ত রেল ও সড়ক নির্মাণের কথা চলছে। গদর আন্তর্জাতিক বিমানবন্দর[৩] নামে একটি আন্তর্জাতিক বিমানবন্দর এই শহরের বিমান পরিসেবা প্রদান করে।এই বিমান বন্দর থেকে করাচিইসলামাবাদ ও দেশের বাইর দুবাই,আবু ধাবি, মস্কাট প্রভূতি বিমানবন্দরে বিমান পরিচালনা করা হয়।বিমানটি বর্তমানে আধুনিকরন করা হচ্ছে।এটি ৬,০০০ একোর জমির উপর গড়া হবে।

গদর বন্দর[সম্পাদনা]

গদর বন্দরটি গদর শহরের পওরধান চালিকা শক্তি।এটি চীনের সহযোগিতায় আধুনিকরন শুরু হয় ২০০৭ সালে ।এই বন্দর থেকে ১০০ কিলোমিটার এর মধ্যে ইরানএর চাবাহার বন্দর[৪] অবস্থিত।গদর বন্দরটি একটি গভীর সমুদ্র বন্দর ।এই বন্দরের জলের গভীরতা ১২ মিটার (৩৯ ফু) ।ফলে বড় জাহাজ এই বন্দরে সহজেই চলাচল করতে পাড়ে।এই বন্দর কে কেন্দ্র করে পাকিস্তানচীন এ এক অর্থনৈতিক করিডর গড়ে উঠেছে যা চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর হিসাবে পরিচিত।[৫][৬]

অর্থনীতি[সম্পাদনা]

শহরটি প্রধানত গদর বন্দরের[৭][৮] উপর নির্ভরশীল।এই বন্দরটি আধুনিকরনে ১.৪৬ বিলিওন ডলার খরচ করেছে চীন সরকার।এখানে একটি গ্যাসের সঞ্চয় ভান্ডার গড়ার কথা রয়েছে।এছাড়ার এখানে একটি তৌলশৌধনাগার গড়া হবে।গদর-নবাবশাহ গ্যাস পাইপলাইন তৈরি হবে ইরান ও পাকিস্তানের মধ্যে ২.৫ বিলিওন ডলার খরচে।গদরে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার কথা রয়েছে চীনের জন্য।

শিক্ষা বব্যবস্থা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "POPULATION OF MAJOR CITIES CENSUS – 2017 [PDF]" (PDF)। Pakistan Bureau of Statistics। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১৭ 
  2. "Gwadar Development Authority-GDA"। ২১ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Profiles on New Gwadar Airport"। সংগ্রহের তারিখ ০৩-১০-২০১৬  অজানা প্যারামিটার |2= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. "চীন পাকিস্তানকে চাপে রেখে জাহাজ ছাড়ল ছাবাহার থেকে"। সংগ্রহের তারিখ ০২-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "নতুন সম্ভবনার শুরু"গনশক্তি। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "বিতর্কিত ভূখন্ডে চীনা ফৌজ!ভারতকে পেচে ফেলতে নয়া ফিকির চীন-পাকিস্তানের"এবেলা। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  7. "Gwadar Port"দ্যা নিউজ ইন্টারন্যাশনাল। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. "Welcome to Gwadar Port"। সংগ্রহের তারিখ ০৩-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)