গদর আন্তর্জাতিক বিমানবন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গদর আন্তর্জাতিক বিমানবন্দর
সংক্ষিপ্ত বিবরণ
বিমানবন্দরের ধরনপাবলিক
পরিচালকপাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি
সেবা দেয়গদর,গদর জেলা,বেলুচিস্তান,  পাকিস্তান
এএমএসএল উচ্চতা৯৬ ফুট / ২৯ মিটার
মানচিত্র
GWD পাকিস্তান-এ অবস্থিত
GWD
GWD
রানওয়েসমূহ
দিকনির্দেশনা দৈর্ঘ্য পৃষ্ঠতল
ফুট মি
06/24 ৫,০৪০ ১,৫১২ অ্যাসফল্ট
পরিসংখ্যান (২০১৫)
যাত্রী সংখ্যা8508 (2015)
বিমান চলাচল সংখ্যা426

গদর আন্তর্জাতিক বিমানবন্দর পাকিস্তান -এর দক্ষিণ-পশ্চিম অংশের বেলুচিস্তান প্রদেশের গদর জেলা এর প্রধান শহর ও বন্দর নগরী গদর শহরের অবস্থিত একটি আন্তর্জাতিক বিমানবন্দর। এই বিমানবন্দরটি বেলুচিস্তান প্রদেশের প্রধান বিমানবন্দর। গদর শহরের বিমান পরিসেবা প্রদান করে এই বিমানবন্দরটি। এছাড়া এটি সমগ্র বেলুচিস্তান প্রদেশেরও বিমান পরিবহন করে।

অবস্থান[সম্পাদনা]

গদর আন্তর্জাতিক বিমানবন্দ'টি ২৫.১৪ উত্তর ও ৬২.১৯ পূর্বে অবস্থিত। সমুদ্র সমতল থেকে বিমানবন্দরটির উচ্চতা ২৯ মিটার (৯৫ ফু)। গদর শহরের কেন্দ্র থেকে এটি ১৬ কিলোমিটার (৯.৯ মা) দূরে অবস্থিত। করাচি বিমানবন্দর থেকে এর দূরত্ব ৩৫০ কিলোমিটারের বেশি। এই বিমানবন্দরের সবচেয়ে কাছের বিমানবন্দর হল টুরবাট।

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৭ সালে পাকিস্তান নতুন রাষ্ট্র হিসাবে স্বাধিনতা পায়।এর পর দেশটি তার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য ১৯৫০ সালে গদরে একটি বিমানবন্দর গড়ার প্রস্তাব রাখা হয় পাকিস্তান সরকার থেকে। এর পর ১৯৫৮ সালে বিমানবন্দরটি নির্মাণের চুক্তি সমপর্ন হয়। ১৯৬৬ সাল থেকে গদর বিমানবন্দর থেকে বিমান পরিসেবা চালু হয়।১৯৮৪ সালে বিমানবন্দরটির টার্মিনাস নির্মাণ করা হয় ও আধুনিকর কার হয়। এর পর ২০০৮ সালে বিমানবন্দরটির আবার উন্নয়ন ঘটানো হয়। বিমানবন্দরটি বর্তমানে পাকিস্তানের প্রথম সারির আন্তর্জাতিক বিমানবন্দর। এই বিমানবন্দর থেকে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স এর মত বিমান পরিবহন সংস্থা বিমান পরিসেবা প্রদান করে। ২০১৫ সালে পাকিস্তানচিনের মধ্যে মৌ-স্বাক্ষর হয়েছে এই বিমানবন্দরটিকে নতুন ভাবে গড়ে তুলার জন্য যা বিমানবন্দরটির পরিসেবা ও গুরুত্ব বৃদ্ধি করবে। এটি আধুনিকরন করা হচ্ছে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর [১] এর অঙ্গ হিসাবে।

যাত্রী পরিবহন[সম্পাদনা]

বিমানবন্দরটি থেকে প্রধানত বিমান পরিবহন চালায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স। এছাড়া এখান থেকে পাকিস্তান এভিয়েশন ওমান এয়ার, এয়ারবুল্ট এর মত বিমান পরিবহন সংস্থা বিমান পরিসেবা প্রদান করে। বিমানবন্দরটি বিমান পরিবহন দ্বারা করাচি, লাহর, আবু ধাবি, মস্কট ও কুয়েটা এর মত শহরের সঙ্গে যুক্ত। ২০১৫ সালে বিমানবন্দরটি ৮,৫০৮ জন যাত্রী পরিবহন করেছে। এই সময়ে বিমানবন্দরটিতে ৪২৬ টি বিমান চলাচল করেছে।[২] এই বিমনবন্দর থেকে শাহেন এয়ার করাচি,জেদ্দাহ,মদিনা,দুবাই ও রিয়াদে বিমান পরিচাললনা করে। টাবন এয়ার মাশহাদে বিমানবন্দরের সঙ্গে বিমান পরাচালনা করে।

গন্তব্য ও বিমান পরিবহন সংস্থা[সম্পাদনা]

বিমান পরিবহন সংস্থা গন্তব্য তথ্য
পাকিস্তান এভিয়েশন লাহর অভ্যান্তরিন
পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স করাচি,কয়েটা,টুরবাট অভ্যান্তরিন
পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স মস্কট,আবু ধাবি,দুবাই আন্তর্জাতিক
ওমান এয়ার মস্কট আন্তর্জাতিক
এয়ারবুল্ট করাচি অভ্যান্তরিন

পরিকাঠামো[সম্পাদনা]

বিমানবন্দরটির একটি মাত্র রানওয়ে রয়েছে। রানওয়েটির দৈর্ঘ্য ১৫১২ মিটার। ফলে বিমানবন্দরটিতে ছোট থেকে মাঝকরি মাপের বিমান চলাচল করতে পারে। এটি বড় বিমান যেমন বোরিং ৭৩৭ বা বোরিং ৭৭৭ এর পক্ষে উপযুক্ত নয়। বর্তমানে এখানে টার্মিনাস বা প্রান্তিকের উন্নয়ন হয়েছে। এছাড়া গদর শহরের কেন্দ্রীয় অংশের সঙ্গে বিমানবন্দরটিকে যুক্ত করতে নির্মাণ করা হচ্ছে গদর উপকূলীয় এক্সপ্রেসওয়ে। এটি শহর থেকে বিমানবন্দরের যাত্রী পরিবহনের সময় কমাবে। ফলে বিমান যাত্রীরা এতে উপকৃত হবেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "cpec-corridor of uncertainty"Dawn। সংগ্রহের তারিখ ০৯-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Gwadar Airport"। সংগ্রহের তারিখ ০৯-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:পাকিস্তানের বিমানবন্দর