ওয়াংদুয়ে ফোদ্রাং জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভুটানে অবস্থিত ওয়াংদুয়ে ফ্রোদাং জেলা

ওয়াংদুয়ে ফ্রোদাং জেলা মধ্য ভুটানে অবস্থিত ভুটানের একটি জেলা। এটি ভুটানের ২০টি জেলার মধ্যে আয়তনে সবচেয়ে বড় জেলা।

ইতিহাস[সম্পাদনা]

১৯৩৮ সালে নির্মিত একটি জোং এর নামে জেলার নামকরণ করা হয়েছে, জেলায় যার আধিপত্য রয়েছে এবং জোং এর দরজার বাইরে একটি ছোট শহর রয়েছে, যা জেলার রাজধানী (জংখাগ থ্রোমদে)। নামটি ঙ্গাগ-দ্বাং-র্নাম-র্গ্যাল দিয়েছিলেন বলে জানা গেছে, যিনি দক্ষিণ থেকে আক্রমণ প্রতিরোধের জন্য জোং এর জন্য সেরা স্থানটি অনুসন্ধান করেছিলেন। ওয়াংডদুয়ে শব্দের অর্থ দেশের একীকরণ এবং ফ্রোদাং এর অর্থ জংখাগ প্রাসাদ। এটি ইউনেস্কোর অন্তর্ভুক্তির জন্য ভুটানের সম্ভাব্য তালিকার একটি অস্থায়ী সাইট হিসাবে তালিকাভুক্ত।

ভূগোল[সম্পাদনা]

ওয়াংদুয়ে ফ্রোদাং জেলার আয়তন ৪৩০৮ বর্গকিলোমিটার। জেলার দক্ষিণ দিকে দাগানা ও সিরাং জেলা, পূর্বে ট্রংসা জেলা, পশ্চিমে থিম্ফু ও পুনাখা জেলা এবং উত্তরে গাসা জেলা ও তিব্বতের সাথে সামান্য আন্তর্জাতিক সীমান্ত রয়েছে।

জনসংখ্যা[সম্পাদনা]

২০০৫ সালের আদমশুমারি অনুযায়ী জেলার জনসংখ্যা ছিল ৩১,১৩৫ জন। ২০১৭ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যা হল ৪২,১৮৬ জন।[১] জেলার জনসংখ্যা বৃদ্ধির হার ৩৫.৫% এবং জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৯.৮ জন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Population and Housing Census of 2017 (National Report)" (পিডিএফ)। National Statistics Bureau। ২০১৮-০৬-২৬। পৃষ্ঠা 102। ২০১৯-০২-২৮ তারিখে মূল (pdf) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-৩১